২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মিসরে গ্যাস পাইপলাইনে সন্ত্রাসী হামলা

-

মিসরের গোলযোগপূর্ণ সিনাই উপদ্বীপে সন্ত্রাসীরা রোববার একটি গ্যাস পাইপলাইন উড়িয়ে দিয়েছে। নিরাপত্তা সূত্র একথা জানিয়েছেন। খবর এএফপি’র।

সূত্র আরো জানায়, প্রাদেশিক রাজধানী আল-আরিশের প্রায় ৮০ কিলোমিটার পশ্চিমে মুখোশ পরা বন্দুকধারীরা একটি গাড়িতে করে এসে এ হামলা চালায়। সেখানে তারা শক্তিশালী বিস্ফোরণ ঘটিয়ে পাইপলাইন উড়িয়ে দেয়।

এ হামলার ঘটনায় তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি এবং কোনো গ্রুপ হামলার দায়িত্ব স্বীকার করেনি।

সূত্র জানায়, এটি একটি আভ্যন্তরীণ গ্যাস পাইপলাইন, যা সিনাইয়ের মধ্যাঞ্চলে বাসাবাড়ি ও বিভিন্ন কারখানায় বিদ্যুৎ সরবরাহ করার কাজে ব্যবহৃত হয়। যা আল-আরিশের একটি বিদ্যুৎ কেন্দ্রের সাথে যুক্ত রয়েছে।

এদিকে মিসর ও ইসরাইলের কিছু সংবাদমাধ্যমের খবরে বলা হয়, সন্ত্রাসীরা যে গ্যাস পাইপলাইনে হামলা চালিয়েছে তা দুই দেশকে যুক্ত করা ইসরাইলের সমুদ্র তীরবর্তী গ্যাসক্ষেত্র লাভিয়াথানের অংশ ছিল। তবে লাভিয়াথান কনসোর্টিয়াম এএফপি’র কাছে এমন হামলার দাবি প্রত্যাখান করেছে।

ইসরাইল ১৫ বছরের জন্য করা যুগান্তকারী এক চুক্তির আওতায় এ মাসের গোড়ার দিকে এই প্রথমবারের মতো মিসরের প্রাকৃতিক গ্যাস উত্তোলন শুরু করে। উত্তোলিত তেল পরিশোধিত করে তা ইউরোপের দেশগুলোতে রফতানি করতে তারা এক হাজার পাঁচ শ’ কোটি ডলারের এ চুক্তি করে।

গত সপ্তাহে ইসলামিক স্টেট গ্রুপ তাদের যোদ্ধাদের নতুন করে হামলা চালাতে উৎসাহিত করে এবং তারা ইসরাইলের বিরুদ্ধে বড় ধরনের হামলা চলানোর অঙ্গীকার ব্যক্ত করে।

মিসরের জ্বালানি মন্ত্রণালয় এ হামলার ব্যাপারে কোনো মন্তব্য করেনি।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল