২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সংঘর্ষ কমিয়ে শান্তির পথে আসতে তালেবানের প্রতি যুক্তরাষ্ট্রের আহ্বান

- সংগৃহীত

আফগানিস্তানে তালেবান বাহিনীর ওপর বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ২৯ ফেব্রুয়ারি শান্তি চুক্তির পর এই প্রথম হামলা চালায় মার্কিন বাহিনী। এর আগের দিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তালেবানের শীর্ষ নেতৃত্বের সঙ্গে ফোনালাপ করেন। এ হামলা শান্তি চুক্তি ব্যাহত করতে পারে বলে ধারণা করা হচ্ছে। গত ২৯ ফেব্রুয়ারি দুই পক্ষের মধ্যে শান্তি চুক্তি হয়।

কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র এখনো আফগান সরকার ও তালেবানের মধ্যে একটি আলোচনার আশা করছে। ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, বিগত কিছুদিনে আফগানিস্তানে হওয়া সংঘর্ষ অনাকাঙ্ক্ষিত ছিল। যতদ্রুত সম্ভব সংঘর্ষ কমিয়ে শান্তি প্রক্রিয়ায় সামনে আগাতে হবে বলে তিনি মতপ্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী পম্পেও বলেন, আলোচনা শুরুর আগে তালেবান তাদের বন্দীদের মুক্তি দাবি করেছে। আমার মনে হয়- উভয় পক্ষই বন্দী বিনিময়ের সময় হয়েছে বলে বুঝতে পেরেছে।’

পম্পেও আরো বলেন, আমরা ইতোঃপূর্বে সহিংসতা কমিয়ে আনতে তালেবান নেতাদের সাথে কাজ করেছি। তাই চুক্তির তালেবানদের দেয়া প্রতিশ্রুতির ওপর আমরা বিশ্বাস রাখতে পারি। আমরা আমাদের মতো কাজ করে যাচ্ছি।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় তালেবানরা আফগানিস্তানের বিভিন্ন স্থানে ৩০টি হামলা চালিয়েছে। ওই হামলায় চারজন বেসামরিক মানুষসহ ১১ আফগান সেনা নিহত হয়েছে।

এদিকে সাক্ষাত্কারে ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন, চুক্তির ফলে সহিংসতা কমে যাওয়ার বিষয়টি আমরা দেখতে চাই। তালেবানরা যদি এই চুক্তির পক্ষে থাকে, কেবল তখনই আমরা চুক্তি অনুযায়ী কাজ করবো।


আরো সংবাদ



premium cement