২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


কোহলি নয় সেরা স্মিথ

- ছবি : সংগৃহীত

ব্যাট হাতে দুজনের যে পারফরম্যান্স দেখে বুঝার উপায় নেই আসলে কে সেরা। স্টিভেন স্মিথ দীর্ঘ ১৬ মাস পর টেস্ট ক্রিকেট ফিরেছেন। ব্যাট হাতে তার প্রতি দিনের পারফরম্যান্স দেখে মনে হয় ক্রিকেট বলটা তার ব্যাট ফুটবল হয়ে ধরা দেয়। বিশ্বকাপে রঙিন পোশাকে ফিরলেন নিষেধাজ্ঘা কাটিয়ে। অ্যাশেজে ফিরলেন সাদা পোশাকে। দীর্ঘ সময় বাইরে থাকার পরও কোনো চাপ পড়েনি তার ব্যাটে। মনো হচ্ছে আগে থেকে ব্যাটে রানের চাকা আরো সচল হয়েছে। চলমান অ্যাশেজই তার প্রমাণ।

৪ ইনিংস ব্যাট করে ১৪৭.২৫ গড়ে সংগ্রহ করেছেন ৫৮৯ রান। স্মিথ নামলেই যেন সেঞ্চুরি। শেষ চার ইনিংসে স্মিথের স্কোর- ১৪৪, ১৪২, ৯২ (ইনজুরি) ও ২১১ রান। ৯২ রান করে ইনজুরিতে না পড়লে সেই ইনিংসিট্র হয়তো সেঞ্চুরির গোড়ায় নিতেন স্মিথ।

দীর্ঘ দিন মাঠের বাইরে থেকে মাঠে ফিরেই বিরাট কোহলিকে পিছনে ফেলে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন তিনি।

একই সময়ের দুই ক্রিকেটার, বয়সও দুজনের ৩০। ব্যাট হাতে বিরাট কোহলি যদি ওয়ানডে ক্রিকেটে সেরা হয় তবে টেস্ট ক্রিকেটে স্মিথকেই সেরা মানতে হচ্ছে। কারণ দুজনের পারফরম্যান্সই এর প্রমাণ দেয়।

স্মিথ ৬৭ টেস্ট ম্যাচে ১২৩ ইনিংসে ৬৪.৬৫ গড়ে সংগ্রহ করেছেন ৬৭৮৮ রান। তার ঝুলিতে রয়েছে ৩টি ডাবল, ২৬টি সেঞ্চুরি ও ২৫টি হাফসেঞ্চুরি।

অন্য দিকে বিরাট কোহলি ৭৯ টেস্ট ম্যাচে ১৩৫ ইনিংসে ৫৩.১৪ গড়ে সংগ্রহ করেছেন ৬৭৪৯ রান।

কোহলি থেকে ১২ ইনিংস কম খেলে তাকে ছাড়িয়ে গেলেন স্মিথ।

স্মিথের ব্যাটিং সত্যি চমকে দেয়ার মতো। তার ব্যাটিং দেখে মনে হয় চীনের মহা-প্রাচীর দাঁড়িয়ে আছে স্ট্যাম্পের সামনে। দীর্ঘ ক্রিকেটে বিরাট কোহলি থেকে ক্রিকেটবোদ্ধারাও স্মিথকে সেরা মানছেন।


আরো সংবাদ



premium cement