২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

পাকিস্তানে তালেবানের সিনিয়র নেতা আটক

আফগানিস্তানে তালেবান বিদ্রোহীদের টহল - ফাইল ছবি

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় পেশোয়ার শহর থেকে আফগানিস্তানের একজন সিনিয়র তালেবান নেতাকে আটক করা হয়েছে। আফগান সরকারের সাথে আলোচনায় বসতে তালেবান বিদ্রোহীদের ওপর চাপ প্রয়োগের লক্ষ্যে ইসলামাবাদ এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করছে তালেবান।

পেশোয়ারে পাকিস্তানের নিরাপত্তাবাহিনীর হাতে আটককৃত এই তালেবান নেতার নাম হাফেজ মোহিবুল্লাহ। তিনি তালেবান বিদ্রোহীদের অন্যতম শীর্ষ নেতা এবং ২০০১ সালে ইঙ্গো-মার্কিন হামলায় পতন হওয়া তৎকালীন তালেবান সরকারের ধর্মমন্ত্রী ছিলেন।

মার্কিন সরকার বহুবার অভিযোগ করেছে যে, আফগানিস্তানের তালেবান বিদ্রোহীদের জন্য পাকিস্তান ‘অভয়ারণ্যে’ পরিণত হয়েছে। পাকিস্তান অবশ্য আফগানিস্তানে নিজের প্রভাব ধরে রাখার জন্য তালেবানকে পৃষ্ঠপোষকতা দেয়ার অভিযোগ অস্বীকার করে এসেছে।

আমেরিকার আফগান বিষয়ক বিশেষ দূত জালমাই খালিলযাদের পাকিস্তান সফরের আগ মুহূর্তে হাফেজ মোহিবুল্লাহ’কে আটক করা হলো। খালিলজাদ সম্প্রতি কাতার ও সংযুক্ত আরব আমিরাতে তালেবান প্রতিনিধিদের সাথে ধারাবাহিক বৈঠক করেছেন।

উল্লেখ্য, আফগানিস্তানের ১৭ বছরের সংঘাত অবসানের লক্ষ্যে তালেবানকে শান্তি প্রক্রিয়া মেনে নিতে উৎসাহিত করার কাজে পাকিস্তানের সহায়তা চায় মার্কিন যুক্তরাষ্ট্র।

এদিকে আফগানিস্তানের তালেবান সূত্র বিবিসিকে বলেছে, হাফেজ মোহিবুল্লাহ বেশ কয়েক বছর ধরে পেশোয়ারে বসবাস করে আসছিলেন।

নাম প্রকাশ না করার শর্তে তালেবানের দু’জন পদস্থ কর্মকর্তা বলেছেন, চলতি সপ্তাহে পাকিস্তানে খালিলজাদের সফরের সময় তালেবানকে প্রেসিডেন্ট আশরাফ গনির প্রতিনিধির সাথে বৈঠকে বসতে বাধ্য করার লক্ষ্যে মোহিবুল্লাহকে আটক করা হয়েছে।

উল্লেখ্য, তালেবান কর্মকর্তারা এখন পর্যন্ত মার্কিন কর্মকর্তাদের সাথে বৈঠকে বসলেও আশরাফ গনির নেতৃত্বাধীন আফগান সরকারের সাথে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়ে আসছেন। তারা বলছেন, মার্কিন সরকারের ‘ক্রীড়নক’ আফগান সরকারের সাথে আলোচনায় না বসে সরাসরি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনা করাই ভালো। পার্স টুডে


আরো সংবাদ



premium cement