২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

শিক্ষকনির্ভর শিক্ষাব্যবস্থায় ভোগান্তিতে অভিভাবক

-

বর্তমানে শিক্ষাব্যবস্থা প্রায় পুরোপুরি শিক্ষকনির্ভর হয়ে পড়েছে। প্রাথমিক স্তর থেকে শুরু করে উচ্চ মাধ্যমিক পর্যন্ত প্রত্যেক শ্রেণীতে গণিত ও বিজ্ঞানবিষয়ক পাঠ্যবইয়ের তেমন কোনো কিছুই আর বর্তমানে শিক্ষার্থী নিজে সমাধান করতে পারে না। শিক্ষকের সহায়তা ছাড়া শিক্ষার্থীদের পক্ষে এসব বিষয় আয়ত্ত করা প্রায় অসম্ভব ।
অনেক আগে থেকেই এসএসসি ও এইসএসসিতে বিজ্ঞান বিভাগে পড়া মানেই প্রাইভেট কোচিং বাধ্যতামূলক। ফলে অসচ্ছল পরিবার তাদের সন্তানদের বিজ্ঞান বিষয়ে পড়ায় নিরুৎসাহিত করতেন। কিন্তু সৃজনশীল ব্যবস্থা চালু, ঘন ঘন পাবলিক পরীক্ষা আর পাঠ্যবই ক্রমান্বয়ে কঠিন থেকে কঠিনতর করার ফলে শুধু গণিত ইংরেজি আর বিজ্ঞানের বিষয় নয় সব বিষয়ে প্রায় সব শিক্ষার্থীর জন্য কোচিং প্রাইভেট অপরিহার্য হয়ে পড়েছে। কোচিং প্রাইভেট ছাড়াও পঞ্চম শ্রেণী থেকে বর্তমানে প্রায় সব শিক্ষার্থীকে গাইডনির্ভরতা বাধ্যতামূলক হয়ে পড়েছে। পূর্বে যেসব বিষয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা গাইড কেনা বা কোচিং প্রাইভেটের কথা ভাবতে পারতেন না, সেসব বিষয়ের জন্যও এখন গাইড কিনতে হচ্ছে এবং কোচিং প্রাইভেট ব্যবস্থার দ্বারস্থ হতে হচ্ছে। পূর্বে শহর বা গ্রামে সাধারণ পরিবারের প্রাথমিক স্তরে শিক্ষার্থীদের জন্য গাইড আর কোচিং, প্রাইভেট ছিল অনেকটা অকল্পনীয়। কিন্তু এখন গাইডের দ্বারস্থ হতে হয় না পঞ্চম শ্রেণীর এমন শিক্ষার্থীও খুঁজে পাওয়া যাবে না বলা যায়। আর নিতান্ত অসচ্ছল পরিবার ছাড়া গ্রাম ও শহর প্রায় সব অভিভাবকই সন্তানদের স্কুলের পাশাপাশি কোচিং প্রাইভেটনির্ভর হচ্ছেন।
শিক্ষাব্যবস্থা প্রায় পুরোপুরি শিক্ষকনির্ভর হয়ে পড়ায় শিক্ষার ব্যয় অনেক বেড়েছে। এর ফলে বিপদে পড়েছেন গরিব পরিবারসহ সীমিত আয়ের লোকজন। গরিব পরিবারের জন্য বর্তমানে সন্তানের পড়ালেখা চালিয়ে নেয়া অনেক কঠিন বিষয়ে পরিণত হয়েছে।
বর্তমানে শিক্ষাব্যবস্থা শিক্ষকনির্ভর হয়ে পড়ার কথা স্বীকার করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। গত ১৩ অক্টোবর রাজধানীর এলজিইডি ভবনে অনুষ্ঠিত শিক্ষাবিষয়ক একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘মাধ্যমিক বিদ্যালয়ের কিছু টেক্সট বই নিয়ে আমি নিজেই পরীক্ষা করে দেখেছি। সেখানে গণিতসহ বিজ্ঞান ও অন্য বিভাগের কিছু বইয়ে যে ধরনের কনটেন্ট রয়েছে, তা একজন শিক্ষার্থীর একার পক্ষে ৫ থেকে ৭ শতাংশের বেশি সমাধান করা সম্ভব নয়। এ জন্য তাদের পুরোপুরিভাবেই শিক্ষকের ওপর নির্ভর করতে হয়। অনেকে এই সুযোগ ব্যবহার করেই আলাদাভাবে শিক্ষার্থীদের পড়ানো এবং সহায়ক গ্রন্থগুলো নিয়ে তাদের বাণিজ্য কার্যক্রম শুরু করে।
রাজধানীর একজন অভিভাবক যার পঞ্চম ও ষষ্ঠ শ্রেণী পড়–য়া সন্তান রয়েছে তিনি পাঠ্যবই বিষয়ে তীব্র ক্ষোভ আর হতাশা প্রকাশ করে বলেন, যারা এসব বই লিখেছেন এবং যারা অনুমোদন করেছেন তারা কী কখনো পঞ্চম ও ষষ্ঠ শ্রেণীতে পড়েননি? তারা কী জানেন না এত ছোট ছোট শিশুরা কতটুকু কী আয়ত্ত করতে পারে? তাদের সময় তারা কী ধরনের বই পড়ালেখা করে এত বড় বড় পণ্ডিত হয়েছেন? পড়ালেখার নামে শিশুদের ওপর এই বোঝা চাপানোর মানে কী? এটার নাম আসলে পড়ালেখা নয় বরং শিশুগুলোকে ধ্বংস করে দেয়া।
প্রাথমিক থেকে মাধ্যমিকের অনেক অভিভাবক জানিয়েছেন, গণিত বইয়ে এমন গণিত খুঁজে পাওয়া কঠিন, যা শিক্ষার্থীরা নিজেরা সমাধান করতে পারে। অনেক বুঝিয়ে দিলেও তো তারা বোঝে না। নিজেরা সমাধান করবে কিভাবে।
একজন অভিভাবক বলেন, প্রথম থেকে শুরু করে উচ্চশিক্ষা পর্যন্ত সব শ্রেণীতে সব ধরনের গণিত বইয়ে কমপক্ষে অর্ধেক গণিতের সমাধান করা অবস্থায় বা উদাহরণ আকারে থাকা দরকার। প্রতিটি পরীক্ষায় বাধ্যতামূলকভাবে গণিত বইয়ের সমাধান বা উদাহরণ থেকে অর্ধেক প্রশ্ন রাখা দরকার। তাহলে শিক্ষার্থীরা নিজেরা বাসায় বসে গণিত বইয়ে যেসব গণিতের সমাধান করা থাকবে বা উদাহরণ আকারে দেয়া থাকবে সেগুলো চর্চা করবে এবং পরীক্ষায়ও উত্তর করতে পারবে। বইয়ের সমাধান বা উদাহরণ চর্চা করলে তারা বাকি গণিতও অনেকটা বুঝতে পারবে। আর সমাধান বা উদাহরণ থেকে বাধ্যতামূলক কমপক্ষে ৫০ শতাংশ প্রশ্ন আসলে শিক্ষার্থীরা সহজে পাস করতে পারবে এবং শিক্ষক তথা প্রাইভেটও কোচিংনির্ভরতাও কমবে। গণিতসহ বিজ্ঞানের সব বইয়ে এ ধরনের আয়োজন থাকলে শিক্ষার্থীরা প্রাইভেট কোচিংয়ের দৌরাত্ম্য আর শিক্ষকদের জিম্মি দশা থেকে মুক্তি পেত। বই সহজ করতে না পারলে কোচিং প্রাইভেট নিষিদ্ধ করেও লাভ হবে না। বই সহজ না করে কোচিং প্রাইভেট নিষিদ্ধ করলে শিক্ষার্থীরা যাবে কোথায়? তারা এসব শিখবে কিভাবে? কারণ ক্লাসে শিক্ষকরা যা পড়ান তাতে তো অনেকে পাসও করতে পারবে না।
অভিভাবকরা জানান, বই সহজ আর শিক্ষার্থী বান্ধব করলে কোচিং বাণিজ্য আপনাআপনি বন্ধ হয়ে যাবে। অনেকে ব্যঙ্গ করে বলেছেন আমাদের সন্তানরা তো এখন একই সাথে একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ে। স্কুলের পাশাপাশি কোচিং সেন্টারও তো এখন এক ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানে পরিণত হয়েছে। অনেক ক্ষেত্রে স্কুলের সমান সময় ব্যয় করতে হচ্ছে কোচিংয়ে।
অভিভাবকরা জানান, অনেক কারণে এখন প্রায় সব শিক্ষার্থী প্রাইভেট কোচিং আর গাইডনির্ভর হতে বাধ্য হচ্ছে। বই জটিল আর কঠিন তো বটেই। তার চেয়েও বড় বিড়ম্বনা হলো সৃজনশীল আর একের পর এক পাবলিক পরীক্ষা। ঘন ঘন পাবলিক পরীক্ষার কারণে বইয়ের সব কঠিন আর জটিল বিষয় যেভাবেই হোক শিক্ষার্থীদের রপ্ত করাতে হচ্ছে। এত পরীক্ষা না থাকলে কঠিন অনেক বিষয় হয়তো না পড়ালেও চলত। কিন্তু এখন তার কোনো উপায় নেই। এক দিকে বইয়ের বিষয় কঠিন, তার ওপর বাড়ানো হয়েছে বইয়ের সংখ্যা এবং বইয়ের বিষয়ের সংখ্যা। আরো রয়েছে সৃজনশীল আর ঘন ঘন পরীক্ষা। সব মিলিয়ে শুধু শিক্ষার্থী নয় অভিভাবকদের অবস্থাও নাজেহাল বর্তমান শিক্ষাব্যবস্থার কারণে। বই সহজ করার পাশাপাশি পঞ্চম ও অষ্টম শ্রেণী শেষে পাবলিক পরীক্ষা বন্ধেরও দাবি জানিয়েছেন অনেকে।


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল