২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`
বিআইপির সংলাপে নগর পরিকল্পনাবিদরা

অকার্যকর ওষুধ প্রয়োগেই ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ

-

ঢাকার দুই সিটি করপোরেশন কর্তৃক এক বছর ধরে অকার্যকর ওষুধ প্রয়োগের ফলেই ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করেছে। এ ছাড়া গরম ও আর্দ্র আবহাওয়ার পাশাপাশি অনিয়মিত বৃষ্টিপাত এডিস মশার বংশ বৃদ্ধিতে সহায়তা করছে।
বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের (বিআইপি) উদ্যোগে নিজস্ব মিলনায়তনে আয়োজিত ‘ডেঙ্গু, জনস্বাস্থ্য এবং আমাদের নগর উন্নয়ন পরিকল্পনা’ শীর্ষক পরিকল্পনা সংলাপে নগর পরিকল্পনাবিদরা এ কথা বলেন। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন, বিআইপির সাধারণ সম্পাদক পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান। বিআইপির সভাপতি পরিকল্পনাবিদ অধ্যাপক ড. এ কে এম আবুল কালামের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন : বিআইপির সাবেক সাধারণ সম্পাদক খোন্দকার এম আনসার হোসেন, পরিকল্পনাবিদ সালমা এ শফি, পরিকল্পনাবিদ মুহাম্মদ আরিফুল ইসলাম, ওয়ার্ক ফর বেটার বাংলাদেশ ট্রাস্টের কর্মসূচি ব্যবস্থাপক মো: মারুফ হোসেন, পরিকল্পনাবিদ ড. গোলাম রহমান, পরিকল্পনাবিদ ইফতেখার আহমেদ, পরিকল্পনাবিদ জহুরুল হক প্রমুখ।
মূল প্রবন্ধে পরিকল্পনাবিদ ড. আদিল মুহাম্মদ খান বলেন, অপরিকল্পিত নগর উন্নয়ন এবং পরিবেশ দূষণ, বর্জ্য অব্যবস্থাপনা, যত্রতত্র পানি জমে থাকা, অসন্তুষ্টিজনক স্যানিটারি পরিস্থিতি ডেঙ্গুর জন্য দায়ী। গরম ও আর্দ্র আবহাওয়ার পাশাপাশি অনিয়মিত বৃষ্টিপাত এডিস মশার বংশবৃদ্ধিতে সহায়তা করে এবং ঢাকা এটির জন্য উপযুক্ত জায়গা। ঢাকার অবকাঠামো, জনসংখ্যার ঘনত্ব এবং জলবায়ুর পরিবর্তনের কারণে এডিস মশা বাড়ছে। এ ছাড়াও বিশ্বায়ন, বাণিজ্য, ভ্রমণ, ডেমোগ্রাফিক ধারা এবং উষ্ণায়নের তাপমাত্রা ডেঙ্গুর প্রসারের সাথে জড়িত। বিশ্বের মোট জনসংখ্যার ৫০ শতাংশ সাধারণ ও মারাত্মক ধরনের ডেঙ্গু জ্বরে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। পরিবেশগত অব্যবস্থাপনার কারণে ডেঙ্গু ঝুঁকি বাড়ছে। এ ক্ষেত্রে চলমান মেগা প্রজেক্টের পরিবেশগত অব্যবস্থাপনা, ভবন নির্মাণের ক্ষেত্রে পরিবেশগত অব্যবস্থাপনা, স্বাস্থ্যসেবা অধিকাংশ ক্ষেত্রেই সাধারণ মানুষের সামর্থ্যরে ঊর্ধ্বে, রোগ নির্ণয় ব্যয়ের ক্ষেত্রে সরকারি নজরদারির অভাব, নগর এলাকার স্বাস্থ্যসেবার ক্ষেত্রে উপযুক্ত কর্তৃপক্ষ নির্ধারণে ধোঁয়াশা, নগর এলাকার স্বাস্থ্যসেবার প্রকল্প নির্ভরতা, শহরে এলাকাভিত্তিক ও জনসংখ্যার সাপেক্ষে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রের অপ্রতুলতা ইত্যাদি বিষয় জনস্বাস্থ্যকে বিরাট ঝুঁকির মধ্যে ফেলেছে। তিনি আরো বলেন, এক বছর আগে ঢাকার দুই সিটি করপোরেশনকে স্বাস্থ্য অধিদফতর সতর্ক করেছিল। কিন্তু তারা তা আমলে নিয়ে কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি। বরং তারা বছরজুড়ে অকার্যকর ওষুধ প্রয়োগ করেছে। এ কারণেই ডেঙ্গুর প্রকোপ বেড়েছে।
খোন্দকার এম আনসার হোসেন বলেন, ইকোলজিক্যাল সিস্টেম সুষ্ঠুভাবে পরিচালিত না হলে সমাজে নানাবিধ সমস্যার সৃষ্টি হয়। যদি এই সিস্টেম সক্রিয় থাকতো তবে, মশার উপদ্রব স্বয়ংকৃতভাবে কমে যেত। বাস্তুসংস্থানে সব জীব, প্রাণী, কিট, পোকামাকড়ের গুরুত্ব রয়েছে। অনিয়ন্ত্রিত পরিকল্পনা ও নগরায়নের ফলে এই বাস্তুসংস্থানের অবনতি ঘটে এবং প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হয়। জলাধারগুলোকে সংরক্ষণ করে এর সঠিক ব্যবহার নিশ্চিত করতে হবে। এলাকাভিত্তিক বহুতল ভবনগুলোর উচ্চতা এবং জনসংখ্যার ঘনত্ব নির্ধারণ করে দিতে হবে।
পরিকল্পনাবিদ সালমা এ শফি বলেন, ঢাকা একটি অস্বাস্থ্যকর, অনিরাপদ, অপরিকল্পিত, অব্যবস্থাপিত শহর। কোনো ধরনের নীতিমালাই এ শহরের জন্য কার্যকর হচ্ছে না। রাষ্ট্রে সুশাসনের এবং স্বচ্ছতার অভাব রয়েছে। এর কারণগুলো তিয়ে দেখা প্রয়োজন। তিনি আরো বলেন, ডেঙ্গু সমস্যা সমাধানে ওয়ার্ডভিত্তিক কোনো পদক্ষেপ নেই এলাকাভিত্তিক স্বাস্থ্যকেন্দ্র নেই। বিকেন্দ্রীকরণ না হওয়ার কারণে পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে।
পরিকল্পনাবিদ মুহাম্মদ আরিফুল ইসলাম বলেন, আমরা সবসময় সমস্যার বিপরীতে সমাধান খোঁজার চেষ্টা করি, কিন্তু সমস্যার মূল কারণ খুঁজে বের করা হয় না। সমস্যার সমাধানের জন্য দীর্ঘমেয়াদি কোনো গবেষণা বা পরিকল্পনা প্রণয়ন করা হয় না, শুধু প্রতিকার করার কথাই ভাবা হয় কিন্তু প্রতিরোধের কোনো ব্যবস্থা নেয়া হয় না।
পরিকল্পনাবিদ অধ্যাপক ড. এ কে এম আবুল কালাম বলেন, নগর স্বাস্থ্য খাতে বাজেট বাড়াতে হবে, ওয়ার্ড কাউন্সিলর ভিত্তিক কার্যক্রম হাতে নিতে হবে। যেকোনো ধরনের উন্নয়ন কর্মকাণ্ডের আগে পরিবেশের ওপর এর কি বিরূপ প্রভাব পড়বে তা পর্যালোচনা করতে হবে।


আরো সংবাদ



premium cement
লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির

সকল