২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


প্রাণ ও ফার্মফ্রেশের দুধ বিক্রির বাধা কাটল

-

মিল্ক ভিটার পর প্রাণ ডেইরি ও ফার্মফ্রেশ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিক্রির ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা ৫ সপ্তাহের জন্য স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। এর ফলে বাজারে প্রাণ মিল্ক ও ফার্মফ্রেশের দুধ বিক্রিতে আর কোনো বাধা থাকছে না বলে জানিয়েছেন আইনজীবীরা।
হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে প্রতিষ্ঠানগুলোর করা আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি মো: নূরুজ্জামান গতকাল মঙ্গলবার এ আদেশ দেন। সোমবার মিল্ক ভিটার ওপর হাইকোর্টের দেয়া আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন চেম্বার আদালত।
গতকাল মঙ্গলবার আদালতে কোম্পানিগুলোর পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
মানব দেহের জন্য ক্ষতিকর উপাদান থাকায় গত ২৮ জুলাই ওই তিনটিসহ ১৪ কোম্পানির পাস্তুরিত দুধের উৎপাদন, সরবরাহ ও বিপণন ৫ সপ্তাহের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট। একইসাথে এসব কোম্পানির দুধ বাজার থেকে সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছিলেন আদালত।
আদালতের নির্দেশ অনুসারে বিএসটিআইয়ের লাইসেন্স পাওয়া পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ল্যাবরেটরি, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ল্যাবরেটরির দেয়া প্রতিবেদনের ওপর পর্যালোচনা করে হাইকোর্ট আদেশ দিয়েছিলেন।
এ আদেশ স্থগিত চেয়ে গত ২৯ জুলাই আপিল দায়ের করে মিল্ক ভিটা কর্তৃপক্ষ। এরপর নতুন করে আরো দুটি কোম্পানি আপিল দায়ের করলে চেম্বার আদালত গতকাল মঙ্গলবার এ আদেশ দেন।
হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে বাকি ১১ কোম্পানি গতকাল মঙ্গলবার আপিল করেছে বলে জানা গেছে অ্যাটর্নি জেনারেল কার্যালয় সূত্রে। এসব আপিলের ওপর আজ বুধবার শুনানি হতে পারে।
বিএসটিআইয়ের অনুমোদিত যে ১৪টি কোম্পানির দুধের উৎপাদন ও বিক্রির ওপর হাইকোর্ট (২৮ জুলাই) নিষেধাজ্ঞা দিয়েছিলেন, সেগুলো হলোÑ আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেডের আফতাব মিল্ক, আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের ফার্মফ্রেশ মিল্ক, আমেরিকান ডেইরি লিমিটেডের ‘মো’, বাংলাদেশ মিল্ক প্রডিউসার’স কো-অপারেটিভ ইউনিয়ন লিমিটেডের মিল্ক ভিটা, বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেডের ডেইরি ফ্রেশ, ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্টের আড়ং ডেইরি, ড্যানিশ ডেইরি ফার্ম লিমিটেডের আয়রান, ইছামতি ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের পিউরা, ইগলু ডেইরি লিমিটেডের ঈগলু, প্রাণ ডেইরি লিমিটেডের প্রাণ মিল্ক, উত্তরবঙ্গ ডেইরির মিল্ক ফ্রেশ, শিলাইদহ ডেইরির আল্ট্রা, পূর্ব বাংলা ডেইরি ফুড ইন্ডাস্ট্রিজের আরোয়া এবং তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টসের সেইফ।


আরো সংবাদ



premium cement