ঢাকা, সোমবার,২০ মে ২০১৯

প্রথম পাতা

পুলিশি বাধায় সীমান্ত হত্যা : রাষ্ট্রের দায় শীর্ষক সেমিনার পণ্ড

নিজস্ব প্রতিবেদক

২৬ ফেব্রুয়ারি ২০১৭,রবিবার, ০০:০০


প্রিন্ট

পুলিশি বাধায় পণ্ড হয়ে গেছে পিপলস মুভমেন্ট ফর ডেমোক্র্যাসির ‘সীমান্ত হত্যা : রাষ্ট্রের দায়’ শীর্ষক সেমিনার। সংগঠনটি গতকাল শনিবার সকালে গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে এ সেমিনারের আয়োজন করে। এতে সভাপতিত্ব করছিলেন বিশিষ্ট সমাজ চিন্তক কবি ফরহাদ মজহার। বিষয়ের ওপর মূল প্রবন্ধ পড়ার কথা ছিল দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের।
সকাল ১০টায় অনুষ্ঠান শুরু করার জন্য অতিথি ও শ্রোতারা সেমিনার হলে বসার পরপরই গুলশান থানা পুলিশের কর্মকর্তা এসে বলেন, এ অনুষ্ঠান বন্ধ করুন, এ অনুষ্ঠান করা যাবে না। কারণ এটা কূটনৈতিক এলাকা। থানার অনুমতি ছাড়া এ অনুষ্ঠান হবে না।
এ ঘটনায় ক্ষোভ প্রকাশ করে অনুষ্ঠানের সভাপতি ফরহাদ মজহার বলেন, রাষ্ট্রের কি অবস্থা আজকের এই পরিস্থিতিই বলে দিচ্ছে। আমরা ঘরোয়া পরিবেশে রাষ্ট্রের স্বার্থ নিয়ে একটি অনুষ্ঠানও করতে পারলাম না। এ জন্য তিনি সবার কাছে ক্ষমা চেয়ে বলেন, আমরা আশা করছি, দু-একদিনের মধ্যেই আবারো অনুষ্ঠানটি অন্যত্র করার চেষ্টা করব।
এ ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান। তিনি ক্ষুদ্ধ প্রতিক্রিয়ায় বলেন, আজকের ঘটনা আবারো প্রমাণ করল বাংলাদেশ পুলিশি রাষ্ট্রে পরিণত হয়েছে। কারণ কোনো ঘরোয়া অনুষ্ঠানে পূর্বানুমতির প্রয়োজন হয় তা আগে কখনো শুনিনি। আমাদের সীমান্তে দেশের নাগরিকদের অন্যায়ভাবে হত্যা করা হচ্ছে। রাষ্ট্র ও নাগরিকদের নিরাপত্তা কিভাবে সংরক্ষণ করা যায় সেই বিষয়টি এ সেমিনারে দেশের বিশিষ্ট জনদের আলোচনা করার কথা ছিল। কিন্তু সেই সুযোগটি পাওয়া গেল না।
অনুষ্ঠানে মেজর জেনারেল (অব:) ফজলে এলাহী আকবর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রোভিসি ও পাবলিক সার্ভিস কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপিকা জেড এন তাহমিদা বেগম, বিএফইউজের সভাপতি শওকত মাহমুদ, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, অধ্যাপক আখতারুজ্জামান, অধ্যাপক মোজাদ্দেদ আল ফেসানী, ঢাকা সাংবাদিক ইউনিয়ননের সভাপতি কবি আবদুল হাই শিকদার, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, প্রবীণ সাংবাদিক এরশাদ মজুমদার, সৈয়দ মেজবাহ উদ্দিন, ইঞ্জিনিয়ার রিয়াজুল ইসলাম রিজু, শাকিল ওয়াহেদ, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ইলিয়াস খান, জাহেদ চৌধুরী, কাদের গনি চৌধুরীসহ অনেকেই উপস্থিত ছিলেন।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫