আলোচনায় দাবি সরকারের কাছে

২০১৮ সালের মধ্যে সিসাযুক্ত রঙ নিষিদ্ধকরণ আইন প্রণয়ন করুন

নিজস্ব প্রতিবেদক

রঙে সিসার সহনীয় মাত্রা ৯০পিপিএম নির্ধারণ করে গেজেট প্রকাশের আহ্বান জানিয়েছেন দেশের পরিবেশবাদিসহ বিভিন্ন ব্যক্তি। তারা ২০১৮ সালের মধ্যে সিসাযুক্ত রঙ নিষিদ্ধকরণ আইন প্রণয়নেরও আহ্বান জানান।
গতকাল এনভায়রনমেন্ট অ্যান্ড সোসাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এসডোর প্রধান কার্যালয়ে এই লার্ন দ্য রিস্কস অ্যান্ড ব্যান লেড পেইন্ট শীর্ষক সভাটি অনুষ্ঠিত হয়।
সাবেক সচিব ও এসডোর চেয়ারপারসন সৈয়দ মার্গুব মোর্শেদ সভার সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন পরিবেশ অধিদফতরের সাবেক পরিচালক, মাহমুদ হাসান খান, ঢাকা বিশ^বিদ্যালয়ের রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. আবু জাফর মাহমুদ, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং চেয়ারম্যান অব ক্যামিকেল ডিভিশন ( বিএসটিআই) মো: আবুল হাশেম, পরিবেশ অধিদফতরের প্রতিনিধি, উপপরিচালক, সোনিয়া সুলতানা ও সাইদুল ইসলাম, বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) প্রতিনিধি সাইদুর রহমান খান, সিনিয়র সহকারী সচিব, পরিবেশ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন- ডাব্লিউ এইচ ও এর প্রতিনিধি। এতে সৈয়দ মার্গুব মোর্শেদ বলেন, এসডোর পলিসি এডভোকেসির ফলে সম্প্রতি কিছু বড় ও মাঝারি রঙ কোম্পানি সিসামুক্ত রঙ বাজারজাত করা শুরু করেছে। তিনি সিসামুক্ত বাংলাদেশ গড়ে তুলতে সবার কাছে আহ্বান জানান। বিশেষত সরকারকে এ বিষয়ে দ্রুত আইন প্রণয়নের আহ্বান জানান।
বিএসটিআইয়ের রসায়ন বিভাগের উপপরিচালক, জোহরা শিকদার বলেন, অতি দ্রুতই রঙ এ সিসার সর্বোচ্চ ঘনমাত্রা ৯০পিপিএম নির্ধারণ করা হবে।

 

সম্পাদকঃ আলমগীর মহিউদ্দিন,
প্রকাশক : শামসুল হুদা, এফসিএ
১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

Copyright 2015. All rights reserved.