০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


ভারতকে হোয়াইটওয়াশের মিশনে নিউজিল্যান্ড

- সংগৃহীত

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে হোয়াইটওয়াশের মিশন এখন স্বাগতিক নিউজিল্যান্ডের। প্রথম দুই ম্যাচ জিতে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে কিউইরা। তাই ভারতকে হোয়াইটওয়াশের সুযোগ নিউজিল্যান্ডের সামনে। টি-২০ সিরিজে হোয়াইটওয়াশে বদলা ওয়নাডেতে নিতে চায় বিশ্বকাপের ফাইনালে ভাগ্যের দোষে হেরে যাওয়া নিউজিল্যান্ড। তবে শেষ ম্যাচ জিতে টেস্টের আগে আত্মবিশ্বাসী থাকতে মরিয়া ভারত। আগামীকাল মাউন্ট মঙ্গানুইয়ে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৮টায়।

সফরের শুরুতে পাঁচ ম্যাচের টি-২০ সিরিজে ভারতের কাছে হোয়াইটওয়াশ হয়েছিলো নিউজিল্যান্ড। বিশ্বের প্রথম দল হিসেবে টি-২০তে পাঁচ ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশ হয় কিউইরা। তারপর ভারতের সাথে ওয়ানডে শুরু করে নিউজিল্যান্ড। এই ফরম্যাটে দুর্দান্তভাবে ঘুড়ে দাঁড়ায় স্বাগতিকরা। সীমিত ওভারের ফরম্যাটে অন্য এক নিউজিল্যান্ডকে দেখে ক্রিকেট বিশ্ব।

হ্যামিল্টনে সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতের ছুড়ে দেয়া ৩৪৮ রানের টার্গেট স্পর্শ করে জয় তুলে নেয় নিউজিল্যান্ড। রস টেইলরের সেঞ্চুরির সামনে ম্লান হয় শ্রেয়াস আইয়ারের শতক। ৪ উইকেটের জয়ের সিরিজে লিড নেয় নিউজিল্যান্ড।

সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে অকল্যান্ডের দ্বিতীয় ওয়ানডেতে ভারতের মুখোমুখি হয় নিউজিল্যান্ড। প্রথমে ব্যাট করে ১৯৭ রানেই ৮ উইকেট হারিয়ে বড় স্কোরের পথ থেকে ছিটকে পড়ে কিউইরা। তবে আবারো নিউজিল্যান্ডের ত্রানকর্তা হন টেইলর। তার ব্যাটিং নৈপুন্যে শেষ পর্যন্ত ২৭৩ রান সংগ্রহ করে কিউইরা।নবম উইকেটে অভিষেক ম্যাচ খেলতে নামা কাইল জেমিসনকে নিয়ে অবিচ্ছিন্ন ৭৬ রান যোগ করেন টেইলর। ৭৪ বলে অপরাজিত ৭৩ রান করেন টেইলর। ২৪ বলে ২৫ রান করেন জেমিসন।

ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ছোট ইনিংসের পর বল হাতেও দুর্দান্ত পারফরমেন্স দেখান জেমিসন। পাশাপাশি অন্যান্য বোলারদের নৈপুন্যে ভারতকে ২৫১ রানেই আটকে দেয় নিউজিল্যান্ড। অবশ্য ম্যাচটি অনেক আগেই শেষ হতে পারতো। কিন্তু অষ্টম উইকেটে রবীন্দ্র জাদেজা ও নবদীপ সাইনির ৮০ বলে ৭৬ রানের জুটিতে লড়াইয়ে ছিলো ভারত। কিন্তু শেষ পর্যন্ত বিফলে যায় জাদেজার ৫৫ ও সাইনির ৪৫ রান।

ফলে ২২ রানে ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেয় নিউজিল্যান্ড। তাতেই ভারতকে হোয়াইটওয়াশের সুযোগ পেলো নিউজিল্যান্ড।
তাই এবার টি-২০তে হোয়াইটওয়াশের বদলা ওয়ানডেতে নিতে চায় নিউজিল্যান্ড। এমনটাই জানালেন কিউইদের ওপেনার হেনরি নিকোলস, ‘টি-২০ সিরিজে হোয়াইটওয়াশের পর আমরা দারুনভাবে ঘুড়ে দাঁড়িয়েছি। ওয়ানডে সিরিজ জিতেছি। ওয়ানডেতে আমরা অন্য এক দল। সেটিই প্রমান করেছি। এবার ভারতকে হোয়াইটওয়াশের লজ্জা দিতে চাই। এজন্য তৃতীয় ম্যাচও জিততে চাই আমরা।’

অন্য দিকে সিরিজ হারলেও, জয় দিয়ে ওয়ানডে লড়াই শেষ করতে চায় ভারত। সেই লক্ষ্য নিয়ে দল খেলবে বলে জানান টিম ইন্ডিয়ার পেসার সাইনি, ‘জয় দিয়ে আমরা ওয়ানডে শেষ করতে চাই। হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোই আমাদের প্রধান লক্ষ্য। প্রথম দুই ম্যাচে আমরা খুব বেশি খারাপ করিনি। ছোট-ছোট ভুলে সিরিজ হারতে হয় আমাদের।’ সূত্র : বাসস।


আরো সংবাদ



premium cement
সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয় থেকে ২৫ ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী আটক গাজীপুরে তুলার গুদামে আগুন স্টপেজের দাবিতে ফরিদপুরে প্রথম দিনই ট্রেনের গতিরোধ সন্দেশখালির ধর্ষণের অভিযোগ সাজানো, বিজেপি নেতার ভিডিওতে তোলপাড় খাগড়াছড়ির দীঘিনালায় বজ্রপাতে মা-ছেলের মৃত্যু গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড় পূর্ব আফ্রিকায় মানবিক সঙ্কটের অবনতির হুমকি স্বরূপ এ জে মোহাম্মদ আলীর সম্মানে সুপ্রিম কোর্টের বিচারকাজ বন্ধ ঘোষণা অনির্দিষ্টকালের জন্য সারাদেশে কর্মবিরতিতে পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীরা

সকল