১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

এসএ গেমস ফুটবলে শ্রীলংকার বিপক্ষে জিতে রেসে বাংলাদেশ

- ফাইল ছবি

এসএ গেমস পুরুষ ফুটবলে ফাইনালে খেলার আশা জিইয়ে রাখতে শ্রীলংকার বিপক্ষে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশ দলের। কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে বৃহস্পতিবার সেই জয়ই পেল জামাল ভূইয়ার দল। ১-০ গোলে শ্রীলংকাকে হারিয়ে বাংলাদেশ এক লাফে চলে এসেছে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে।

এদিন একাদশে তিন পরিবর্তন এনে দল মাঠে নামান কোচ জেমি ডে। সুযোগ পেয়েই দলকে জয় এনে দিলেন মাহাবুবুর রহমান সুফিল। ১১ মিনিটে বসুন্ধরা কিংসের এই ফরোয়ার্ডের গোলেই এগিয়ে যায় লাল সবুজরা। বক্সে সাদ উদ্দিনের কাটব্যাক থেকে বল পেয়ে ডান পায়ে মাটি ঘেঁষা শট নেন সুফিল। সে বল লংকার ডিফেন্ডারের পায়ে গেলে গোল লাইন অতিক্রম করে।

এরপরই বাংলাদেশ হারায় ব্যবধান দ্বিগুন করার সুযোগ। রবিউলের দুর্বল শট চলে যায় গোলরক্ষকের হাতে। ৩৫ মিনিটে জামালের থ্রু পাস থেকে বিশ্বনাথ কাট ব্যাক না করে নিজে গোলে শট নিয়ে তা মারেন বাইরে। অবশ্য পিছিয়ে পড়ার পরই তিনবার সমতার সুযোগ পেয়েছিল শ্রীলংকা। গোলরক্ষক জিকো প্রতিহত করেন একটি ফ্রি-কিক। আরো দুটি শট অল্পের জন্য বাইরে যায়।

এদিন অন্য ম্যাচে ভুটান ২-১ গোলে মালদ্বীপকে হারিয়ে চলে গেছে শীর্ষে। তাদের পয়েন্ট তিন ম্যাচে ছয়। চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেপাল। তিন ম্যাচে বাংলাদেশেরও পয়েন্ট চার। তারা অবশ্য নেপালের চেয়ে একটি ম্যাচ বেশি খেলেছে। মালদ্বীপ ও শ্রীলংকার পয়েন্ট দুই করে। এই পাঁচ দলের শীর্ষ দুই দল ১০ ডিসেম্বরের ফাইনালে খেলবে। শনিবার নেপালের প্রতিপক্ষ মালদ্বীপ। আর ভুটানের প্রতিপক্ষ শ্রীলংকা। বাংলাদেশকে ফাইনালে যেতে হলে এখন ৮ ডিসেম্বর নেপালের বিপক্ষেও জিততে হবে।

১৯৯৯ সালে এসএ গেমস ফুটবলে বাংলাদেশ দল প্রথম ম্যাচেই ১-২ গোলে হেরে বসে মালদ্বীপের কাছে। এই শ্রীলংকাকেই পরের ম্যাচে হারিয়েই রেসে ফেরে জুয়েল রানার দল। পরের দুই ম্যাচে ভারত ও নেপালকে ১-০তে হারিয়ে সেমিফাইনাল ও ফাইনাল জয়। সাফ গেমসের ইতিহাসে প্রথম বারের মতো ফুটবলে স্বর্ণ পদক গলায় তোলার ইতিহাস রচিত হয়।

এবার অনূর্ধ্ব-২৩ দলকে সেই স্মৃতির পুনরাবৃত্তি করতে হলে এখন সোজা পরের দুই খেলায় জিততে হবে। এরপর তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকে। তবে আগে করতে হবে নিজেদের কাজ।


আরো সংবাদ



premium cement