ঢাকা, বৃহস্পতিবার,২২ আগস্ট ২০১৯

শেষের পাতা

অভিযোগ পরিবেশবাদীদের

কম প্রস্তুতি নিয়ে জলবায়ু সম্মেলনে অংশ নিচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

২৪ নভেম্বর ২০১৭,শুক্রবার, ০০:১৪


প্রিন্ট

বাংলাদেশ বারবারই তুলনামূলক কম প্রস্তুতি নিয়ে কপ বা জলবায়ু সম্মেলনগুলোতে অংশগ্রহণ করছে। তাই গত কয়েক বছর ধরে দেশের জলবায়ুর অবস্থান কী তা জানা কঠিন হয়ে পড়েছে। এ কারণে নাগরিক সমাজ, যারা কপ-এ অংশগ্রহণ করছেন, তাদের পক্ষে এ ক্ষেত্রে সহায়ক বা যথাযথ ভূমিকা পালন করা কঠিন হয়ে যাচ্ছে। কপে অংশগ্রহণ করা সরকারি প্রতিনিধিদল এবং নাগরিক সমাজের মধ্যে সমন্বয়ের ক্ষেত্রে বিদ্যমান দূরত্ব স্পষ্ট এবং এই দূরত্ব ঘোচানোর চেষ্টা করতে হবে।
গতকাল এক সংবাদ সম্মেলনে পরিবেশবাদীরা এসব কথা বলেন। এতে পরিবেশবাদীরা অধিকারভিত্তিক নাগরিক সমাজ প্রতিনিধিবৃন্দ আগামী জানুয়ারিতে অনুষ্ঠিতব্য জলবায়ু পরিবর্তন বিষয়ক বৈশি^ক সহায়তামূলক (ঋধপরষরঃধঃরাব উরধষড়মঁব ’২০১৮) সংলাপের জন্য সরকারকে যথাযথ প্রস্তুতি নিতে আহ্বান জানিয়েছেন। এই সংলাপের আওতায় অতি বিপন্ন দেশগুলোর জন্য বৈশ্বিক সহযোগিতা নিশ্চিত করতে ইতিহাস এবং বর্তমানের আলোকে প্রমাণসাপেক্ষ বাস্তবতা তুলে ধরার জন্য প্রস্তুতি নেয়ার পরামর্শ দেয়া হয় সংবাদ সম্মেলন থেকে।
ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে ইক্যুইটিবিডির রেজাউল করিম চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত ‘কপ ২৩ জলবায়ু আলোচনার অগ্রগতি : ২০১৮ সালে অনুষ্ঠিতব্য বৈশ্বিক সহায়তামূলক সংলাপে সরকারকে শক্তিশালী ও প্রমাণভিত্তিক আলোচনার প্রস্তুতি নিতে হবে’ শীর্ষক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজের ড. আতিক রহমান, ফোরাম অন এনভায়রনমেন্টাল জার্নালিস্ট, বাংলাদেশের কামরুল ইসলাম চৌধুরী, কাইমেট জার্নালিস্ট ফোরামের মো: মোতাহার হোসেন। এতে মূল বক্তব্য উপস্থাপন করেন ইক্যুটিবিডির সৈয়দ আমিনুল হক।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫