২১ মে ২০২৪, ০৭ জৈষ্ঠ ১৪৩১, ১২ জিলকদ ১৪৪৫
`


শিরোপা কার ঘরে যাওয়া উচিত?

- ছবি : সংগৃহীত

বিশ্বকাপ ক্রিকেট আসরে এই পর্যন্ত শিরোপা জেতা হয়নি ইংল্যান্ড ও নিউজিল্যাডের। এবার কোনো একদল সেই স্বপ্রের শিরোপায় হাত রাখার সুযোগ রয়েছে। তবে একদল থাকতে হবে সেই স্বপ্ন পূরণের অধরা পাতায়।

চতুর্থবারের মতো ফাইনাল খেলতে নামবে ইংল্যান্ড। অন্য দিকে নিউজিল্যান্ড টানা দ্বিতীয় বারের মতো ফাইনালে উঠল। কিন্তু শিরোপা জয়ের প্রাপ্তিটা দু’দলেরই। হয়তো সেটা দু’দলের হাতে যাওয়ার সুযোগ থাকবে নেই।

২০১৯ বিশ্বকাপ শুরুর আগে থেকেই ইংল্যান্ড ছিলো ফেভারিট। অন্য দিকে কিউইরা ছিলো একটু পিছিয়ে। সেমিফাইনালে উঠতে দুই দলকেই কিছুটা বেগ পেতে হয়েছে।

সর্বশেষ ১৯৯২ সালে ফাইনালে পাকিস্তানের বিপক্ষে ২২ রানে হারের পর দীর্ঘ ২৭ বছর আর ফাইনালের মুখ দেখেনি ইংল্যান্ড। অবশেষে নিজ দেশে সেই খরা কাটালো তারা। অন্য দিকে নিউজিল্যান্ড বিশ্বকাপের সর্বশেষ আসরেও ফাইনাল খেলেছে। ৭ উইকেটে অস্ট্রেলিয়ার কাছে হারে তারা।

দীর্ঘ সময় ধরে দুই দলের গায়ে তকমা ছিলো ‘সেমিফাইনালিস্ট’। এবার সে তকমাও তারা অনেকটা মুছতে পেরেছ। তবে দল হিসেবে গুণগতভাবে ইংল্যান্ড অনেকটা এগিয়ে থাকবে। তাদের ব্যাটিং অর্ডার এই বিশ্বকাপে সবচেয়ে শক্তিশালী ছিল। ফিল্ডিং-আবহাওয়া কিংবা দর্শক সবকিছুতেই তারা শক্ত প্রতিপক্ষ হবে কিউইদের। আর্চার-ওকস-আদিল রশিদদের নিয়ে বোলিং অ্যাটাক উইলিয়মসনদের ভালোই ভোগাতে পারে।

অপর দিকে উইলিয়মসন-রস টেলরে ঘেরা নিউজিল্যান্ডের ব্যাটিং অর্ডার কিছুটা দুর্বল। তবে বোলিংয়ে বোল্ট-ফার্গুসন-হেনরিদের নিয়ে ঘেরা বোলিং আক্রমণ ইংলিশদের তুলানয় এগিয়ে থাকবে কিউইরা।

দুই দলেরই প্রয়োজন শিরোপা। কিন্তু সেটি হয়তো সম্ভব না। শিরোপা উঠবে যেকোনো এক দলের হাতে। সেটি কার হাতে উঠা উচিত? এই প্রশ্নে কোনো কিছুই বলার নেই গণেশের। কারণ, দুদলের প্রাপ্তিতে, যে দল ভালো খেলবে শিরোপা তারই প্রাপ্য। তার হাতেই উঠুক। আর তাতে ক্রিকেটরই জয় হউক।

 


আরো সংবাদ



premium cement