১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পরিবহন ধর্মঘট : আশুগঞ্জ থেকে সার সরবরাহ বন্ধ, নৌ-বন্দরে অচলাবস্থা

- সংগৃহীত

নতুন পরিবহন আইন সংশোধনসহ ৯ দফা দাবিতে সারাদেশে ধর্মঘট পালন করছে ট্রাক ও কাভার্ডভ্যান চালক ও শ্রমিক ইউনিয়ন। পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী বুধবার সকাল থেকে শুরু হয়েছে অনির্দিষ্টকালের এ ধর্মঘট। এর প্রভাব পড়েছে ব্রাহ্মণবাড়িয়ার শিল্প ও বন্দর নগরী আশুগঞ্জেও। ধর্মঘটের কারণে পরিবহন বন্ধ থাকায় আশুগঞ্জ সার কারখানা থেকে দেশের সাতটি জেলায় সার সরবরাহ বন্ধ রয়েছে। এছাড়া আশুগঞ্জ নদীবন্দর ও দেশের বৃহত্তম ধানের মোকাম থেকে সব ধরণের পণ্য পরিবহন বন্ধ রয়েছে।

স্থানীয় শ্রমিক নেতারা দাবি করেচেন, নতুন সড়ক আইন সংশোধন না হওয়া পর্যন্ত বা কেন্দ্রীয় কমিটির পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এ ধর্মঘট অব্যাহত থাকবে। তবে সংশ্লিষ্টরা দাবি করছেন, পরিবহন শ্রমিকদের এ ধর্মঘট অব্যাহত বা দীর্ঘায়িত হলে ইরি-বোরো মৌসুমে আশুগঞ্জ সার কারখানার অধিভূক্ত জেলাসমূহে সার সংকট দেখা দেয়ার আশংকা রয়েছে। অন্যদিকে নৌ-বন্দর ও ধানের মোকাম সংশ্লিষ্ট ব্যবসায়ীরা আর্থিক ক্ষতির মুখে পড়তে পারেন।

ব্রাহ্মণবাড়িয়া জেলা ট্রাক চালক শ্রমিক ইউনিয়নের সভাপতি মো: ইদন মিয়া মিন্টু ও সাধারণ সম্পাদক মো: নুরুল হক সরকার দাবি করেন, নতুন সড়ক আইন প্রয়োগের ফলে শ্রমিকদের রাস্তায় গাড়ি চালানো ‘সম্ভব হচ্ছে’ না। এ আইনে ওভারলোডিংসহ বিভিন্ন ধারায় যে পরিমাণ জেল-জরিমানার বিধান রাখা হয়েছে তা কোন শ্রমিকের পক্ষে মানা ‘সম্ভব নয়’। শ্রমিকেরা ওভারলোডিং করতে চায় না, তারা ‘ইচ্ছা করে’ কোন দুর্ঘটনা ঘটায় না। শ্রমিকরা স্বতঃস্ফূর্তভাবে কর্মবিরতি পালন করছে বলে দাবি করেন তারা।

জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি তৌহিদুল ইসলাম নাসির বলেন, শ্রমিক ছাড়া মালিক অচল। কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী তারা শ্রমিকদের ধর্মঘটকে সর্মথন জানিয়েছেন।

জেলা সার সমিতির সভাপতি জালাল উদ্দিন জানান, ট্রাক শ্রমিকদের ধর্মঘটের ফলে বুধবার সকাল থেকে কারখানা হতে সার উত্তোলন ও সরবরাহ বন্ধ রয়েছে। বর্তমানে সারের মৌসুম। এ ধর্মঘট অব্যাহত থাকলে দেশে সারের সংকট দেখা দিতে পারে।

আশুগঞ্জ বন্দরে পণ্য নিয়ে আসা এমভি তানিশা ও এমভি মেমোরি-১ কার্গোর মাস্টাররা জানান, পরিবহন ধর্মঘটের ফলে ট্রাক না চলায় জাহাজ থেকে পণ্য খালাস সম্ভব হচ্ছে না। এতে করে জাহাজ মালিকরা ক্ষতিগ্রস্ত হবার পাশাপাশি যথা সময়ে নির্ধারিত স্থানে পণ্য পৌঁছে দেয়া সম্ভব নয়।


আরো সংবাদ



premium cement
বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী সরিষাবাড়ীতে স্কুলছাত্র হত্যাকাণ্ডের বিচার দাবি

সকল