২২ সেপ্টেম্বর ২০১৯

জনগণের আপত্তির মুখে সিদ্ধান্ত নেয়া অসাংবিধানিক : সুলতানা কামাল

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহবায়ক ও বাপা’র সহ-সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল - নয়া দিগন্ত

সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহবায়ক ও বাপা’র সহ-সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, সুন্দরবন রক্ষায় যা যা করণীয় তা করা হবে। এদেশের সকল সম্পদের মালিক শুধুমাত্র সরকার না, জনগণও। তাই জনমত উপেক্ষা করে এদেশের কোন একটি সম্পদের ব্যাপারে সরকার এককভাবে সিদ্ধান্ত নিতে পারে না, নেয়া যায়ও না। জনগণের আপত্তির মুখে কোন সিদ্ধান্ত নেয়া হলে তা হবে অসাংবিধানিক।

সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি’র উদ্যোগে শুক্রবার জাতীয় প্রেসক্লাব, জহুর হোসেন চৌধুরী হলে সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। “সুন্দরবন সুরক্ষায় ইউনেস্কোর সর্বশেষ সুপারিশ, বনের প্রতি সরকারের অবহেলা ও সংশ্লিষ্ট বিষয়াদী” শীর্ষক এক সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন তিনি।

সুলতানা কামাল আরো বলেন, রামপাল ও বন বিধ্বংসী সকল বিষয়ে সরকারের সকল সিদ্ধান্তই বিজ্ঞান বিরোধী ও অযৌক্তিক। সম্ভবত রাজনৈতিক বিবেচনা থেকেই এসব সিদ্ধান্ত গৃহীত হচ্ছে। যেহেতু জনমত উপেক্ষা করে সুন্দরবেন পাশে যে রামপাল বিদ্যুৎ প্রকল্প নেয়া হচ্ছে তাই সরকারের এ ধরণের সিদ্ধান্ত অবৈধ।
তিনি বলেন, সারা বিশ্ব বলেছে সুন্দরবন একটি বিশ্ব ঐতিহ্য। আর ঐতিহ্য রক্ষা করতে না পারার কারণে কারণে বাংলাদেশ যদি অযোগ্যতার পরিচয় দেয় তাহলে তো দুঃখ অপমানের কিছু থাকল না। তাই বিনীত ও দৃঢ আবেদন সরকার যেন তার ভুল অবস্থান থেকে সরে এসে রামপাল প্রকল্প বাতিল করেন। বন বিরোধী সকল স্থাপনা উৎখাত করেন। এবং বনের প্রাকৃতিক চরিত্রকে সংরক্ষণ, বন সমৃদ্ধ করণে সঠিক পদক্ষেপ নেন।

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, সরকার বিজ্ঞান সম্মত প্রক্রিয়ায় যথেষ্ট পরিমাণে (কয়লা) বিকল্প উপায়ে বিদ্যুৎ তৈরি করেন। আমাদের দেশ হোক সংরক্ষিত প্রকৃতির এক উন্নয়নের মডেল। সংবাদ সম্মেলনে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ডা. মোঃ আব্দুল মতিন, এলআরডি’র পরিচালক শামসুল হুদা, সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স উপস্থিত ছিলেন।


আরো সংবাদ

জি কে শামীমের সাথে দু’টি ছবি নিয়ে না’গঞ্জে তোলপাড় কিশোর অপরাধ প্রতিরোধে পরিবার ও সমাজকে এগিয়ে আসতে হবে প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে দেশ আজ উন্নয়নের মহাসড়কে : ড. আব্দুর রাজ্জাক এরশাদের স্মরণসভায় জি এম কাদের জাতি দুর্নীতিমুক্ত সমাজ দেখতে চায় সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত জাতিসঙ্ঘের অধিবেশনে যোগ দিতে টেলিলিংক গ্রুপ চেয়ারম্যানের ঢাকা ত্যাগ শিশুদের যৌন হয়রানি রোধে ডুফার কর্মশালা আশুলিয়ায় গার্মেন্টে চাকরি নিতে এসে তরুণী ধর্ষিত হাতিরঝিল লেক থেকে লাশ উদ্ধার ভিক্টর ক্লাসিক বাসের চালক-সহকারী গ্রেফতার বাংলাদেশের শুভ সূচনা শ্রীলঙ্কাকে উড়িয়ে

সকল