২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিরাপত্তার অভাবে আফ্রিকায় ট্রেনিং ক্যাম্প করেছে আফগানরা

নিরাপত্তার অভাবে আফ্রিকায় ট্রেনিং ক্যাম্প করেছে আফগানরা - সংগৃহীত

২০১৯ বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)। ইতোমধ্যে বিশ্বকাপের প্রস্তুতির জন্য পুরো দলটি দক্ষিণ অফ্রিাকায় ট্রেনিং ক্যাম্পের জন্য রওয়ানা হয়েছে। আগামী ৩০ মে থেকে যুক্তরাজ্যে শুরু হবে বিশ্বকাপের ১২তম আসর। 

শুক্রবার এসিবির প্রধান নির্বাচক দাওলাত আহমাদজাই গুলবাদিন নাইবকে অধিনায়ক করে ২৩ সদস্যের দলটি ঘোষণা করেন। প্রাথমিক স্কোয়াড থেকে ফিটনেস টেস্ট করে ঘোষণা করা হবে ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড।

দল ঘোষণার আগেই তিন ফরম্যাটে নিয়ে আসে নেতৃত্বের পরিবর্তন। আসগর আফগানকে সরিয়ে ওয়ানডেতে গুলবাদিন নায়েব, টি-টোয়েন্টিতে রশিদ খান এবং টেস্টে রহমত শাহকে অধিনায়ক হিসেবে ঘোষণা করে এসিবি। অধিনায়কের পাশাপাশি রাখা হয় সব ফরম্যাটে সহ-অধিনায়ক। রশিদ খানকে ওয়ানডে, টি-টোয়েন্টিতে শফিকুল্লাহ শফিক এবং টেস্টে হাসমতউল্লাহ শাহেদীকে সহ-অধিনায়ক করা হয়।

ওয়ানডেতে গুলবাদিন নায়েবকে অধিনায়ক করার সিদ্ধান্ত জানিয়ে আহমাদজাই বলেন, ‘আসগর আফগান গত চার বছর সফলতার সাথে নেতৃত্ব দিয়েছেন। অনেক ভালো ফলাফল তার নেতেৃত্বের পাশে রয়েছে। দেশকে করেছেন গর্বিত। আমি মনে করি, গুলবাদিন নায়েবও সে ধারা বজায় রাখবে। সে দলের অনেক সিনিয়র সদস্য, ঘরোয়া ক্রিকেটে অনেকবার নেতৃত্ব দিয়েছে। আশা করি, তার হাত ধরেই দল সামনের দিকে এগুতে থাকবে।’

দলের নেতৃত্ব পেয়ে নতুন অধিনায়ক গুলবাদিন নায়েব বলেন, ‘জাতীয় দলকে নেতৃত্ব দেয়া অনেক বড় একটা দায়িত্ব। আমি সবাইকে জানিয়ে রাখতে চাই, দলের সফলতার জন্য সর্বোচ্চ দিয়ে চেষ্টা করবো। দলকে নিয়ে আমি অনেক আত্মবিশ্বাসী। আশা করি, সামনে অনেক সফলতা অর্জন করবো।’

তবে নিরাপত্তা জনিত সমস্যার কারণে, দলটি নিজ দেশে ট্রেনিং ক্যাম্প গঠন করতে পারেনি। তাই দল ঘোষণার পরই দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে রওয়ানা দেয় পুরো দল। এবার বিশ্বকাপে আফগানরাই সর্বপ্রথম ট্রেনিং ক্যাম্প গঠন করতে যাচ্ছে।

বিশ্বকাপের জন্য আফগানিস্তানের প্রাথমিক স্কোয়াড : গুলাবাদিন নায়েব (অধিনায়ক), রশিদ খান (সহ অধিনায়ক), মোহাম্মদ শেহজাদ, নুর আলি জারদান, হযরত উল্লাহ জাজাই, ওসমান গড় গণি, আসগর আফগান, হাশমাত উল্লাহ শাহেদী, রহমত শাহ, মোহাম্মদ নবী, নাজিব জাদরান, দারউইশ রসুলি, শাপুর জাদরান, মুজিব-উর-রহমান, শফিউল্লাহ শাফাক, দাওলাত জারদান, আফতাব আলম, হামিদ হাসান, করিম জানাত, কাইস আহমেদ, শরাফুদ্দিন আশরাফ, সৈয়দ শিরজাদ এবং সামিউল্লাহ শিনওয়ারি।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল