১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ এখন ক্রিকেটের পরাশক্তি : গর্ডন গ্রিনিজ

- ছবি : সংগৃহীত

১৯৯৯ সালে বাংলাদেশ যখন ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ খেলতে নেমেছিল, সেই বিশ্বকাপে টাইগার দলের কোচিংয়ে নেতৃত্ব দিয়েছিলেন গর্ডন গ্রিনিজ নামে এক ক্যারিবিয়ান ক্রিকেট কিংবদন্তি। বাংলাদেশের বর্তমান সময়ের ক্রিকেট সমর্থকদের কাছে হয় তো নামটি নতুন মনে হতে পারে। তবে গ্রিনিজিই বাংলাদেশের বিশ্বকাপ ইতিহাসের প্রথম কোচ।

১৯৯৯ সালের পর ২০১৯ সালে এসে আবারো সেই ইংল্যান্ডেই বসতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের আসর। ঠিক এর আগ মূহুর্তে এসে বিশ্বকাপে টাইগারদের নিয়ে শুনালেন অনেক আশার বাণী। তার মতে, তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে এবার বিশ্বকাপ। চমকে দিতে পারে বাংলাদেশ।

গত বছরের মে মাসে বিসিবির আমন্ত্রণে একবার এসেছিলেন গ্রিনিজ। ৪ এপ্রিল আসলেন আবার। তবে এবার ক্রিকেটীয় আমন্ত্রণে নয়, গ্রিনিজ এসেছেন গলফ টুর্নামেন্টে। কুর্মিটোলা গলফ টুর্নামেন্টে প্রোমোট করতে এসে গ্রিনিজকে কথা বলতে হয়েছে ক্রিকেট নিয়েও।

গ্রিনিজ বলেন, ‘আন্তার্জাতিক ক্রিকেট অঙ্গন বদলে গেছে অনেক। এক সময়ের পুচকে বাংলাদেশ এখন ওয়ানডে ক্রিকেটের পরাশক্তিদের একটি।’

ক্রিকেটের সঙ্গে দীর্ঘদিন যুক্ত না থাকা গ্রিনিজ বিশ্বকাপ নিয়ে বলেন, ‘টুকটাক খবর রাখি। আশা করি বাংলাদেশ চমক দেবে। এই আসরে ইংল্যান্ড সম্ভবত এগিয়ে থাকবে। এই মূহুর্তে এমন দল নেই, যারা একাই ছড়ি ঘোরাচ্ছে। তবে আমি বলতে পারবো না, ইংল্যান্ডেই যে ফেভারিট। তবে আপনি আশা রাখতে পারেন, প্রতিদ্বন্দ্বিতার দিক থেকে একটি সফল টুর্নামেন্টেই হতে যাচ্ছে।

উল্লেখ্য, আগামী ৩০ মে থেকে ইংল্যান্ড ও ওয়েলসে বসতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের ১২তম আসর। ২ জুন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। এখনো বাংলাদেশের বিশ্বকাপ দল ‍চূড়ান্ত হয়নি।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছিলেন, ১৮ এপ্রিল টাইগারদের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করা হবে এবং ২২ এপ্রিল থেকে ক্যাম্প করবে দল।


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল