ঢাকা, বুধবার,১৩ ডিসেম্বর ২০১৭

সংগঠন

দুর্নীতি ও ভুল নীতির কারণে অনেক বন ধবংসের দ্বারপ্রান্তে : রিজওয়ানা

নিজস্ব প্রতিবেদক

২৩ জুলাই ২০১৬,শনিবার, ১৬:৪২


প্রিন্ট

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, বন বিভাগের গাফিলতি, দুর্নীতি ও ভুল নীতির কারণে লাউয়াছড়াসহ অনেক বন আজ ধ্বংসের দ্বারপ্রান্তে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি গোলটেবিল মিলনায়তনে আজ শনিবার বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এবং লাউয়াছড়া বন ও জীববৈচিত্র্য রক্ষা আন্দোলন, মৌলভীবাজার-এর যৌথ উদ্যোগে সংবাদ সম্মেলনে সৈয়দা রিজওয়ানা হাসান একথা বলেন।

সৈয়দা রিজওয়ানা হাসান আরো বলেন, লাউয়াছড়া আজ বন নেই, এটি বাগান ও পার্কে পরিণত হয়েছে। প্রাকৃতিক বনকে নিজস্ব চরিত্রে গড়ে উঠতে দিতে হবে এবং সহ-ব্যবস্থাপনার নামে প্রতারণা বন্ধ করতে হবে। বন বিধবংসী সব পদক্ষেপ বন্ধ করার পাশাপাশি বন বিভাগকে ঢেলে সাজানোর আহবান জানান তিনি।

বিপন্ন লাউয়াছড়ায় ২৫ হাজার গাছ কাটার উদ্যোগের প্রতিবাদে এ সংবাদ সম্মেলনে বাপা’র সহ-সভাপতি রাশেদা কে চৌধুরী বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যান ও অভয়ারণ্য হওয়ার পরও একে ধবংসের যে প্রচেষ্টা চলছে তা অত্যন্ত দুঃখজনক। এই জাতীয় সম্পদ যাতে বিনষ্ট না করা হয় সেজন্য নীতিনির্ধারকদের প্রতি আহবান জানিয়ে বলেন, বনকে ধবংস করে যাতে কোন উন্নয়ন চিন্তা না করা হয় সে বিষয়টি অবশ্যই অধিক গুরুত্ব দিতে হবে। লাউয়াছড়ার জীববৈচিত্র্য রক্ষার স্বার্থে অবাধে পর্যটকদের প্রবেশ নিয়ন্ত্রণ করতে হবে।

বাপা’র যুগ্মসম্পাদক শরীফ জামিল বলেন, লাউয়াছড়া নিয়ে বহুমূখী ষড়যন্ত্র ও লুটপাট চলছে দীর্ঘদিন থেকে। তিনি বলেন, জাতীয় এই উদ্যানকে রক্ষা করতে গাছ কাটার প্রক্রিয়া বন্ধ করাসহ বনের ভেতর থেকে রেলপথ ও সড়ক পথ সরিয়ে নিতে হবে। এ অঞ্চলের জীববৈচিত্র্য ও স্থানীয়দের জীবন-জীবিকার স্বার্থে এই বনকে অবশ্যই টিকিয়ে রাখতে হবে।

অপরদিকে বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আবদুল করিম কিম বলেন, লাউয়াছড়া জাতীয় উদ্যান বাংলাদেশের অন্যতম চিরহরিৎ বন। দেশের চিরহরিৎ বনের মধ্যে লাউয়াছড়াই উল্লেখযোগ্য নমুনা হয়ে টিকে ছিল। কিন্তু এ বন আজ সর্বাংশে বিপন্ন হতে চলেছে। সুন্দরবনসহ দেশের অন্যান্য বনাঞ্চল ধ্বংসের জাতীয় ও আন্তর্জাতিক অনাকাক্সিক্ষত অপতৎপরতার অংশ হিসাবে লাউয়াছড়া সংরক্ষিত বনাঞ্চল বিরান করার ষড়যন্ত্র শুরু হয়েছে।

লাউয়াছড়া বন ও জীববৈচিত্র্য রক্ষা আন্দোলন, মৌলভীবাজার-এর আহবায়ক জলি পাল বলেন, লাউয়াছড়া আজ বিপন্ন। বনের ভিতরের গাছগুলো প্রায় শেষ করে, এখন আবার ২৫ হাজার গাছ কাটার যে চক্রান্ত হচ্ছে, তা শুধুমাত্র এই বন নয়, পুরো এলাকার জন্যও হুমকী হয়ে দাঁড়াবে।

 

 

Logo

সম্পাদক : আলমগীর মহিউদ্দিন

প্রকাশক : শামসুল হুদা, এফসিএ

১ আর. কে মিশন রোড, (মানিক মিয়া ফাউন্ডেশন), ঢাকা-১২০৩।
ফোন: ৫৭১৬৫২৬১-৯

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | নয়া দিগন্ত ২০১৫