১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলকদ ১৪৪৫
`


কক্সবাজারে শিল্পমন্ত্রী

লবণ চাষিদের স্বার্থবিরোধী পদক্ষেপ নেবে না সরকার

-

লবণ চাষিদের স্বার্থবিরোধী এমন কোনো পদক্ষেপে সরকার সায় দেবে না বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।
দেশে লবণ উৎপাদনে আরো স্বয়ংসম্পূর্ণতা অর্জনে লবণ চাষীদের উন্নতমানের লবণ চাষে মহাপরিকল্পনা গ্রহণ এবং চাষিদের লবণের ন্যায্যমূল্য প্রাপ্তির নিশ্চয়তা দিতেও সরকার বদ্ধপরিকর বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী।
মন্ত্রী গতকাল শুক্রবার দুপুরে কক্সবাজারের একটি হোটেলে একটি বেসরকারি কোম্পানি কর্তৃক মুজিব শতবর্ষে লবণ ক্রয় উদ্বোধনী অনুষ্ঠানে উপর্যুক্ত কথা বলেন।
এ সময় তিনি সাংবাদিকদের জানান, অবৈধ পন্থায় লবণ আমদানি বন্ধে প্রয়োজনে আইন করার উদ্যোগ নেবে সরকার। অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কানিজ ফাতেমা মোস্তাক, বিসিকের চেয়ারম্যান মো: মোস্তাক হাসান, কক্সবাজারের জেলা প্রশাসক মো: কামাল হোসেন, মোল্লা সল্টের চেয়ারম্যান মো: মশিউর, চেয়ারম্যান ও পরিচালক মিজানুর রহমান মোল্লা।
পরে মন্ত্রী কক্সবাজার পাবলিক হল মাঠে জেলা আওয়ামী লীগ আয়োজিত লবণ চাষিদের একটি সমাবেশে যোগ দেন। ওই সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন আরো বলেন, আপনাদের দাবির আলোকে লবণের মূল্য এবং আরো চাষ বাড়াতে একটা স্থায়ী সমাধান বের করা হবে।
শিল্পমন্ত্রী নিজেও একজন লবণ চাষি দাবি করে বলেন, আপনাদের চকরিয়াতে আমার লবণ চাষের জমি আছে। ১৯৮৬ সালে আমি লবণ চাষ করতাম। সুতরাং আমিও আপনাদের মানুষ। আমাকেও আপনাদের সাথে রাখবেন।
লবণের ন্যায্যমূল্য নিশ্চিত করতে উপযোগিতাসহ যাচাই-বাছাই করে কক্সবাজারের লবণ বোর্ড প্রতিষ্ঠা করা হবে বলে ঘোষণা দিয়েছেন শিল্পমন্ত্রী।
তিনি বলেন, লবণের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ব্যবসায়ীদের নিয়ে বসবে সরকার। ব্যবসায়ীদের সাথে বসে চাষিদের স্বার্থ রক্ষার যা করণীয় সব পদক্ষেপ নেয়া হবে। ব্যবসায়ীদের সাথে সমন্বয় করেই লবণের ন্যায্যমূল্য নির্ধারণ করা হবে।
বিসিক চেয়ারম্যান মো: মোশতাক হাসান বলেন, লবণ চাষিদের দুর্দশা লাঘব করার জন্য ঋণ ব্যবস্থা করার জন্য ব্যাংকগুলোর সাথে কথা হয়েছে। চাষিদের ন্যায্যমূল্য পাওয়ার জন্য পদক্ষেপ নেয়া হচ্ছে। বিদেশ থেকে লবণ আমদানি রোধে কঠোরতা অবলম্বন করা হয়েছে। তিনি বলেন, চাষিদের কাছ থেকে সরাসরি লবণ ক্রয়ের জন্য উদ্যোগ নেয়া হবে। সর্বোপরি চাষিদের সাথে বিসিক ও শিল্প মন্ত্রণালয়।
জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌরমেয়র মুজিবুর রহমান, সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সংরক্ষিত আসনের সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক, জেলা আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল করিম প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement