২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইথিওপিয়ায় ২টি মসজিদে আগুন

ইথিওপিয়ার জাতীয় পতাকা - সংগৃহীত

ইথিওপিয়ার উত্তর-পূর্বাঞ্চালের একটি এলাকায় আগুন দিয়ে দুইটি মসজিদ পুড়িয়ে দেয়া হয়েছে। এই ঘটনার পর সোমবার দেশটির আঞ্চলিক ইসলামিক অ্যাফেয়ার্স সুপ্রিম কাউন্সিল বলেছে, আন্তঃধর্মীয় দ্বন্দ্ব ও সংঘর্ষ উস্কে দিতেই এইঘটনা ঘটানো হয়েছে।

কাউন্সিলের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, সোমবার ইথিওপিয়ার আমহারা প্রদেশের দক্ষিণ গোন্ধার এলাকার এসত নামক স্থানে মসজিদে আগুনদেয়ার ঘটনা ঘটে।

আমহারা মিডিয়া এজেন্সি থেকে প্রকাশিত খবর অনুযায়ী কাউন্সিল সেক্রেটারি জেনারেল শেখ মোহাম্মদ হাসান বলেছেন,‘যারা ধর্মকে ব্যবহার করে সারাদেশে অস্থিরতা ও ধ্বংসলীলা ছড়িয়ে দিতে চায়, তারাই এই ঘটনা ঘটিয়েছে।’

তিনি আরো বলেন, মসজিদে আগুন দিয়ে জ্বালিয়ে দেয়ার ঘটনার মাধ্যমে মুসলিম ও খ্রিস্টানদের একে অপরের দিকে লেলিয়ে দেয়ার চেষ্টা করা হয়েছে।

পুলিশ এই ঘটনার তদন্ত করছে বলে জানা গেছে।

শেখ মোহাম্মদ হাসান আরো বলেন, কাগজের টুকরো অংশ দিয়ে মুসলিমরা একটি তাবু সাজানোর পরই মসজিদে আগুন দেয়ার ঘটনা ঘটে। অসাবধনতাবশতঃ হযরত ইসা (আঃ) এর কুমারী মাতা মরিয়মের ছবি সম্বলিত টুকরো কাগজ দিয়ে এই তাবু সাজানোর কাজ করা হয়। এঘটনায় খ্রিস্টানদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয় বলে জানা গেছে।

উল্লেখ্য, ইথিওপিয়ার মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশ মুসলিম। আর বাকিদের বেশিরভাগই খ্রিস্টান ধর্মের বিভিন্ন শ্রেণীর অন্তর্ভূক্ত।


আরো সংবাদ



premium cement