২৫ মার্চ ২০১৯

ইউনেস্কো ছাড়লো যুক্তরাষ্ট্র ও ইসরাইল

-

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো থেকে আনুষ্ঠানিকভাবে সড়ে গেল যুক্তরাষ্ট্র ও ইসরাইল। এক বছর ধরেই তাদের বেড়িয়ে যাওয়ার প্রক্রিয়া চলছিলো। নতুন বছরের প্রথম দিন থেকে সংস্থাটির সাথে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক শেষ হলো দেশ দুটির।

ইউনেস্কো জাতিসঙ্ঘের একটি সহযোগী সংস্থা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বৈশ্বিক শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের উদ্যোগে এ সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। ২০১৭ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্র ইউনেস্কো থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলো। যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে ইসরাইল। দেশ দুটির অভিযোগ ইউনেস্কো ইসরাইল ও ইহুদি বিদ্বেষী।

ইসরাইলের কর্মকাণ্ড নিয়ে সমালোচনা করতো ইউনেস্কা। তাছাড়া ২০১১ সালে সংস্থাটি ফিলিস্তিনকে পূর্ণ সদস্যপদ দেয়। ইউনেস্কোর এমন সিদ্ধান্তে নাখোশ হয়ে সংস্থাটির বিরুদ্ধে অভিযোগ তোলে ইসরাইল ও তাদের ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র।

এর আগে ১৯৮৪ সালেও সাবেক মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান সংস্থাটি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন। পরে ২০০৩ সালে প্রেসিডেন্ট জর্জ বুশের আমলে পুনরায় ফিরে আসে তারা।

বিশ্বে শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতির প্রসারের মাধ্যমে মানুষের জীবন মানের উন্নয়নের লক্ষ্যে ১৯৪৫ সালে নভেম্বরে লন্ডন সম্মেলনে ইউনেস্কো প্রতিষ্ঠার সিদ্ধান্ত হয়। ফ্রান্সের প্যারিসে এর সদর দফতর।


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

Canlı Radyo Dinle hd film izle instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al