film izle
esans aroma Umraniye evden eve nakliyat gebze evden eve nakliyat Entrumpelung wien Installateur Notdienst Wien
১৯ ফেব্রুয়ারি ২০২০

অবশেষে সুফিলের গোল

মাহাবুবুর রহমান সুফিল -

বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সবচেয়ে সম্ভাবনাময় স্ট্রাইকার ভাবা শুরু হয়েছিল মাহাবুবুর রহমান সুফিলকে। ২০১৭ সালে অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে খেলা এই ফুটবলার ২০১৮ সালে সিনিয়র জাতীয় দলে জায়গা করে নেন। তা এক লাফে নন। ২০১৮ সালে সাফের ক’দিন আগেই তার গায়ে উঠেছিল অনূর্ধ্ব-২৩ দলের জার্সি। জাকার্তা-পালেম্বাং এশিয়ান গেমসে।

প্রথমে অনূর্ধ্ব-১৮, পরে অনূর্ধ্ব-১৯, এরপর অনূর্ধ্ব-২৩ জাতীয় দলে গোল পাওয়ার পর মূল দলে। গত বছরের ওই সাফেও সফল তিনি। তার দুর্দান্ত গোল ভুটানের বিপক্ষে; কিন্তু এর পরেই জাতীয় দলে স্থান নড়বড়ে হয়ে যায় উঠতি এই ফুটবলারের। অবশ্য এর জন্য তার ক্লাব বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজনই দায়ী। বিদেশীদের ভিড়ে তিনি সুফিলকে একাদশেই স্থান দিচ্ছিলেন না।

পরে খেলান রাইট ব্যাক পজিশনে। অন্যদিকে ঢাকা আবাহনীর হয়ে এএফসি কাপ ও লিগে গোল করে যাচ্ছিলেন নাবিব নেওয়াজ জীবন। এতে জাতীয় দলের কোচ জেমি ডে সুফিলকে আর সিনিয়র দলের মূল একাদশে স্থান দিতে পারছিলেন না। জীবনের উপরই আস্থা কোচের। স্কোয়াডে রাখলেও সুফিলের স্থান ছিল রিজার্ভ বেঞ্চে।

বৃহস্পতিবার কাঠমান্ডু-পোখরা এসএ গেমসে সেই জীবনের বদলেই শ্রীলঙ্কার বিপক্ষে শুরু থেকেই মাঠে নামেন সুফিল। ১২ মিনিটে তার গোলেই এগিয়ে যায় বাংলাদেশ। শেষ পর্যন্ত তার গোলেই জয়।

এবার দলবদলে বিগ বাজেটের দল বসুন্ধরা কিংস ছাড়তে চেয়েছিলেন সিলেটের ছেলে সুফিল। যোগ দেয়ার ইচ্ছে ছিল আরামবাগে। কিন্তু ক্যাসিনো কেলেঙ্কারিতে ক্লাবটি জড়িয়ে বেশ বেকায়দায় পড়ে। দল গঠনে প্রথমে অনীহা ছিল। তাই ফিরে যান বসুন্ধরা কিংসে। এবারের বিশ্বকাপ বাছাইপর্বে খেলার সুযোগ হয়েছে তার; কিন্তু গোলের দেখা পাননি। ভারতের বিপক্ষে গোল মিস। এর আগে ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচে বদলি হিসেবে নেমেও গোলের সুযোগ হারান।

জাতীয় দলে নিজেকে অপরিহার্য প্রমাণের সুযোগও নষ্ট। তাই অনূর্ধ্ব-২৩ দলের ব্যানারে এস এ গেমস ফুটবল দল গঠিত হলেও তিন সিনিয়র কোটায় কোচ জেমি ডে মূল স্ট্রাইকার পজিশনে জীবনকে ঠিকই রাখেন দলে। যথারীতি সুফিল সাইড বেঞ্চে। প্রথম দুই ম্যাচে জয়বঞ্চিত লালসবুজরা। ভুটানের কাছে লজ্জাজনক হারের পর মালদ্বীপের সাথে লিড নিয়েও ১-১ গোলে ড্র। মালদ্বীপের বিপক্ষে নেপালী রেফারির রহস্যময় সিদ্ধান্তে জীবনের গোল বাতিল হয়। মালদ্বীপের বিপক্ষে অবশ্য বদলি হিসেবে নেমেছিলেন সুফিল।

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে এই সুফিলের গোলেই আসরে প্রথম জয়ের দেখা পেল বাংলাদেশ। সুফিল এর আগে অনূর্ধ্ব-১৮ সাফে ভারতের বিপক্ষে, অনূর্ধ্ব-১৯ এএফসি ফুটবলে শ্রীলঙ্কার বিপক্ষে দুটি, মালদ্বীপের বিপক্ষে একটি এবং এশিয়ান গেমসে থাইল্যান্ডের বিপক্ষে গোল করেছিলেন।


আরো সংবাদ

মহান একুশে উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের রুট ম্যাপ রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব গ্রহণের মধ্য দিয়ে সংসদ অধিবেশন সমাপ্ত মুজিববর্ষ নিয়ে অতি উৎসাহী না হতে দলীয় এমপিদের নির্দেশনা প্রধানমন্ত্রীর আ’লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সভা আজ চাঁদাবাজির প্রতিবাদে বুড়িগঙ্গারনৌকা মাঝিদের মানববন্ধন আজ থেকে সোনার দাম আবার বেড়েছে ভরি ৬১৫২৭ টাকা আজ থেকে ঢাকার ১৬ ওয়ার্ডের সবাইকে খাওয়ানো হবে কলেরার টিকা ঘুষ দাবিকে কেন্দ্র করে টঙ্গী ভূমি অফিসে তুলকালাম কোম্পানি (সংশোধন) বিল পাস সংসদে সিটি ইউনিভার্সিটির ভিসিকে তলব আর্থিক স্বচ্ছতা নিশ্চিত বিশ্ববিদ্যালয়ে স্থায়ী পিডি নিয়োগ চায় ইউজিসি

সকল