১২ ডিসেম্বর ২০১৯

সৌরভের স্বপ্নের নির্মাণ

-

২০১৭ সালের শেষের দিকে কানাডার ভ্যাঙ্কুভারে রিল ইয়োথ ফিল্ম ফেস্টিভাল-২০১৭ আসরে চলচ্চিত্র জমা নেয়ার পাশাপাশি সারা দুনিয়া থেকে আহ্বান জানায় জুরি হতে আগ্রহী তরুণ চলচ্চিত্র বোদ্ধাদের। ১৬টি দেশ থেকে মোট ৯৩ জন তরুণকে ফেস্টিভালের জুরি হিসেবে নির্বাচন করা হয়। সবাইকে অবাক করে দিয়ে একমাত্র বাংলাদেশী হিসেবে ফরিদুল আহসান সৌরভ নামের এক স্বপ্নবাজ তরুণ চলচ্চিত্র নির্মাতা নির্বাচিত হন।
ভিন্নধর্মী শর্ট ফিল্ম দিয়ে তিনি জিতে নিয়েছেন বিভিন্ন আন্তর্জাতিক পুরস্কার। যার মধ্যে ‘চেস’, ‘ডেড সার্কাস’, ‘স্ট্যান্ড পয়েন্ট’, ‘প্রতিভাস’ উল্লেখযোগ্য। নর্থসাউথ ইউনিভার্সিটির সিনে অ্যান্ড ড্রামা ক্লাব আয়োজিত ইন্টার ইউনিভার্সিটি শর্টফিল্ম ফেস্টিভ্যাল ২০১৬তে সেরা নির্বাচিত হয় সৌরভের নন-ফিকশন এক্সপেরিমেন্টাল ফিল্ম ‘স্ট্যান্ড পয়েন্ট’। রোমানিয়ার টুয়েলভ মান্থ ফিল্ম ফেস্টিভ্যালের জুলাই এডিশনে ৬৮টি দেশের ২৫৬টি ফিল্মের মধ্যে এক্সপেরিমেন্টাল ক্যাটাগরিতে প্রথম স্থান পায় স্ট্যান্ড পয়েন্ট। এ ছাড়া পুয়েবলা, মেপিকোর বিশ্ববিদ্যালয়ভিত্তিক ফেস্টিভ্যাল নিওফেস্টে অংশ নেয় চলচ্চিত্রটি। কানাডার ইন্ডিউইস ফিল্ম ফেস্ট ২০১৬তে ডকুফিকশন ক্যাটাগরিতে ফাইনালিস্ট ফিল্ম হয় সৌরভের ডেড সার্কাস। এই তরুণ চলচ্চিত্র নির্মাতা বর্তমানে তিনি তাদের বিভাগের আইইআর সিনে ক্লাবের সভাপতির দায়িত্বে আছেন। এ বছরের ফেব্রুয়ারিতে জয়পুরের পিগিব্যাংক ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, গত বছরের শেষের দিকে আসামের সর্ববৃহৎ চলচ্চিত্র উৎসব এনপিএস ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, ইতালির সিফালো ফিল্ম ফেস্টিভাল ২০১৭ এবং যুক্তরাজ্যের কার্ডিফ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভালে দর্শক গ্রহণযোগ্যতা পায়।
২০১৬ সালে সৌরভ নির্মিত আরেকটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘স্ট্যান্ডপয়েন্ট’ নর্থসাউথ বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত ‘আন্তঃ বিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’-এর সেরা চলচ্চিত্র হিসেবে স্বীকৃতি অর্জন করে নেয়। ওই বছরের মে মাসেই রোমানিয়ার অন্যতম আলোচিত টুইয়েলভ মান্থস ফিল্ম ফেস্টিভালে স্ট্যান্ডপয়েন্ট সারা বিশ্বের প্রায় ৭৮টি দেশের ২২৪টি ফিল্মকে পেছনে ফেলে অর্জন করে নেয় সেরা এক্সপেরিমেন্টাল ফিল্মের পুরস্কার।
অ্যাকাডেমিক পড়াশোনা শেষ করে ভবিষ্যতে একজন নিরীক্ষণধর্মী চলচ্চিত্র নির্মাতা হতে চান তিনি, স্বল্পদৈর্ঘ্যরে পাশাপাশি নির্মাণ করতে চান ফিচার ফিকশন ও ডকুমেন্টারি। সেই সাথে সৌরভ সিনেমা নিয়েও পড়াশোনা করতে ইচ্ছুক।

 


আরো সংবাদ




hacklink Paykwik Paykasa
Paykwik