২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

গরমে এনার্জি ড্রিঙ্কের চেয়ে উপকারী পানি

গরমে এনার্জি ড্রিঙ্কের চেয়ে উপকারী পানি - সংগৃহীত

অনেকেই দিনে আট গ্লাস পানি পানের কথা বলেন। অনেকেই বলেন, ২৪ ঘণ্টায় কম করে দু-লিটার পানি পান করা উচিত। চিকিতসকেরা বলেন, যতটা পানি আপনি নিতে পারবেন ততটাই খাবেন। এবং পারলে বারেবারে পানি পান করুন। এতে যেমন, পানি পানের অভ্যেস তৈরি হবে তেমনি এই গরমে শরীরে পানির ঘাটতি মিটবে। একই সঙ্গে ঘাম, প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে বেরিয়ে যাবে সমস্ত দূষিত পদার্থ। যা এনার্জি ড্রিঙ্কও করতে পারে না। তাই সুস্থ থাকতে, তাজা থাকতে নিয়মিত পানিপান করুন । তাতে আখেরে লাভ আপনারই----

সারাদিন পানি খেলে কী কী উপকার মেলে :

১. ফোলাভাব কমায় : অনেকেরই ভুল ধারণা, বেশি পানি খেলে নাকি শরীর ফুলে যায়। এই ধারণার বশবর্তী হয়ে আপনি একেবারেই পানি খাওয়া কমাবেন না। কারণ, প্রচুর পানি পান মানেই শরীরের দূষিত পদার্থ ঘাম, প্রস্রাবের মাধ্যমে বেরিয়ে এসে শরীরকে দূষণমুক্ত রাখে। এাড়া, শরীরে সঠিক পরিমাণে পনি থাকলে লালা নিঃসরণ বেশি হয়। এতে খাবার দ্রুত নরম হয়। চিবোতে সুবিধে হয়। আর হজমও হয় তাড়াতাড়ি। এছাড়া, গরমে শরীরে পানির ঘাটতি মেটাতে পারে নিয়মিত পানি পান। তাহলে আর দেরি কেন? শুরু হোক পানিপান।

২. অক্সিজেন জোগায় : শরীরে পানি বেশি থাকলে রক্তের মাধ্যমে অঙ্গ-প্রত্যঙ্গে তত বেশি ভিটামিন, মিনারেলস আর অক্সিজেনের সরবরাহ বাড়বে। ফলে, গরমেও আপনি সূর্যমুখী ফুলের মতোই তাজা। একই সঙ্গে মাসল ক্র্যাম্প থেকেও রেহাই পাবেন। এবার বুঝলেন, পানি কতটা উপকার করে শরীরের?

৩. শরীর ঠাণ্ডা রাখে : খুব গরমে এসি ছাড়াই ঠাণ্ডা থাকুন। কীভাবে? প্রচুর পানি পান করলে। যত পানি খাবেন ততই ঘাম হবে। আর তাতে শরীরের তাপমাত্রা কমবে। আরামে থাকবেন আপনিই।

৪. শরীরচর্চায় পানিচর্চা: দুটোই যদি একসঙ্গে চলে তাহলে রোজ যে সময় পর্যন্ত আপনি এক্সারসাইজ করেন তার থেকেও বাড়তি আধঘণ্টা এনার্জি পাবেন শরীরচর্চার। বিশ্বাস না হলে অবশ্যই পরীক্ষা প্রার্থনীয়।

৫. এনার্জি ড্রিঙ্ক বনাম পানি : কার্যকারিতা একই। বরং, অতিরিক্ত চিনি মেশানো এনার্জি ড্রিঙ্ক আখেরে ক্ষতি করে আপনার। এর বদলে পানি খেলে শরীর তাজা থাকে বেশি।

৬. ত্বক থাকে তুলতুলে : তুলোর মতো নরম ত্বকের স্বপ্ন সব মেয়েই দেখেন। এ ধরনের ত্বক পান শুধু তারাই, যারা নিয়মিত পানিপান করেন


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল