১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


কে এই করিম জানাত?

করিম জানাত - ছবি : সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজ সিরিজে এক ম্যাচেও একাদশে জায়গা হয়নি আফগানিস্তানের পেসার অলরাউন্ডার করিম জানাতের। ভাগ্যক্রমে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ফারিদ আহমেদের জায়গায় একাদশে জায়গা পান জানাত।

কাবুলে জন্মগ্রহণ করা এই আফগান তারকাকে অনেকই ভালোভাবে নাও জানতে পারেন। আফগানিস্তানের ক্রিকেটার ছাড়াও তার আরেকটি পরিচয় রয়েছে। তা হলো- তিনি সাবেক আফগান অধিনায়ক আসগর আফগানের ছোট ভাই। ক্যারিয়ার মাত্র শুরু। ওডিআই ক্রিকেটে এক ম্যাচ খেলা হয়েছে তার। টেস্টে এখনো অভিষেকই হয়নি। আর টি-টোয়েন্টিতে ২০টি ম্যাচ খেলা হয়েছে এই অলরাউন্ডারের।

চলমান সিরিজটা বেশ ভালো যাচ্ছে না আফগানদের। তিন ম্যাচের ওডিআই সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর প্রখম টি-টোয়েন্টিতে নেমেও হারে আফগানরা। দ্বিতীয় টি-টোয়েন্টিতে এসে সিরিজে জয়ের দেখা পেল আফগানিস্তান।

আর এই জয়ের পিছনে অন্যতম ভূমিকা রেখেছেন ২১ বছর বয়সী করিম জানাত। আর এই ম্যাচ দিয়েই আলোচনায় এখন জানাত। বিশ্বকে জানিয়ে রাখলেন নতুন এক অলরাউন্ডার পেতে যাচ্ছে ক্রিকেট।

১৪৮ রানের টার্গেট দিয়ে ওয়েস্ট ইন্ডিজের মতো টি-টোয়েন্টি স্পেশাল টিমকে বেঁধে রাখা কঠিনই ছিল। আর সেই কাজটি একাই সারলেন জানাত।

ব্যাট হাতে ১৮ বলে ২৬ রানের ইনিংস খেলে দলের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করানোর পেছনে অবদান রাখেন তিনি। আর বল হাতে দেখান আফগান ভেলকি। ৪ ওভারে মাত্র ১১ রান দিয়ে ৫ ব্যাটসম্যান- এভিন লুইজ, শিমরণ হেটমায়ার, কাইরণ পোলার্ড, শার্ফেন রাদারফোর্ড ও কিমো পলের মতো টি-টোয়েন্টি দানবদের সাজঘরে ফেরান তিনি।

টি-টোয়েন্টিতে ৩০ ইনিংস লিস্ট-এ ম্যাচে ২৪.২৪ গড়ে একটি সেঞ্চুরিসহ তার ঝুলিতে ৬০৬ রান রয়েছে। ৪৪ টি-টোয়েন্টি টোয়েন্টি ম্যাচে নিয়েছেন ৪৯ উইকেট।

এটাই তার ক্যারিয়ার বেস্ট পারফরম্যান্স। এই পারফর্ম জানিয়ে দেয়, জানাত আফগান ক্রিকেট দ্যুতি ছড়াতেই এসেছেন। তাকে ইতোমধ্যে প্রসংশায় ভাসিয়েছেন ক্রিকেট বিশ্লেষকরা।

 


আরো সংবাদ



premium cement
ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে বিক্ষোভ বাড়ছে আগামীকাল বঙ্গোপসাগর এলাকায় শুরু হচ্ছে মাছ শিকারে নিষেধাজ্ঞা মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের গোপনে ইসরাইলে অস্ত্র সরবরাহ, ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী

সকল