২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাজধানীতে বিহারি-পুলিশের সংঘর্ষে আহত ৫০

রাজধানীতে বিহারি-পুলিশের সংঘর্ষে আহত ৫০ - ছবি : নয়া দিগন্ত

রাজধানীর মোহাম্মদপুরে বিদ্যুতের অতিরিক্ত লোডশেডিংকে কেন্দ্র করে বিহারি ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষে ৫০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে।

শনিবার দুপুর দেড়টায় নিয়মিত বিনা মূল্যে বিদ্যুৎ সংযোগের দাবিতে বিহারিরা রাস্তায় অবস্থান করলে কাউন্সিলর মিজান বাধা দিলে এ ঘটনা ঘটে। এসময় পুলিশ ও র‍্যাব বিহারিদের ওপর রাবার বুলেট ও টিয়ারগ্যাস নিক্ষেপ করে বলে অভিযোগ পাওয়া গেছে।

উর্দুভাষী যুব-ছাত্র আন্দোলনের যুগ্ম-সাধারণ সম্পাদক জুনায়েদ জুয়েল জানান, বেশ কিছুদিন ধরে জেনেভা ক্যাম্পে নিয়মিত বিদ্যুৎ প্রদান করা হচ্ছে না। দিনের বেলা তো বিদ্যুৎ থাকেই না, রাতের বেলাও বিদ্যুৎ বন্ধ করে দেয়া হচ্ছে। এর ফলে শিক্ষার্থীরা জেএসসি পরীক্ষার প্রস্তুতি নিতে পারছে না।আমাদের বিদ্যুৎ সংযোগ দিতে উচ্চ আদালতের নির্দেশ থাকলেও বিদ্যুৎ কর্তৃপক্ষ তা মানতে নারাজ।

তিনি জানান, বিদ্যুতের দাবিতে শান্তিপূর্ণভাবে গজনবী রোডে অবস্থান নিলে পুলিশ লাঠিচার্জ ক্যাম্পবাসীদের ওপর লাঠিচার্জ করে। এরপর বিহারিরাও উত্তেজিত হয়ে পুলিশেত ওপর ইটপাটকেল নিক্ষেপ করে। পুলিশ রেসিডেন্সিয়াল কলেজের সামনে থেকে রাবার বুলেট ও টিয়ারগ্যাস নিক্ষেপ করছে।এ ঘটনায় ৫০ জনেরও বেশি বিহারি আহত হয়েছে বলেও জানান তিনি।

স্থানীয় কাউন্সিলর মিজানুর রহমান বলেন, এই বিহারি ক্যাম্পে মাসে ১ কোটি ২৪ লাখ টাকার মতো বিদ্যুৎ বিল আসে। বর্তমানে প্রায় ৩৪ কোটি টাকা বিল বকেয়া আছে। এ বিদ্যুৎ বিল আগে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় পরিশোধ করত।

তিনি বলেন, সম্প্রতি ক্যাম্পের উর্দুভাষী এই অবাঙালিরা ভোটাধিকার লাভ করায় এবং ফ্রি বিদ্যুতের রিট খারিজ হওয়া মন্ত্রণালয় আর বিল পরিশোধ করবে না বলে জানিয়েছে। এখন থেকে বিহারিদেরই বিল পরিশোধ করতে হবে।

মিজানুর রহমান আরো বলেন, আমাদের মতো সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়া সত্ত্বেও বিহারিরা বিদ্যুৎ বিল পরিশোধ করছে না। এরপরও বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। মাঝে-মধ্যে লোডশেডিং হওয়ায় তারা আজ বিক্ষোভ শুরু করে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ-ডিএমপির তেজগাঁও জোনের উপ-কমিশনার (ডিসি) মো. আনিসুর রহমান বলেন, ৩১ কোটি টাকা বিদ্যুৎ বিল বাকি বিহারিদের। তারা সেই বিল না দিয়ে রাস্তায় বিক্ষোভ করছে, পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কয়েক রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে অবৈধ সেগুনকাঠসহ কাভার্ডভ্যান জব্দ মানিকগঞ্জে আগুনে পুড়ে যাওয়া মলিরানীর চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিশ্বরেকর্ড ইন্দোনেশিয়ার নারী ক্রিকেটার রোহমালিয়ার ‘এখন আমি কী নিয়ে বাঁচব’ যদি বন্ধু হও, সীমান্তে অহরহ গুলি কেন : ভারতকে ফারুক সাহারা মরুভূমির গরমের মতো অনুভূত হচ্ছে : সরকারকে দায়ী করে রিজভী মধুখালীর পঞ্চপল্লীতে ২ ভাইকে হত্যার প্রতিবাদে সমাবেশ শ্রীলঙ্কাভিত্তিক এয়ারলাইন্স ফিটসএয়ারের ঢাকা-কলম্বো সরাসরি ফ্লাইট চালু রোহিঙ্গা ইস্যুতে একসাথে কাজ করবে ঢাকা-ব্যাংকক : পররাষ্ট্রমন্ত্রী ইসরাইলি হামলায় আহত শিশুর মুখে ২০০ সেলাই বিষখালীতে মৎস্য বিভাগের অভিযান : জেলে নিখোঁজ, আহত ২

সকল