ঢাকা, সোমবার,১৮ নভেম্বর ২০১৯

অন্যদিগন্ত

ইসরাইলি কারাগারে দেড় হাজার ফিলিস্তিনি বন্দীর গণ-অনশন

বিবিসি

১৮ এপ্রিল ২০১৭,মঙ্গলবার, ০০:০০


প্রিন্ট

ইসরাইলের কারাগারে নিজেদের অবস্থার প্রতিবাদে হাজারেরও বেশি ফিলিস্তিনি বন্দী গণ-অনশন শুরু করেছেন।
এই গণ-অনশন আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন কারাবন্দী ফিলিস্তিনি নেতা মারওয়ান বারগুতি; পাঁচটি খুনের অভিযোগে বারগুতিকে আজীবন কারাদণ্ড দিয়েছে ইসরাইল।
প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন বা পিএলও’র সবচেয়ে বড় উপদল ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ আন্দোলনের অন্যতম শীর্ষ নেতা বারগুতি। আব্বাসের উত্তরসূরি বলে মনে করা এই নেতার ওপর সব সময় নজর রাখে ইসরাইল। কারাগারের এই গণ-অনশনের প্রভাব অধিকৃত পুরো পশ্চিমতীরে ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা করছেন পর্যবেকেরা।
ইসরাইলি কারা বিভাগ জানিয়েছে, ইসরাইলি কারাগারে বন্দী ফিলিস্তিনিদের মধ্যে এক হাজার ১৮৭ জন এই অনশনে যোগ দিয়েছেন। ফিলিস্তিনিদের বার্ষিক বন্দী দিবস গতকাল সোমবার ১৭ এপ্রিল থেকেই এই গণ-অনশন শুরু করা হয়েছে।
ইসরাইলি কারাগারগুলোতে বন্দী ফিলিস্তিনিরা দুই পরে মধ্যে বিদ্যমান উত্তেজনার অন্যতম ধারাবাহিক উৎস। এসব বন্দীকে রাজনৈতিক বন্দী মনে করেন ফিলিস্তিনিরা।
অবৈধ দখলদার ইসরাইলিদের বিরুদ্ধে চালানো হামলা ও অন্যান্য কথিত অপরাধের কারণে তাদের সাজা দেয়া হয়েছে। আবার অনেকে তথাকথিত প্রশাসনিক আটকাদেশের বলেও বন্দী আছেন। এই আদেশে বন্দীদের কোনো অভিযোগ ছাড়াই ছয় মাস কারাবাস করতে হয়। গত বছরের শেষে ইসরাইলি কারাগারগুলোতে প্রায় সাত হাজার ফিলিস্তিনি বন্দী ছিল।

 

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫