২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টি-টেন ম্যাচে প্রথম শতক উইল জ্যাকের

শত রানের পথে উইল জাক - ছবি : সংগৃহীত

মাঝে মাঝে অনেক চেষ্টা করেও কিছু হয় না, আবার মাঝে মাঝে কিছু হয়ে যায় এমনিতেই। এমনটাই মনে করছেন উইল জ্যাক। কারণ সারের হয়ে ল্যাঙ্কাশায়ারের বিরুদ্ধে প্রি-সিজন ১০ ওভারের ম্যাচে খেলতে গিয়ে এমন ব্যাটই করেছেন যে, গণমাধ্যমে ইতোমধ্যেই হিরো হয়ে গেছেন তিনি। অথচ বলছেন, এমন কিছু নাকি তার মাথাতেই ছিল না।

দুবাইয়ে সারের পক্ষে ওপেনার হয়ে নেমেছিলেন ২০ বছর বয়সী উইল জ্যাক। শুরু থেকেই শুরু করেন তিনি। এক পর্যায়ে এক ওভারে ছয়টি ছক্কাও মারেন তিনি। এভাবে করতে করতে যখন ৯৮ হয়ে গিয়েছিল, তখনও শতকের কথা ভাবেননি তিনি। শেষ পর্যন্ত ম্যাচের পুরো অর্ধেক বল অর্থাৎ ৩০ বল খেলে ১০৫ রান করেন তিনি। এ রান করতে গিয়ে বলকে মোট ১৯ বার মাঠের বাইরে পাঠিয়েছেন। এর মধ্যে হাওয়ায় ভেসে মাঠছাড়া হয়েছিল ১১ বার আর মাটি কামড়ে আট বার। এর মধ্যে ল্যাঙ্কাশায়ারের বোলার স্টিফেন প্যারির এক ওভারে ছয় ছক্কায় নেন ৩৭ রান। তার এই বিধ্বংসী ব্যাটিংয়ে ১০ ওভার শেষে দলের স্কোর গিয়ে দাঁড়ায় তিন উইকেটে ১৭৬-এ।

জবাবে ব্যাট করতে নেমে ল্যাঙ্কাশায়ারের ইনিংস শেষ হয় ৯ উইকেট হারিয়ে ৮১-তে। সারের হয়ে বল হাতে নায়ক গ্যারেথ ব্যাটি। ২১ রান দিয়ে চারটি উইকেট নেন তিনি।

জ্যাকের মতো এ গৌরব রয়েছে শুধু একজনেরই। ক্রিস গেইলের। তবে সেটা টি-টুয়েন্টিতে। ২০১৩ আইপিএলে ৩০ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি। প্রফেশনাল ক্রিকেটে এটাই দ্রুততম সেঞ্চুরি। তবে গেইলের পাশে আপাতত বসা হচ্ছে না জ্যাকের। কারণ অফিশিয়াল স্ট্যাটাস না পাওয়ায় রেকর্ড বুকে থাকবে না তার এই বিধ্বংসী ইনিংস।

এর আগে ১০ ওভারের খেলায় সর্বোচ্চ স্কোর ছিল অ্যালেক্স হেলসের। গত ডিসেম্বরে তিনি টি-টেন খেলায় ৮৭ রান করেছিলেন।

ইনিংস শেষে জ্যাক বলেন, প্রথম বল থেকেই আমি আমার শটগুলো খেলার চেষ্টা করছিলাম। প্রথম কয়েক ওভারের পর আমি লক্ষ্য ছিল সব বলে ছক্কা হাঁকানোর। চারটি ছক্কার পর আমি ভাবলাম আমি ছ'টি ছক্কাও মারতে পারি।

 

আরো পড়ুন : দ্রুততম সেঞ্চুরির রেকর্ড
নয়া দিগন্ত অনলাইন, ১৯ ডিসেম্বর ২০১৮, ১৬:৪৪

দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়লেন গ্রেস হ্যারিস। নারীদের বিগ ব্যাশ লিগে ব্রিসবেন হিটের হয়ে এই রেকর্ড গড়েন তিনি। ৪২ বলে সেঞ্চুরি করেন এই ওপেনার। এটি টুর্নামেন্টের ইতিহাসে দ্রুততম সেঞ্চুরি।

১৩টি বাউন্ডারি ও ছয়টি ওভার-বাউন্ডারি দিয়ে সেঞ্চুরি সাজিয়েছেন হ্যারিস। তার স্ট্রাইক রেট ছিল ২৪০.৪৭।

হ্যারিসের শতকের সুবাদে মেলবোর্ন স্টার্সকে ১০ উইকেটে হারিয়েছে ব্রিসবেন। ম্যাচ শেষে ১০১ রানে অপরাজিত ছিলেন এই রেকর্ডধারী।

এর আগে বিগ ব্যাশে দ্রুত সেঞ্চুরির রেকর্ডটি ছিল অ্যাশলে গ্রেডনারের। গত আসরে ৪৭ বলে সেঞ্চুরি করেছিলেন তিনি।

এছাড়া নারী ক্রিকেটে দ্রুত সেঞ্চুরির মালিক ওয়েস্ট ইন্ডিজের দিন্দ্রা ডটিন। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাত্র ৩৮ বলে সেঞ্চুরি করে রেকর্ড বইয়ে শীর্ষে রয়েছেন তিনি।


আরো সংবাদ



premium cement