২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রে ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা অনুমোদন

যুক্তরাষ্ট্রে ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা অনুমোদন - ইন্টারনেট

সোমবার রাতে মার্কিন কংগ্রেসে পাশ হওয়া কোভিড রিলিফ বিলকে ‘অপব্যয়’ বলে আখ্যায়িত করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিলটি কার্যকর হওয়ার জন্য এখন ট্রাম্পের স্বাক্ষরের অপেক্ষায় রয়েছে।

বিলটিকে ‘অযথা খরুচে’ বলেও মনে করেন প্রেসিডেন্ট ট্রাম্প।

মঙ্গলবার রাতে এক টুইট বার্তায় এ বিলকে ট্রাম্প ‘অসম্মানজনক’ ও ‘অপব্যয়’ বলে আখ্যায়িত করলেও প্রত্যেক মার্কিনীর জন্য মাথা পিছু বরাদ্দের হার বাড়ানোর জন্য তিনি কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘বিলের নাম দেয়া হয়েছে কোভিড রিলিফ বিল, কিন্তু কোভিডের সাথে এর প্রায় কোনো সম্পর্কই নেই।’

এই ৯০ হাজার কোটি ডলারের প্রণোদনা প্যাকেজে প্রত্যেক মার্কিনীর জন্য ৬০০ ডলার করে বরাদ্দ করা হয়েছে।

কিন্তু মঙ্গলবার রাতে ট্রাম্প তার টুইটে ওই বরাদ্দ জনপ্রতি ২ হাজার ডলার করার আহ্বান জানিয়েছেন।

দেশটির আইনপ্রনেতাদের প্রতি তিনি ‘অপ্রয়োজনীয় ও অযথা ব্যয়’ কমিয়ে মাথাপিছু বরাদ্দ বাড়াতে বলেন।

সোমবার কংগ্রেসে পাস হওয়া বহুল আলোচিত বিলটিতে ট্রাম্প স্বাক্ষর করলে তা আইনে পরিণত হওয়ার কথা। গত কয়েক মাস ধরে এই বিলটি নিয়ে বহু আলোচনা-সমালোচনা হয়েছে দেশটিতে।

বিলটিতে অন্য দেশের জন্য আর্থিক সহায়তার সমালোচনা করে তিনি বলেন যে ওই অর্থ দুস্থ মার্কিনীদের জন্য খরচ করা উচিত।

সামনের মাসে দায়িত্ব হস্তান্তর করতে যাওয়া ট্রাম্প বলেন, ‘কংগ্রেস অন্য রাষ্ট্র, লবিস্ট আর বিশেষ স্বার্থের জন্য অনেক টাকা খুঁজে পায়, কিন্তু দেশের মানুষের জন্য সামান্যই খরচ করে।

এটা তাদের (মার্কিন জনগণ) দোষ না, এটা চীনের দোষ।’

তিনি বলেন, ‘আমি কংগ্রেসকে বলেছি এই বিল সংস্কার করতে এবং হাস্যকর এ বরাদ্দ জনপ্রতি ৬০০ ডলার থেকে বাড়িয়ে ২ হাজার ডলার বা দম্পতিদের জন্য ৪ হাজার ডলার করা হোক।’

কী আছে বিলে?

সোমবার কংগ্রেসের নেতৃবৃন্দ সাড়ে পাঁচ হাজার পৃষ্ঠারও বেশি বড় এই বিল উপস্থাপন করেন এবং কয়েক ঘণ্টা পর তা ভোটাভুটিতে যায়।

কয়েকজন আইনপ্রনেতা অভিযোগ করেন যে মতামত দেয়ার জন্য তারা বিলটি পুরো পড়েও উঠতে পারেননি।

তা সত্ত্বেও বিলটি হাউজ অব রিপ্রেজেন্টেটিভে ৩৫৯-৫৩ ভোটে এবং সিনেটে ৯২-৬ ভোটে পাস হয়।

যুক্তরাষ্ট্রে এর আগে কোভিড-১৯ এর জন্য যেসব আর্থিক প্রণোদনার ব্যবস্থা ছিল, সেগুলোর বেশিরভাগের মেয়াদ এ মাসে শেষ হওয়ার কথা।

রিলিফ প্যাকেজে নানা ধরণের বিধান রাখা হয়েছে, যার ফলে মহামারির কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত লাখ লাখ মার্কিন নাগরিক উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে।

এতে এককালীন যে ৬০০ ডলার দেয়ার কথা বলা হচ্ছে, তা মার্চে দেয়া প্রণোদনার তুলনায় অর্ধেক।

সোমবারের ওই প্যাকেজে ফেডারেল বেকারভাতা সপ্তাহে ৩০০ ডলার পর্যন্ত করা হয়েছে, যা ১১ সপ্তাহ পর্যন্ত দেয়া হবে।

এছাড়া রেন্টাল বিল অর্থাৎ বাড়ি ভাড়ায় সহায়তা দেবার জন্য প্যাকেজে ২ হাজার ৫০০ কোটি ডলার রাখা রয়েছে। সেই সাথে এ মাসের মধ্যে বাড়িভাড়ার মেয়াদ শেষ হলে কাউকে উচ্ছেদের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এর বাইরে হাসপাতালে আকস্মিক আকাশচুম্বী বিলও যাতে না করা হয় তার ওপরও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল