২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানের পাল্টা হামলা!

পাকিস্তানের পাল্টা হামলা! ৫ ভারতীয় সৈন্য আহত - সংগৃহীত

ভারতীয় বিমান হামলার প্রতিশোধ গ্রহণ শুরু করে দিয়েছে পাকিস্তান! ভারতীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, পাকিস্তান সেনাবাহিনী ভারতীয় এলাকায় হামলা চালিয়েছে। এতে ভারতের অন্তত ৫ সৈন্য আহত হয়েছে। ভারতও পাল্টা আক্রমণ চালাচ্ছে বলে জানানো হয়েছে।

ভারতীয় সেনাবাহিনীর উদ্ধৃতি দিয়ে দেশটির কয়েকটি মিডিয়ার খবরে বলা হয়, মঙ্গলবার বিকেলে জম্মু, রাজৌরি ও পুঞ্চ সেক্টর দিয়ে পাকিস্তান হামলা হয়েছে। এই নিয়ে পরপর তিন দিন ভারতীয় সেনাবাহিনীর শিবিরকে টার্গেট করেছে পাকিস্তান।

খবরে বলা হয়, স্থানীয় বিকেল সাড়ে পাঁচটার পর থেকে গোলাগুলি শুরু হয়। কৃষ্ণঘাঁটি, নওশেরা, পুঞ্চ থেকে আখনুর, কোনো সেক্টরই বাদ যায়নি।
ভারতও জবাব দিয়েছে। সীমান্তবর্তী গ্রামের বাসিন্দাদের বাইরে বেরোতে নিষেধ করা হয়েছে।

পাকিস্তানে বিমান হামলা ভারতের
ভারতের বিমানবাহিনী গতকাল মঙ্গলবার ভোররাতে লাইন অব কন্ট্রোল (এলওসি) বা নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করে পাকিস্তানশাসিত আজাদ কাশ্মিরের বালাকোটসহ কয়েকটি স্থানে বোমাবর্ষণ করেছে। 

এদিকে, পাকিস্তানি রেঞ্জার্স গতকাল ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরে পাল্টা হামলা চালিয়েছে। ভারত দাবি করেছে, তাদের হামলায় উগ্রপন্থীদের কয়েকটি ঘাঁটি ধ্বংস করা হয়েছে এবং অন্তত ৩০০ জন নিহত হয়েছে। তবে পাকিস্তান ভারতের দাবি নাকচ করে দিয়ে বলেছে, হামলায় কেউ হতাহত হয়নি। পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ভারতের বিমান হামলা প্রতিহত করা হয়েছে। তাদের বিমানবাহিনীর ত্বরিত পদক্ষেপে ভারতীয় বিমানগুলো পালিয়ে যায়। এ সময় ভারতের একটি বিমান ভূপাতিত করা হয়েছে। ভারতের হামলার পর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান জরুরি বৈঠক করে সেনাবাহিনীকে যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশী ভারতের হামলাকে আগ্রাসন হিসেবে অভিহিত করে বলেন, এ হামলার জবাব দেয়ার অধিকার রাখে পাকিস্তান। খবর ডন নিউজ, বিবিসি, এনডিটিভি ও এএনআই। 

গত ১৪ ফেব্রুয়ারি ভারত অধিকৃত কাশ্মিরের পুলওয়ামায় দেশটির ‘সেন্ট্রাল রিজার্ভ ফোর্সের’ গাড়িবহরে চালানো আত্মঘাতী হামলায় অন্তত ৪০ সদস্য নিহত হন। পাকিস্তানভিত্তিক সংগঠন জয়েশ-ই-মুহম্মদ এ হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয়। ভারতের পক্ষ থেকেও হামলার জন্য ওই সংগঠনকে দায়ী করে পাকিস্তানের বিরুদ্ধে তাদের আশ্রয় দেয়ার অভিযোগ তোলে দিল্লি। এ নিয়ে দুই দেশের বাকযুদ্ধের মধ্যেই এ বিমান হামলা চালানো হলো। এর আগে ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর সীমান্ত পেরিয়ে পাকিস্তানে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ চালিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। ওই সার্জিক্যাল স্ট্রাইকের পর এবার বিমান হামলা চালাল ভারত।

ভারত দাবি করছে, পূর্বপরিকল্পনা অনুসারেই এ অভিযান চালানো হয়। বালাকোট সেক্টর থেকে পাকিস্তানশাসিত কাশ্মিরের প্রায় ৮০ কিলোমিটার ভিতরে ঢুকে ভারতীয় যুদ্ধবিমানগুলো বোমা ফেলে বালাকোট, চাকোটি এবং মুজাফরাবাদে জয়েশ-ই-মোহাম্মদের তিনটি ঘাঁটি ধ্বংস করে। গুঁড়িয়ে দেয়া হয়েছে সংগঠনটির কন্ট্রোল রুম আলফা-৩। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এ হামলা নিয়ে বিস্তারিত জানিয়েছেন।
হামলায় অংশ নেয় ১২টি যুদ্ধবিমান : ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, গতকালের অভিযানে অংশ নেয়া ১২টি যুদ্ধবিমান ভোর ৩টা ৪৮ থেকে ৩টা ৫৫ মিনিট পর্যন্ত মুজফ্ফরাবাদে এ হামলা চালানো হয়। এরপর পর্যায়ক্রমে চকোটি ও বালাকোটে বোমা ফেলা হয়। বিমানগুলো এ সময় এক হাজার কেজি বোমা ফেলে। হামলায় জইশ-এর তিনটি ক্যাম্প ধ্বংস হয়েছে। ভারতের মেজর জেনারেল এ কে সিভাচ বলেন, অভিযান পুরোপুরি সফল হয়েছে। তবে নিজের সুরক্ষার জন্য ভারতকে এখন আরো সচেতন থাকতে হবে। 

ভারতীয় হামলা প্রতিহত করা হয়েছে : জেনারেল গফুর
পাকিস্তান সেনাবাহিনীর আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক টুইটে বলেছেন, আজাদ কাশ্মিরে ভারতীয় হামলা প্রতিহত করেছে ইসলামাবাদ। ভারতীয় জঙ্গিবিমানগুলো খাইবার পাখতুনখোয়া প্রদেশের বালাকোটের কাছে বোমা বর্ষণ করে। জবাবে পাকিস্তানি বিমানবাহিনী তাদের ধাওয়া করে হটিয়ে দেয়।

সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ ইমরানের : ভারতের বিমান হামলার পর সম্ভাব্য সব ধরনের পরিণতির জন্য প্রস্তুত থাকতে সেনাবাহিনী ও দেশের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। জাতীয় নিরাপত্তা কমিটির সদস্যদের নিয়ে মঙ্গলবার বেলা ১১টায় জরুরি বৈঠক করেন ইমরান খান। বৈঠকে আজাদ কাশ্মিরে ভারতীয় হামলাকে চূড়ান্ত আগ্রাসন বলে মন্তব্য করা হয়। পরে ইমরান খান বলেন, সঠিক সময়ে এবং সঠিক জায়গায় উপযুক্ত জবাব দেবে পাকিস্তান। বৈঠক শেষে এক বিবৃতিতে ইমরান খান সশস্ত্রবাহিনী ও দেশের মানুষকে যেকোনো পরিস্থিতির জন্য তৈরি থাকার নির্দেশ দিয়ে বলেন, এ অঞ্চলে ‘ভারতের দায়িত্বহীন নীতি’কে বিশ্ব নেতৃবৃন্দের কাছে তুলে ধরার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। 


আরো সংবাদ



premium cement