২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রহস্যের আগুন ডিএনসিসি মার্কেটে

গুলশানের ডেল্টা লাইফ টাওয়ার ধানমন্ডি মধুবাগ ও মালিবাগে অগ্নিকাণ্ড
গুলশান ডিএনসিসি মার্কেটে আগুন : নয়া দিগন্ত -

রহস্যের আগুনে পুড়ে গেছে গুলশান-১ ডিএনসিসি মার্কেটের প্রায় ২০০ দোকান। গতকাল শনিবার ভোরে এই অগ্নিকাণ্ড ঘটে। এর কয়েক ঘণ্টা পার না হতেই আগুন লাগে গুলশানের ডেল্টা লাইফ টাওয়ার, ধানমন্ডি, মধুবাগ ও মালিবাগে । ডিএনসিসি মার্কেটের ব্যবসায়ীরা অভিযোগ করেছেন তাদের সন্দেহ মার্কেটে আগুন লাগিয়ে দেয়া হয়েছে। তাদের উচ্ছেদ করতেই এই আগুন লাগানো হয়েছে। এর আগেও ওই মার্কেটে অগ্নিকাণ্ড ঘটে। তখন নিঃস্ব হয়ে পড়েন অনেক ব্যবসায়ী। সেই ধাক্কা না কাটতেই আবারো তারা বিপদে পড়লেন।
ভোর ৫টা ৪৮ মিনিটে ডিএনসিসি মার্কেটের আগুন মানুষের নজরে আসে। স্থানীয়রা ফায়ার সার্ভিসকে খবর দিলে ফায়ার সার্ভিস সদস্যরা ৫টা ৫৫ মিনিটে ঘটনাস্থলে পৌঁছান বলে ফায়ার কন্ট্রোল রুম থেকে জানানো হয়। ততক্ষণে আগুন দাউ দাউ করে জ¦লছিল। ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট প্রথমে ঘটনাস্থলে গিয়ে আগুন নেভাতে চেষ্টা করে। পরে সেখানে আরো ৯টি ইউনিট যোগ হয়। এদিকে স্থানীয়রাও আগুন নেভানোর কাজে যোগ দেন। তারা আশপাশের বড় বড় ভবনগুলোর ছাদ থেকে পানি ঢালেন। প্রায় আড়াই ঘণ্টার চেষ্টায় বেলা ৮টা ৩৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।
যেভাবে সূত্রপাত : মার্কেটের একাধিক ব্যবসায়ী বলেন, আগুন লাগার সময় ব্যবসায়ী বা দোকানিদের কেউ মার্কেটের ভেতরে ছিলেন না। এই মার্কেটটি তিনজন দারোয়ান পাহারা দিয়ে থাকে। তারা গেটের বাইরেই থাকে বলে জানা যায়। আর আগুন লাগে মার্কেটের ভেতরে কাঁচাবাজার থেকে। টিন শেড এই কাঁচাবাচারে মাছ-গোস্তসহ নানা কাঁচাপণ্য এবং চাল ডালসহ শুকনো পণ্যের দোকান রয়েছে। সেখান থেকে আগুনের সূত্রপাত হয়ে পুরো মার্কেটে ছড়িয়ে পড়ে। আগুন কয়েক তলার সমান উঁচু হয়ে জ¦লতে থাকে। এতে আশপাশের বড় বড় ভবনগুলোর বাসিন্দাদের মধ্যেও আতঙ্ক ছড়িয়ে পড়ে। পাশের অনেক ভবনের বাসিন্দারা মুহূর্তে বাসাবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন। ফায়ার সার্ভিসের ডিউটি অফিসার মিজানুর রহমান সকালে জানান, মার্কেটের পূর্বপাশের কাঁচাবাজার থেকে আগুনের সূত্রপাত ঘটেছে বলে প্রত্যক্ষদর্শীরা ফায়ার সার্ভিসকে জানিয়েছে।
আড়াই ঘণ্টায় নিয়ন্ত্রণ : ফায়ার সার্ভিস সূত্র বলেছে, গুলশান এলাকায় পানি স্বল্পতার বিষয়টি আগে থেকে তাদের মাথায় ছিল। যে কারণে তারা প্রস্তুতি নিয়ে আসেন। মাত্র কয়েক মিনিটের মধ্যেই তারা ঘটনাস্থলে পৌঁছান। তবে এর আগেই উৎসুক জনতার ভিড় জমে যায়। তাদের রাস্তা থেকে সরিয়ে ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজ শুরু করেন তারা। প্রথমে আশপাশের ১১টি ইউনিট ঘটনাস্থলে যায়। পরে যায় আরো ৯টি। ঘটনাস্থলে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য পুলিশও পৌঁছে।
ধ্বংসস্তূপে মালামাল খোঁজাখুঁজি : আগুন নিয়ন্ত্রণে পর ব্যবসায়ীরা হুমড়ি খেয়ে পড়ে মার্কেটে ঢোকার জন্য। এক সময় তাদের ভেতরে ঢোকার সুযোগ দেয়া হয়। ব্যবসায়ীরা ধ্বংস্তূপে নিজ নিজ দোকানের মালামাল খুঁেজ বের করার চেষ্টা করেন। এর মধ্যে কেউ পোড়া হাঁড়িপাতিল, কেউ পোড়া দোকান থেকে চালের বস্তা, কেউ বা দোকান থেকে আধা সিদ্ধ মাছ বের করে এনে রাস্তায় জড়ো করেন। রায়হান ট্রেডার্স নামের একটি ব্যবসাপ্রতিষ্ঠানের মালিক আরিফ জানান, তার দোকানের কিছুই অবশিষ্ট নেই। ওই দোকানে শিশুখাদ্যসহ নানা খাবার পণ্য বিক্রি হতো। সব পুড়ে ছাই হয়ে গেছে। তিনি বলেন, ২০-২৫ লাখ টাকা ক্ষতি হয়েছে তার দোকানে। ফারুক ট্রেডার্সের মালিক ফারুক আহমেদ বলেন, তার ছিল মুদি পণ্য। দোকান থেকে কিছু পোড়া মালামাল পেয়েছেন। তবে বেশির ভাগই পুড়ে গেছে।
দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি : অগ্নিকাণ্ডে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হতে পারে সে ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য দিতে পারেন ব্যবসায়ীরা। ফায়ার সার্ভিস থেকে সন্ধ্যায় বলা হয়েছে, তাদের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি আগামী সাত দিনের মধ্যে রিপোর্ট দেবে। তখনই জানা যাবে ক্ষয়ক্ষতির পরিমাণ। তবে ব্যবসায়ীরা বলেছেন, মার্কেটে প্রায় ২০০ দোকান আছে। সব দোকানই কমবেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেকের মালামাল আগুনে পুড়েনি; কিন্তু পানিতে ভিজেছে।
বারবার আগুন : ব্যবসায়ীরা বলেছেন এই মার্কেটে বারবার আগুন লাগছে। ২০১৭ সালের ৩ জানুয়ারি আগুন লেগেছিল। তখন ছয় শতাধিক দোকান পুড়ে যায়। সে সময় অনেক ব্যবসায়ী সর্বস্ব হারিয়ে রাস্তায় বসে। পরে ধারদেনা করে ব্যবসায় গোছায়। ওই ধারদেনার টাকা এখনো অনেকে শোধ করতে পারেননি। এর মধ্যে আবারো সেখানে আগুনের ঘটনায় তারা চোখে অন্ধকার দেখছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী অভিযোগ করেন এই আগুন রহস্যজনক। তাদের উচ্ছেদের চেষ্টা হচ্ছে; যে কারণে একের পর এক আগুন লাগার ঘটনা ঘটছে।
এদিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পরিচালক (অপারেশন) মেজর এ কে এম শাকিল নেওয়াজ বলেন, ২০১৭ সালের অগ্নিকাণ্ডের পর ফায়ার সার্ভিস থেকে বেশ কিছু সুপারিশ দেয়া হয়েছিল। এগুলোর কোনোটিই বাস্তবায়ন হয়নি। এ ব্যাপারে মার্কেট কমিটিকে কয়েকবার নোটিশও দেয়া হয়। কিন্তু কোনো কাজ হয়নি।
মন্ত্রণালয়ের ত্রাণ : ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের প্রত্যেককে ১০ হাজার টাকা এবং শ্রমিকদের ২০ কেজি চাল দেয়ার কথা ঘোষণা দিয়েছেন ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী ডাক্তার এনামুর রহমান। ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা জানান। তিনি বলেন, তালিকা ধরে ব্যবসায়ী ও শ্রমিকদের অনুদান দেয়া হবে। আর তাদের পুনর্বাসনের জন্য মন্ত্রণালয় থেকে সুপারিশ করা হবে।
ডেল্টা ভবনে আগুন : এদিকে ডিএনসিসি মার্কেটের আগুন নেভানোর কিছু সময় পরই গুলশান-২ নম্বরের বহুতল ভবন ডেলটা লাইফ টাওয়ারে অগ্নিকাণ্ড ঘটে। তবে ফায়ার সার্ভিস পৌঁছার আগেই ভবনের নিজস্ব ব্যবস্থাপনায় আগুন নিভিয়ে ফেলা হয়। ফলে বড় ধরনের কোনো ক্ষতি হয়নি। গতকাল বিকেল ৩ টা ৪৮ মিনিটের দিকে ওই ভবনের চতুর্থ তলার সার্ভার রুমে আগুনের সূত্রপাত হয়।
ভবনটির প্রকৌশলী আরিফ হোসেন বলেন, চারতলার কোনার দিকে একটি স্টোর রুমের লাইট বিস্ফোরিত হয়ে আগুনের সূত্রপাত হয়। আমরা নিজেদের ব্যবস্থাপনায় আগুন নেভাতে সক্ষম হয়েছি। ভবনে আগুন নিয়ন্ত্রণের প্রয়োজনীয় সব ব্যবস্থা রয়েছে বলে দাবি করেন তিনি।
বারিধারা ফায়ার স্টেশনের সিনিয়র অফিসার আবুল কালাম আজাদ জানান, শর্ট সার্কিট থেকে ভবনটির চারতলার সার্ভার রুমে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। তিনি বলেন, ওই ভবনের ফ্লোরে ভেন্টিলেশনের কোনো ব্যবস্থা নেই। তাছাড়া পুরো ভবনেই ইলেকট্রিক ডোর রয়েছে। আগুন লাগার খবরে বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেয়ায় এই ডোর লক হয়ে যায়। যার কারণে ফায়ার কর্মীরাও ওপরে যেতে পারেননি। আর ততক্ষণে আগুন নিভে যায়।
ডিএনসিসির তদন্ত কমিটি গঠন : ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মালিকানাধীন গুলশান-১ কাঁচাবাজারে সংঘটিত অগ্নিকাণ্ডের দায়দায়িত্ব নির্ধারণ, ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ধারণ ও ভবিষ্যৎ করণীয় সম্পর্কে সুপারিশ প্রণয়নের লক্ষ্যে ডিএনসিসির প্রধান প্রকৌশলীকে আহ্বায়ক ও তত্ত্বাবধায়ক প্রকৌশলীকে (বিদ্যুৎ) সদস্য সচিব করে একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন: ডিএনসিসির প্রধান রাজস্ব কর্মকর্তা, আইন কর্মকর্তা, সম্পত্তি কর্মকর্তা, নির্বাহী প্রকৌশলী (অঞ্চল-৩) এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একজন প্রতিনিধি। কমিটি আগামী ৫ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করবে।
এ দিকে গুলশান-১ এর কাঁচাবাজারে সংঘটিত অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত দোকান মালিকরা গতকাল বিকেলে ডিএনসিসি মেয়র মো: আতিকুল ইসলামের সাথে সাক্ষাৎ করেন। মেয়র ব্যবসায়ীদের জানান, তদন্ত কমিটির রিপোর্ট জমা দেয়ার পর এই মার্কেটের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তবে অগ্নি নিরাপত্তা বিষয়ে কাউকে কোনো প্রকার ছাড় দেয়া হবে না।
ধানমন্ডি, মধুবাগ ও মালিবাগে আগুন : এ দিকে রাজধানীর ধানমন্ডিতে একটি বাসায় ও মধুবাগে একটি ভবনে গতকাল আগুন লেগেছে। দু’টি ঘটনাস্থলেই ফায়ার সার্ভিস ইউনিট আগুন নিয়ন্ত্রণে এনেছে বলে জানা গেছে। রাত ৮টা ২৪ মিনিটে ধানমন্ডির ১১/এ সড়কের ৬৬ নাম্বার বাসায় দ্বিতীয়তলায় আগুনের সূত্রপাত হয়। তবে মধুবাগে আগুন লাগার সময় নিশ্চিত হওয়া যায়নি।
ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট ধানমন্ডির ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ফায়ার সার্ভিস সদর দফতরের দায়িত্বরত কর্মকর্তা মো: জুয়েল বিষয়টি নিশ্চিত করেছেন।
মধুবাগের ভবনটির আগুন নিয়ন্ত্রণেও একটি ইউনিট পাঠানো হয়েছে বলে জানান তিনি। তবে আগুন লাগার কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানাতে পারেননি জুয়েল।
এ দিকে সন্ধ্যার পরপর মালিবাগ রেল ক্রসিং-সংলগ্ন সোহাগ পরিবহনের কাউন্টারেও আগুন লেগেছে বলে জানা গেছে। তবে এ ঘটনার বিস্তারিত বিবরণ পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement