২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

একজন নারী যদি আরেকজনকে সাহায্য করে তবে পথ চলাটা সহজ হয় : শারমিন আক্তার সাজ, চেয়ারপারসন, উইমেন অন্ট্রপ্রিনিয়রস অব বাংলাদেশ (উইবিডি)

-

শারমিন আক্তার সাজ উইমেন অন্ট্রপ্রিনিয়রস অব বাংলাদেশের (উইবিডি) চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি পেশায় একজন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ার। তার কর্মজীবন শুরু হয়েছিল শিক্ষতার মধ্য দিয়ে। গতানুগতিক ধারার বাইরে গিয়ে অন্য কিছু করার এবং ভালো কিছু করার ভাবনা থেকেই কাজ শুরু করেন। বর্তমানে তিনি বিনফোসিসের ফাউন্ডার ও সিইও হিসেবে কর্মরত আছেন। একটি ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানির সিইও তিনি। বাংলাদেশের নারীদের সাথে নিয়ে এগিয়ে যাওয়ার লক্ষ্যে প্রতিষ্ঠা করেন নারী উদ্যোক্তাদের নিয়ে অরগানাইজেশন (উইবিডি)। নারী উদ্যোক্তাদের প্রচার প্রসার ও স্বীকৃতি দিয়ে তাদের নিয়ে এগিয়ে চলাই উইবিডির মূল লক্ষ্য। উদ্যোক্তা হওয়ার পথে অনেক বাধা-বিপত্তির সম্মুখীন হতে হয় আর নারীদের ক্ষেত্রে সেটা আরো অনেক বেশি। উইবিডির সদস্য সংখ্যা হাজার ছাড়িয়েছে ইতোমধ্যে। নারী উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে বিভিন্নভাবে কাজ করে চলেছে উইবিডি। নারী উদ্যোক্তাদের বিনামূল্যে এবং স্বল্প খরচে বিভিন্ন ধরনের ওয়ার্কশপ ও সেমিনারের আয়োজন করা হয়। ভালোভাবে ব্যবসা পরিচালনা করার জন্য বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করা হয়। উইবিডি উদ্যোক্তা তৈরির লক্ষ্যে প্রায় দুই হাজারের বেশি নারীদের প্রশিক্ষণ দিয়েছে। বেশির ভাগ উদ্যোক্তার অনলাইন কার্যক্রম হওয়ার জন্য অফলাইনে তাদের পণ্য প্রদর্শনীর জন্য তাদের নিয়ে বিভিন্ন সময়ে আয়োজিত হয়েছে উইবিডি উদ্যোক্তা পণ্যমেলা। দেশের বাইরের উদ্যোক্তারাও অংশগ্রহণ করে থাকেন এই মেলায়। একজন নারী যদি আরেকজন নারীকে সাহায্য করে তবে সামনের পথ চলাটা অনেক সহজ হয়। শারমিন সাজ মনে করেন, সংসার, সন্তান সামলিয়েও কিন্তু অনেক কিছু করা যায়, তার জন্য থাকতে হবে ইচ্ছাশক্তি আর কাজে লেগে থাকার মানসিকতা।

 


আরো সংবাদ



premium cement
‘কাম না করলে তো ভাত জুটবো না, তাই রোইদের মধ্যেই কাম করি’ গাজা ইস্যুতে ইউরোপের নীতির সমালোচনায় অ্যামনেস্টি রানা প্লাজা ধসের ১১ বছর গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা

সকল