২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে টেস্ট ফেরার দিনে শ্রীলংকার দাপট

পাকিস্তানে টেস্ট ফেরার দিনে শ্রীলংকার দাপট - ছবি : সংগ্রহ

রাওয়ালপিন্ডিতে সফরকারী শ্রীলংকার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচ দীর্ঘ দশ বছর পর বুধবার টেস্ট ম্যাচ ফিরল পাকিস্তানের মাটিতে। ম্যাচের প্রথম দিন টস জিতে প্রথমে ব্যাট করে ৬৮ দশমিক ১ ওভারে ৫ উইকেটে ২০২ রান করে শ্রীলংকা। আলো স্বল্পতার কারণে দিনের খেলা আগে ভাগে শেষ হয়।

২০০৯ সালে লাহোরে শ্রীলংকা ক্রিকেট দল বহনকারী বাসে জঙ্গী হামলার থেকে পাকিস্তানের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট নিষিদ্ধ হয়ে যায়। গেল দু’তিন বছর ধরে ছোট আকারে দু’একটি সফর করেছে র‌্যাংকিং-এর নিচের সারির দলগুলো। তবে গেল সেপ্টেম্বর-অক্টোবরে পাকিস্তানের মাটিতে দুই ম্যাচের ওয়ানডে ও তিন ম্যাচের টি-২০ সিরিজ খেলে শ্রীলংকা।

তারই ধারাবাহিকতায় এবার দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে আসে শ্রীলংকা। রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টে টস জিতে ব্যাটিং-এ নামেন শ্রীলংকার অধিনায়ক দিমুথ করুনারত্নে। শুরুটা দুর্দান্তই ছিলো শ্রীলংকার। দুই ওপেনার করুনারত্নে ও ওশাদা ফার্নান্দো ৩০ ওভারে ৯৬ রান যোগ করেন। চার বোলার ব্যবহার করেও লংকানদের উদ্বোধনী জুটি ভাঙ্গতে চিন্তায় ছিলেন পাকিস্তানের অধিনায়ক আজহার আলী। অবশেষে আজহারকে চিন্তামুক্ত করেন বাঁ-হাতি পেসার শাহিন শাহ আফ্রিদি।
টেস্ট ক্যারিয়ারের ২৪তম হাফ-সেঞ্চুরির স্বাদ পাওয়া করুনারত্নেকে ৫৯ রানে থামিয়ে দেন আফ্রিদি। ১১০ বল মোকাবেলা করে ৯টি চার মারেন করুনারত্নে।

দলীয় ৯৬ রানে প্রথম উইকেট পতনের পর মিনি ধস নামে শ্রীলংকার ব্যাটিং লাইন-আপে। ১২৭ রানে চতুর্থ উইকেট হারায় তারা। নিয়মিত বিরতি দিয়ে প্যাভিলিয়নে ফিরেছেন ফার্নান্দো, কুশল মেন্ডিস ও দিনেশ চান্ডিমাল। ফার্নান্দো ৬টি চার ও ১টি ছক্কায় ৮১ বলে ৪০, মেন্ডিস ১০ ও চান্ডিমাল ২ রান করে ফিরেন। এই তিন উইকেট ভাগাভাগি করে নিয়েছেন নাসিম শাহ-উসমান সিনওয়ারি ও মোহাম্মদ আব্বাস।
দুর্দান্ত শুরুর পরও ৩১ রানে ৪ উইকেট হারানোয় চাপে পড়েছিলো শ্রীলংকা। এরপর জুটি বেধে দলকে চাপমুক্ত করার চেষ্টা করেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজ ও ধনঞ্জয়া ডি সিলভা। পাকিস্তানের বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন ম্যাথুজ ও ডি সিলভা। তাতে সফলও হন এই দুই ডান-হাতি ব্যাটসম্যান। জুটিতে হাফ-সেঞ্চুরিও তুলে ফেলেন তারা। তবে দলীয় ১৮৯ রানে এই জুটিতে ভাঙ্গন ধরান ১৬ বছর বয়সী নাসিম। ৭৭ বলে ৪টি চারে ৩১ রান করা ম্যাথুজকে শিকার করেন নাসিম।

ম্যাথুজের বিদায়ের ক্রিজে ডি সিলভার সঙ্গী হন উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা। উইকেট বাঁচিয়ে খেলতে থাকেন তারা। এরমধ্যে আলো স্বল্পতায় শেষ হয় প্রথম দিনের খেলা। ডি সিলভা ৬টি চারে ৭৭ বলে ৩৮ ও ডিকবেলা ১৩ বলে ২টি চারে ১১ রানে অপরাজিত থাকেন। পাকিস্তানের নাসিম ৫১ রানে ২ উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর :
শ্রীলংকা : ২০২/৫, ৬৮.১ ওভার (করুনারত্নে ৫৯, ফার্নান্দো ৪০, নাসিম ২/৫১)।
সূত্র : এএফপি

 


আরো সংবাদ



premium cement
মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২ দক্ষিণ এশিয়ার যে শহরগুলোর তাপমাত্রা এখন সর্বোচ্চ গাজীপুরে দাঁড়িয়ে থাকা কাভার্ডভ্যানে অটোরিকশার ধাক্কায় হতাহত ৫ চৌগাছায় সিদ কেটে স্বর্ণের দোকানে চুরি দুর্নীতির মামলায় কৃষিমন্ত্রীকে আটক করল ইউক্রেন মোরেলগঞ্জে কৃষককে পিটিয়ে হত্যা দেবীগঞ্জে হিট স্ট্রোকে প্রাইভেটকার চালকের মৃত্যু

সকল