২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সুপ্রিমকোর্ট বার নির্বাচনে ১৪ পদে ৩৩ প্রার্থী : ভোট ১৩-১৪ মার্চ

- ছবি : সংগৃহীত

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (সুপ্রিমকোর্ট বার) ২০১৯-২০ মেয়াদের নির্বাচনে ভোট গ্রহণ শুরু হবে আগামী বুধবার। পরদিন বৃহস্পতিবার তা শেষ হবে। এতে ১৪ পদের বিপরীতে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সুপ্রিমকোর্ট বারের সুপারিনটেনডেন্ট (তত্ত্বাবধায়ক) নিমেষ চন্দ্র দাস এ তথ্য জানান।

নির্বাচনে সাদা প্যানেল থেকে সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক আইনজীবী এএম আমিন উদ্দিন ও সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলালের নেতৃত্বে ১৪ জনের একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। অপরদিকে নীল প্যানেলে বারের সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আলী এবং সম্পাদক পদে টানা ৬ বারের সম্পাদক ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকনের নেতৃত্বে ১৪ জনের একটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

নিমেষ চন্দ্র দাস বলেন, সুপ্রিমকোর্ট বার নির্বাচনে প্রধান নির্বাচন কমিশন হিসেবে দায়িত্ব পালন করছেন সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক এ.ওয়াই. মশিউজ্জামান। তার নেতৃত্বে একটি সাব কমিটি দায়িত্ব পালন করছে। ঘোষিত তফসিল অনুযায়ী ২০ ফেব্রুয়ারি থেকে ৩ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমার দিন ধার্য ছিল। মনোনয়ন প্রত্যাহার প্রক্রিয়া শেষে এখন চূড়ান্তভাবে ৩৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। আগামী ১৩ মার্চ ও পরদিন ১৪ মার্চ সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। মাঝে ১ ঘণ্টা বিরতি দেয়া হবে। বৃহস্পতিবার ভোট গণনা শেষে ফল ঘোষণা করা হবে।

নিমেষ চন্দ্র দাস আরো বলেন, এখন ভোটগ্রহণের প্রস্তুতি চলছে। সুপ্রিমকোর্ট বারের শহীদ শফিউর রহমান মিলনায়তনে বুথ তৈরির কাজ চলছে। নিমেষ চন্দ্র দাস বলেন, মঙ্গলবারের মধ্যেই ভোটগ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হবে।
প্রতি বছর সুপ্রিমকোর্ট বার এর কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৭টি সম্পাদকীয় ও ৭টি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

উল্লেখ্য, বিগত বছরগুলোর নির্বাচনে দেখা গেছে এখানে প্যানেল ভিত্তিক নির্বাচন হয়ে থাকে। একটি সাদা প্যানেল, অপরটি নীল প্যানেল। এছাড়াও বিভিন্ন পদে স্বতন্ত্র প্রার্থীও রয়েছেন।

তবে সংগঠনের পক্ষ থেকে আলাদা আলাদা প্যানেল দেয়া হলেও সুপ্রিমকোর্ট বার-এলাকায় প্রার্থীদের একই ধরণের প্রচার পত্র ও কার্ড দিয়ে প্রচারণা চালাতে আচরণবিধি রয়েছে। সে অনুযায়ীই প্রার্থীরা প্রচারণা চালাচ্ছেন। গতবছরও এভাবে প্রচারণা চালাতে হয়েছে।

আরো পড়ুন : সুপ্রিম কোর্ট বার নির্বাচন : কারা থাকছেন বিএনপির প্যানেলে?
হাবিবুর রহমান, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ০৮:১০

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সালের নির্বাচন আগামী ১৩ ও ১৪ মার্চ অনুষ্ঠিত হবে। আইনজীবীদের এই শীর্ষ সংগঠনে কারা নেতৃত্ব দেবেন তা নিয়ে আদালত অঙ্গনে চলছে নানা আলোচনা। দীর্ঘ প্রায় সাত বছর বিএনপি সমর্থক আইনজীবীরা সুপ্রিম কোর্ট বার পরিচালনা করছেন। তবে এবারের নির্বাচনকে যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে সরকার সমর্থকেরা। গত ১১ ফেব্রুয়ারি প্যানেল ঘোষণা করে প্রচার চালিয়ে যাচ্ছেন তারা। অন্য দিকে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের ‘নীল’ প্যানেল চূড়ান্ত হয়নি। সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলীকে সভাপতি ও ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকনকে নীল প্যানেল থেকে সম্পাদক করা হয়েছে বলে বেশ কয়েকজন সিনিয়র আইনজীবী জানিয়েছেন। তবে আনুষ্ঠানিকভাবে এখনো প্যানেল ঘোষণা করা হয়নি। 

এ বিষয়ে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন বলেন, জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদের প্যানেল চূড়ান্ত হয়নি। এখনো প্যানেল ও প্রার্থীর নাম ঘোষণা করা হয়নি। 

অপর দিকে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুবউদ্দিন খোকন বলেন, তাকে সম্পাদক পদে প্রার্থী করা হয়েছে বলে এ বিষয়ে গঠিত আহ্বয়াক কমিটির প্রধান ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার জানিয়েছেন। আর সভাপতি পদে সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলীকে প্রার্থী করা হয়েছে। তবে পূর্ণাঙ্গ প্যানেল এখনো ঘোষণা করা হয়নি। 

জানা গেছে, সুপ্রিম কোর্ট বারের প্রার্থী ঠিক করতে জাতীয় সংসদের সাবেক স্পিকার ও প্রবীণ আইনজীবী ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারকে আহ্বায়ক করে একটি কমিটি করা হয়। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে স্কাইপের মাধ্যমে সুপ্রিম কোর্ট বারের প্রার্থী ঠিক করতে সিনিয়র আইনজীবীদের সাথে আলোচনা করেছেন। 

এ নিয়ে বিএনপি সমর্থক আইনজীবীদের মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা। আইনজীবীদের দাবি যোগ্য, জনপ্রিয়, দেশের গণতন্ত্র ফিরিয়ে আনা ও খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে যারা মাঠে-ময়দানে সক্রিয় তাদের প্রার্থী করা সময়ের দাবি। আইনজীবীদের দাবি গণতন্ত্র ও খালেদা জিয়ার মুক্তির দাবিতে আইনজীবীদের আন্দোলন যারা এগিয়ে নিতে পারবেন তাদের যেন প্রার্থী করা হয়। 

সরকার সমর্থকদের প্যানেল : নির্বাচনকে সামনে রেখে প্যানেল ঘোষণা করেছে সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা প্যানেল)। গত ১১ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের সদস্যসচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এই প্যানেল ঘোষণা করেন। সাদা প্যানেলের সভাপতি পদে সমিতির সাবেক সম্পাদক সিনিয়র আইনজীবী এ এম আমিন উদ্দিন ও সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আইনজীবী আবদুন নুর দুলালের নাম ঘোষণা করা হয়। এ ছাড়া সহসভাপতি (দু’টি) পদে বিভাষ চন্দ্র বিশ্বাস ও মো: জসিম উদ্দিন, কোষাধ্যক্ষ পদে সৈয়দ আলম টিপু, সহ-সম্পাদক (দু’টি) পদে মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া ও কাজি শামসুল হাসান শুভ, কার্যনির্বাহী সদস্য পদে মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন ও হুমায়ূন কবিরের নাম ঘোষণা করা হয়।


আরো সংবাদ



premium cement