২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পেশি টান থেকে রেহাই পাবেন যেভাবে

পেশি টান - ছবি : সংগৃহীত

পেশি টান বা মাসল স্ক্রাম্প অত্যন্ত বেদনাদায়ক ও কষ্টের। শরীরে খনিজ উপাদান পটাসিয়াম ও পানির অভাব হলে বিশ্রাম নেয়ার পর অথবা সকালে ঘুমের শেষে কখনোবা হঠাৎ আড়মোড়া ভাঙলে মাসল স্ক্রাম্প বা পেশি টান ধরে। শীতে এই সমস্যাটা বেশি হয়। কয়েক সেকেন্ড থেকে শুরু করে প্রায় ঘণ্টাখানেক স্থায়ী থাকে এই ব্যথা। পেশি টান বা মাসল স্ক্রাম্প প্রতিরোধে পটাসিয়াম এবং পানি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি পেশি ও ¯œায়ুর মধ্যে যোগাযোগ রাখতে সাহায্য করে। প্রোটিনেরও ভালো ভূমিকা রয়েছে পেশি টান প্রতিরোধে।

যাদের এই সমস্যাটি হয়ে থাকে তাদের পর্যাপ্ত পানি পান এবং পটাসিয়াম সমৃদ্ধ খাবার যেমন কলা, মিষ্টিআলু, শিম, বাদাম প্রভৃতি বেশি বেশি খাওয়া উচিত। পটাসিয়াম পেশি ও ¯œায়ুতন্ত্রের সঠিক কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ। এই খনিজ উপাদানটি শরীরকে কার্বন ভাঙতে এবং পেশি তৈরি করতে সহায়তা করে। পটাসিয়ামের চমৎকার উৎস হলো কলা। মিষ্টিআলুও কলার মতোই পটাসিয়ম, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার। এমনকি কলার চেয়েও ছয়গুণ বেশি ক্যালসিয়াম থাকে মিষ্টিআলুতে।

শিম ও বাদামেও আছে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন ও ম্যাগনেসিয়াম। এই খাবারগুলো খাওয়ার পাশাপাশি খেয়াল রাখতে হবে শরীরে যাতে পানির অভাব না হয়। নারিকেলের পানি ও লেবুর রসও শরীরে পানির মাত্রা ঠিক রাখে। যাদের মাঝে মধ্যেই পেশি টানের মতো সমস্যায় পড়তে হয় তারা উল্লিখিত খাবারগুলো নিয়মিত খাবেন। এতে তাদের আর এই সমস্যায় পড়তে হবে না। এ ছাড়া হঠাৎ করে কারো যদি কখনো পেশিতে টান ধরে যায় তা হলে তৎক্ষণাৎ তাকে এক-দুই গ্লাস পানি পান করে নিতে হবে। এতে পেশি টানের ভাবটা ধীরে ধীরে কমে যাবে। ইন্টারনেট।


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল