ঢাকা, বৃহস্পতিবার,২৭ জুন ২০১৯

আরো খবর

কর্মশালায় বক্তারা

টেকসই উন্নয়নে সরকারের সহযোগিতা নিশ্চিতের দাবি

নিজস্ব প্রতিবেদক

২৫ আগস্ট ২০১৭,শুক্রবার, ০০:০০


প্রিন্ট

টেকসই উন্নয়নের জন্য সরকারের প্রধান কৌশল হতে পারে ‘পরিবেশবান্ধব গ্রাম’ উন্নয়ন নিশ্চিত করা। এ জন্য ‘পরিবেশবান্ধব গ্রাম’ উন্নয়নে সরকারের পক্ষ থেকে সহযোগিতা নিশ্চিত করার দাবি ও পরামর্শ দিয়েছে নাগরিক সমাজ।
গতকাল কোস্ট ট্রাস্টের সম্মেলন কক্ষে কর্মশালায় বক্তারা এ কথা বলেন। ‘প্রমাণভিত্তিক স্বল্প কার্বন উন্নয়নের জন্য অধিপরামর্শ এবং দরিদ্র ও পরিবেশবান্ধব গ্রাম উন্নয়ন’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে আঞ্চলিক পর্যায়ের অভিজ্ঞতা ও মতবিনিময় অনুষ্ঠিত হয়।
এতে বক্তারা বাংলাদেশে জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও স্বল্প কার্বন উদগিরণ ব্যবস্থা উন্নয়ন এবং টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সরকারকে পরিবেশবান্ধব গ্রাম উন্নয়নকে প্রধান কৌশল হিসেবে গ্রহণ করার আহবান জানান। তারা বলেন, পরিবেশবান্ধব গ্রাম উন্নয়নে সরকারকে অবশ্যই প্রয়োজনীয় নীতি ও কারিগরি প্রণোদনা নিশ্চিত করতে হবে যাতে দীর্ঘ মেয়াদে উন্নয়ন টেকসই হতে পারে।
আঞ্চলিক অভিজ্ঞতা ও মতবিনিময় কর্মশালাটি সঞ্চালনা করেন ইক্যুইটিবিডির সৈয়দ আমিনুল হক। সান্তোষ কুমার পাটনায়েক (কাইমেট অ্যাকশন নেটওয়ার্ক-দক্ষিণ এশিয়া) এবং গ্রামীণ শক্তির সিনিয়র ম্যানেজার মাহমুদুল হাসান পরিবেশবান্ধব গ্রাম উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অভিজ্ঞতার বিষয়গুলো উপস্থাপন করেন।
সান্তেষ কুমার বলেন, পরিবেশবান্ধব গ্রাম উন্নয়ন ধারণাটি মূলত দারিদ্র্য বিমোচনের পাশাপাশি দক্ষিণ এশিয়ার দেশগুলোর জলবায়ু পরিবর্তন মোকাবেলা কার্যক্রম ও টেকসই উন্নয়নের সাথে সমন্বিত।
কর্মশালায় বিশেষজ্ঞ বক্তা হিসেবে বক্তৃতা করেন : ড. আতিক রহমান (নির্বাহী পরিচালক, বাংলাদেশ সেন্টার ফর অ্যাডভান্স স্টাডিজ), মিসেস সালিমা জাহান (সদস্য নীতি গবেষণা-টেকসই নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ) এবং রেজাউল করিম চৌধুরী (নির্বাহী পরিচালক, ইক্যুইটিবিডি)। এ ছাড়া পরিবেশবান্ধব গ্রাম উন্নয়ন সম্প্রসারণের ক্ষেত্রে বাংলাদেশের সমস্যা ও সম্ভাবনা এবং নীতি উন্নয়ন বিষয়ে বক্তৃতা করেন: সামসুদ্দোহা (সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট), কোস্টাল ডেভেলপমেন্টের প্রধান সমন্বয়কারী জাহাঙ্গীর হোসেন মাসুম, পরিবেশ আন্দোলনের (বাপা) মিহির বিশ^াস এবং সেন্টার ফর সাসটেইনেবল লাইভলিহুডের (সিএসআরএল) প্রদীপ কুমার রায়সহ আরো অনেকে।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫