ঢাকা, মঙ্গলবার,১৯ নভেম্বর ২০১৯

আরো খবর

দেশে জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত সমস্যা প্রকট হচ্ছে : ডেপুটি স্পিকার

বিশেষ সংবাদদাতা

২৫ এপ্রিল ২০১৭,মঙ্গলবার, ০০:৩৭


প্রিন্ট

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেছেন, জলবায়ু পরিবর্তন এখন বিশ্বব্যাপী একটি গুরুত্বপূর্ণ ইস্যু। বাংলাদেশে এই ইস্যুর প্রভাবজনিত সমস্যা প্রকট হচ্ছে। উন্নত দেশগুলো শিল্পায়নের নামে যে হারে কার্বন নিঃসরণ করছে তার বিরূপ প্রভাব পরিবেশের ওপর পড়ছে এবং এর ভুক্তভোগী হচ্ছে বাংলাদেশসহ অন্য উন্নয়নশীল দেশগুলো। জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত কারণে তিগ্রস্ত দেশগুলোর জন্য যে আর্থিক অনুদানের প্রতিশ্র“তি উন্নত দেশগুলো দিয়েছে তা পূরণে তারা কার্যকারী ভূমিকা রাখছে না।
গতকাল সংসদ ভবনে আইপিডি কনফারেন্স কে সর্বদলীয় জলবায়ু পরিবর্তনবিষয়ক সংসদীয় ফোরাম ও কোস্ট ট্রাস্টের যৌথ আয়োজনে ‘উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনের প্রভাব, শিশু-কিশোর-যুবকদের সুরা : মনপুরা দ্বীপের উদাহরণ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। বন ও পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে সাইমুম সরোয়ার কমল এমপি, টিপু সুলতান এমপি, নবী নেওয়াজ এমপি, জেবুন্নেছা আফরোজ এমপি, অধ্যাপক ড. আইনুন নিশাত, অধ্যাপক ড. শারমিদ নিলোর্মি, বাংলাদেশে ইউনিসেফ প্রতিনিধি অ্যাডওয়ার্ড বেইগবেডারসহ বরিশাল বিভাগের শিশু-কিশোর-যুবক প্রতিনিধিরা বক্তৃতা করেন।
ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো জলবায়ুর পরিবর্তনের প্রভাব সম্পর্কে সচেতন সরকার এর আগে কেউই ছিল না। জলবায়ুর পরিবর্তনের প্রভাব মোকবেলায় করণীয় বিষয়ে আন্তর্জাতিক অঙ্গনেও বিশ্ব জনমত গড়ে তুলতে প্রধানমন্ত্রী জোরাল বক্তব্য তুলে ধরেছেন। তিনি বলেন, পরিবেশের ভারসাম্য নষ্ট করছে উন্নত বিশ্ব আর তার খেসারত দিচ্ছে আমাদের সরকার। বাংলাদেশের পরিবেশের ভারসম্য রায় সরকার সব ধরনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। প্রয়োজনে অতিরিক্ত বাজেটও বরাদ্দ দিচ্ছে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫