২৩ জানুয়ারি ২০২০

ওমর আল-বশিরের ২ বছরের কারাদণ্ড

-

সুদানের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট ওমর আল-বশিরকে দুই বছরের কারাদণ্ড দিয়েছেন দেশটির রাজধানী খার্তুমের একটি আদালত। গতকাল আর্থিক অনিয়মের দায়ে এক মামলায় তাকে এ সাজা দেয়া হয়েছে। রায় ঘোষণার সময় ওমর আল-বশির ঐতিহ্যবাহী পোশাক পরে আদালতের কাঠগড়ায় নিশ্চুপ দাঁড়িয়ে ছিলেন।

গতকাল শনিবারের মামলায় ক্ষমতাচ্যুতির পর গ্রেফতারের সময় তার ঘর থেকে পাওয়া ১৩ কোটি মার্কিন ডলার (এক হাজার ১০৪ কোটি টাকা) সমমূল্যের সুদানি পাউন্ড ও ইউরোর উৎস বিষয়ে অভিযোগ করা হয়েছিল। ১৯৮৯ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসার দীর্ঘ ৩০ বছর সুদান শাসন করেন সাবেক এ সামরিক শাসক।

এপ্রিলে গণবিক্ষোভে ক্ষমতাচ্যুত হওয়ার পর তাকে বর্তমানে রাজধানী খার্তুমের কোবার কারাগারে রাখা হয়েছে। সুদানের সাবেক এ প্রেসিডেন্টের আইনজীবী জানান, এ সপ্তাহে তাকে ১৯৮৯ সালের সামরিক অভ্যুত্থান ও এ বছরের শুরুতে বিক্ষোভকারীদের হত্যার বিষয়ে জিজ্ঞেস করার জন্য অপর মামলায় আদালতে শুনানির জন্য ডাকা হবে।


আরো সংবাদ

নীলফামারীতে আজ আজহারীর মাহফিল, ১০ লক্ষাধিক লোকের উপস্থিতির টার্গেট (১৬৬৬৩)ইসরাইলের হুমকি তালিকায় তুরস্ক (১৪৪৬৩)বিজেপি প্রার্থীকে হারিয়ে মহীশূরের মেয়র হলেন মুসলিম নারী (১৩৮৭০)আতিকুলের বিরুদ্ধে ৭২ ঘণ্টায় ব্যবস্থার নির্দেশ (৮৩৫১)জয় বাংলা স্লোগান দিয়ে তাবিথের প্রচারণায় হামলা (৮১০২)মসজিদে মাইক ব্যবহারের অনুমতি দিল না ভারতের আদালত (৫৯৫১)মৃত ঘোষণার পর মা কোলে নিতেই নড়ে উঠল সদ্য ভূমিষ্ঠ শিশুটি (৫৭৮২)তাবিথের ওপর হামলা : প্রশ্ন তুললেন তথ্যমন্ত্রী (৫৪৪৯)দ্বিতীয় স্ত্রী তালাক দিয়ে ফিরলেন স্বামী, দুধে গোসল দিয়ে বরণ করলেন প্রথমজন (৫৩৯৭)ইশরাককে ফুল দিয়ে বরণ করে নিলো ডেমরাবাসী (৪৭৪৬)



unblocked barbie games play