১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

মিসর: এক মামলায় খালাস ব্রাদারহুড নেতারা

ব্রাদারহুড প্রধান মোহাম্মদ বদি - ফাইল ছবি

মিসরের একটি আদালত গত বৃহস্পতিবার সহিংসতার একটি অভিযোগ থেকে ব্রাদারহুডের শীর্ষ নেতা মোহাম্মদ বদিকে বেকসুর খালাস দিয়েছেন। ২০১৩ সালের ওই মামলায় বদি ছাড়াও ব্রাদারহুডের আরো কয়েকজন শীর্ষ নেতাকে খালাস দেয়া হয়।

২০১৩ সালে বর্তমান প্রেসিডেন্ট আবদুল ফাত্তাহ আল সিসির নেতৃত্বে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মিসরে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি ক্ষমতাচ্যুত হন। এরপর তার দল ব্রাদারহুডের নেতাকর্মীদের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগে অসংখ্য মামলা করা হয়। বৃহস্পতিবারের এই রায়ের ফলে প্রথমবারের মতো ব্রাদারহুডের সদস্যরা কোনো মামলা থেকে খালাস পেলেন।

দুটি পৃথক সূত্রে জানা গেছে, গিজা অপরাধ আদালত বৃহস্পতিবার মোহাম্মদ বদি, মোহাম্মদ আল বেলতাগি, ইসাম আল-আরিয়ান, বাসেম ওদেহ এবং সাফওয়াত হেজাগিকে তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ থেকে মুক্তি দেন। ওই সামরিক অভ্যুত্থানের পর গিজার আল ইস্তিকামা মসজিদের আশপাশে সংঘটিত সহিংসতার ঘটনায় এ মামলা করা হয়েছিল।

গত বছরের শেষ দিকে মিসরের একটি আদালত বদি, আল বালতেগি আরিয়ানকে পৃথক মামলায় কারাদণ্ড দেন। পৃথক আরেকটি মামলায় বদিকে মৃত্যুদণ্ডও দেয়া হয়। তাদের তিনজনের বিরুদ্ধেই ২০১৩ সালে সামরিক অভ্যুত্থান এবং মুরসিকে গ্রেফতারের পর সহিংসতা উসকে দেয়ার অভিযোগ আনা হয়। মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর থেকে ভিন্ন মতাবলম্বীদের বিরুদ্ধে ব্যাপক হত্যা-নির্যাতন ও ধরপাকড় চালানো হয়। সে সময়ে মুরসির হাজার হাজার সমর্থককে হত্যা করা হয় এবং সহিংসতার অভিযোগে হাজার হাজার ব্যক্তিকে কারাদণ্ড দেয়া হয়।


আরো সংবাদ



premium cement
জলদস্যুদের কবলে পড়া জাহাজে অভিযানের প্রস্তুতি, দুই দস্যু আটক ভাঙ্গায় গৃহবধূর ৩ মেয়েসন্তান প্রসব, সাহায্যের আবেদন ব্যারিস্টার কাজলের মুক্তির দাবিতে বার কাউন্সিলের সামনে আইনজীবী সমাবেশ টাঙ্গাইলে প্রেমের ফাঁদে ফেলে ধর্ষণ, ২ জনের যাবজ্জীবন কেনিয়ায় বাস দুর্ঘটনায় ১১ শিক্ষার্থী নিহত খুলনার ইঁদুর মারার বিদ্যুতের তারে জড়িয়ে বউ-শাশুড়ির মৃত্যু কুবিতে‘বেআইনিভাবে' ডিন নিয়োগের প্রতিবাদে সিন্ডিকেট সদস্যের পদত্যাগ জুলুম-নির্যাতন চালিয়ে সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে না : মির্জা ফখরুল গাজায় ত্রাণ প্রবেশে ইসরাইলের নিষেধাজ্ঞা যুদ্ধাপরাধের শামিল : জাতিসঙ্ঘ সঙ্গীতশিল্পী খালিদকে বাবা-মায়ের পাশে গোপালগঞ্জে দাফন রাণীনগরে টমটম গাড়ির ধাক্কায় নিহত ১

সকল