২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

চীনে এক হাজার বিদেশি পিঁপড়া আটক

হারভেস্টার অ্যান্ট - ছবি : সংগৃহীত

ব্রিটেন থেকে পাঠানো হয়েছিল তাদের। কিন্তু মধ্য চীনের কাস্টমসে আটক হয়েছে তারা। চীনের নতুন ফ্যাশনের জেরে এখন মারা পড়তে হবে সেগুলোকে। বলা হচ্ছিল এক হাজার বিদেশি পিঁপড়ার কথা।

মধ্য চীনের হুনান প্রদেশের রাজধানী চাঙসার শুল্ক কর্মকর্তারা জানান, পার্সেল হিসেবেই সেগুলোকে পাঠানো হয়েছিল ব্রিটেন থেকে। উদ্ধার হওয়া পিঁপড়াগুলো হার্ভেস্টার অ্যান্ট প্রজাতির। খাবারসহ দিয়ে টেস্ট টিউবে করে সেগুলোকে চীনের উদ্দেশে পাঠানো হয়েছিল। ধারণা করা হচ্ছে এই পিঁপড়াগুলোকে পালার জন্যই বিদেশ থেকে আনা হচ্ছিল। চীনে এখন দেশের বাইরের পশু-পাখি পালার পাশাপাশি পোকা-মাকড়ও পোষা হচ্ছে।

শুল্ক কর্মকর্তারা জানান, উদ্ধার করা এক হাজার পিঁপড়ার মধ্যে ৩৭টি লাল-কালো রঙের রানি পিপড়া ছিল, যেগুলো লম্বায় ১.৪ সেন্টিমিটার। বাকিগুলো কর্মী পিঁপড়া। একই সাথে উদ্ধার হয়েছে এই পিঁপড়াগুলোর ডিমও।

দেখতে বেশ সুন্দর এবং দ্রুত বংশ বৃদ্ধি করতে সক্ষম এই হার্ভেস্টার পিঁপড়া ইদানিং পোষ্য হিসেবে চীনে বেশ জনপ্রিয়। জানা গেছে, এই পিঁপড়াগুলোকে পোষাও বেশ সহজ।

কিন্তু এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়িয়েছে চীনের বিদ্যমান আইন। দেশটির আইন অনুযায়ী, দেশের বাইরে থেকে কীটপতঙ্গ, জীবজন্তু আনা নিষিদ্ধ। এগুলোর চীনের জীববৈচিত্র্যের ভারসাম্য নষ্ট হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হয়।

এ অবস্থায় চাঙ্গসা শুল্ক দফতর জানিয়েছে, তারা এ পার্সেলগুলো নিয়ম মেনে নষ্ট করে দেবে।


আরো সংবাদ



premium cement