২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

তিউনিসিয়া থেকে দেশে ফিরলেন আরো ২০ জন

- ফাইল ছবি

ভূমধ্যসাগরে ট্রলারে ভেসে থাকার পর তিউনিসিয়া উপকূল থেকে উদ্ধার ৬৪ বাংলাদেশীর মধ্যে আজও ২০ জন দেশে ফিরেছেন। বুধবার বিকেল ৫টা ২০ মিনিটে তারা কাতার এয়ারওয়েজের (কিউআর৬৩৪) একটি ফ্লাইটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাকি বিমানবন্দরে পৌঁছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন শাহজালাল আন্তর্জাকি বিমানবন্দরে প্রবাসী কল্যাণ ডেস্কের সহকারী পরিচালক তানভীর আহমেদ। তবে বেসরকারি সংস্থা ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরীফুল হাসান জানিয়েছেন, আজ ফিরে আসাদের সংখ্যা ২৪ জন। তার তথ্যমতে, এর আগে মঙ্গলবার ১৫ জন এবং ২১ জুন ১৭ জন সহ মোট ৫৬ জন দেশে ফিরলেন। বাকীরা তিউনিসিয়াতেই আছেন।

জানা গেছে, বুধবার তিউনিসিয়া থেকে ফেরত আসা ২০ জনকে শাহজালাল আন্তর্জাকি বিমানবন্দর ইমিগ্রেশনে জিজ্ঞাসাবাদ চলছে। তাদের নাম ঠিকানা ভেরিফিকেশনের জন্য সংশ্লিষ্ট এলাকার থানায় বার্তা প্রেরণ করেছেন ইমিগ্রেশন কর্তৃপক্ষ। অন্যদিকে মঙ্গলবার তিউনিশিয়া থেকে ফেরত ১৫ কর্মীও এখনো (বিকেল নাগাদ তথ্য) ইমিগ্রেশনে অবস্থান করছেন।

তিউনিসিয়ায় বাংলাদেশের কোনো দূতাবাস নেই। লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা তিউনিসিয়ায় গিয়ে সাগরে ভেসে থাকা কর্মীরা বাংলাদেশে ফিরে যাবে, এমন নিশ্চয়তা দিলে উপকূলে নামতে দেয় কর্তৃপক্ষ। ৬৪ বাংলাদেশীর মধ্যে এখনো কমপক্ষে ৮ জন তিউনিসিয়ায় রয়েছেন। তারা দেশে ফিরতে অস্বীকৃতি জানিয়েছে বলে জানা গেছে। এ নিয়ে বিপাকে পড়েছেন বাংলাদেশ কর্তৃপক্ষ।তবে, তাদেরকেও ফেরত পাঠানোর জন্য তিউনেশিয়া কর্তৃপক্ষ ও আইওএম-এর সাথে যোগাযোগ করছেন লিবিয়াস্থ বাংলাদেশ দূতাবাস।

ব্র্যাক মাই‌গ্রেশন প্রোগ্রামের প্রধান শ‌রিফুল হাসান জানান, তিউনেশিয়া ভূমধ্যসাগর থেকে উদ্ধার হওয়া ৬৪ বাংলাদেশীর মধ্যে ২৬ জনই মাদারীপু‌রের। এছাড়া ব্রাহ্মণবা‌ড়িয়ার ১৫ জন, সিলেট ৮, শরীয়তপুর ৩,মৌলভীবাজার ৩, নোয়াখালী ২, চাঁদপুর ১, সুনামগঞ্জ ১,গাজীপুর ১, ঢাকা ১, নরসিংদী ১, ফরিদপুর ১ ও টাঙ্গাইল ১জন।


আরো সংবাদ



premium cement
ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য?

সকল