২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

কাপ্তাই বাধের স্পিলওয়ের ১৬ গেট ৬ ইঞ্চি করে খুলে দেয়া হয়েছে

কাপ্তাই বাধের স্পিলওয়ের ১৬ গেট ৬ ইঞ্চি করে খুলে দেয়া হয়েছে - ছবি : সংগৃহীত

সীমান্ত থেকে নেমে আসা পাহাড়ি ঢলে রাঙ্গামাটির কাপ্তাই হ্রদের পানির উচ্চতা অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় বাঁধ রক্ষায় এর স্পিলওয়ের ১৬টি গেট ৬ ইঞ্চি করে খুলে দিয়ে কর্ণফুলী নদীতে পানি ছাড়া হচ্ছে।

কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ জানান,কাপ্তাই বাঁধের স্পিলওয়েগুলো দিয়ে সেকেন্ডে ৯ হাজার কিউসেক পানি কর্ণফুলী নদীতে যাচ্ছে।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় স্পিলওয়ের ১৬টি গেট ৬ ইঞ্চি করে খুলে দেয়া হয়। কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এ টি এম আব্দুজ্জাহের এ তথ্য জানিয়েছেন।

কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ কক্ষ সূত্রে জানা গেছে, হ্রদের পানির উচ্চতা ১০৬ এম এস এল অতিক্রম করায় সন্ধ্যা থেকে স্পিলওয়ে দিয়ে পানি ছাড়া হচ্ছে।

স্বাভাবিক নিয়মে এসময় কাপ্তাই হ্রদে ৯২ দশমিক ৫২ এমএসএল (মিনস সি লেভেল) পানি থাকার কথা। কিন্তু সন্ধ্যা পর্যন্ত পানি ছিল ১০৬ দশমিক ৩০ এমএসএল। কাপ্তাই বাধের সর্বোচ্চ ধারণ ক্ষমতা ১০৯ এমএসএল।

বর্তমানে স্বাভাবিকের চেয়ে হ্রদে ১৪ এম এস এল পানি বেশি রয়েছে। অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলের কারণে উজান থেকে ধেয়ে আসছে পাহাড়ি ঢল। তাই বাড়তি পানির চাপ সামলাতে ১৬টি গেট একসঙ্গে খুলে দেয়া।

কর্ণফুলী জলবিদ্যুৎ কেন্দ্র সূত্রে জানা যায়, গত এক সপ্তাহের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে হ্রদের পানি বেড়েছে। পাহাড়ি ঢল অব্যাহত থাকলে হ্রদের পানির স্তর বিবেচনায় পানি ছাড়া হবে।


আরো সংবাদ



premium cement