২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ক্লাস-পরীক্ষা বর্জন করে রাজপথে বাকৃবির শিক্ষার্থীরা

- ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ সিভিল সার্ভিসে (বিসিএস) টেকনিক্যাল ক্যাডার পদ সৃষ্টিসহ চার দফা দাবিতে ক্লাস পরীক্ষা বর্জন করে ৭ দিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের পাঁচ শতাধিক শিক্ষার্থীরা।

গত সোমবার থেকে তারা এ আন্দোলন চালিয়ে যাচ্ছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত ক্লাস-পরীক্ষা বন্ধ রেখে আন্দোলন চালানোর ঘোষণা দেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, বিসিএসের মাধ্যমে টেকনিক্যাল ক্যাডারে কৃষি প্রকৌশলীদের নিয়োগ দিতে প্রতিটি উপজেলায় নতুন পদ সৃষ্টি, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি প্রকৌশলীদের জন্য আলাদা উইং চালু, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনে (বিএডিসি) কৃষি প্রকৌশলীদের নিজস্ব পদ নিরূপণ করা, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের অধীনে কৃষি বিষয়ে সরকারি স্কুল-কলেজের নিয়োগ বিজ্ঞপ্তিতে কৃষির পাশাপাশি কৃষি প্রকৌশলীদেরও সুযোগ প্রদানে তারা আন্দোলন করছেন।

চলমান আন্দোলনের ধারাবাহিকায় রবিবার দুপুরে অনুষদের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। এটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এক পর্যায়ে উপাচার্যের কার্যালায়ের সামনে এসে শেষ হয়।

সেখানে বক্তারা বলেন, যান্ত্রিকীরণের যুগে বিপুল জনসংখ্যার বিপরীতে আবাদযোগ্য জমির পরিমাণ খুবই কম। অল্প জমিতে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষকদের অবশ্যই প্রযুক্তি নির্ভর হওয়া প্রয়োজন। কিন্তু কৃষিতে প্রযুক্তির ছোঁয়া না লাগায় কৃষকের উৎপাদন খরচ বেড়ে যাওয়াসহ অনেক অসুবিধার সৃষ্টি হয়েছে।

এ থেকে উত্তোরণের জন্য বিসিএসে টেকনিক্যাল ক্যাডার চালুর মাধ্যমে প্রত্যেক উপজেলায় কৃষি প্রকৌশলীদের জন্য নিয়োগের ব্যবস্থা করা দাবি জানান।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল