০৪ জুলাই ২০২০

একজন আত্মনির্ভরশীল নারী সবার অনুপ্রেরণা : ফারহানা রুমি, তরুণ নারী উদ্যোক্তা ও সংগঠক, পরিচালক, হাজী মো: দেলোয়ার হোসেন ফাউন্ডেশন

-

নারীদের ক্ষমতায়ন মানে পুরুষদের কোনো কিছু থেকে বঞ্চিত করা নয়। বরং নারীদের যোগ্যতা সম্পর্কে বোঝার ক্ষমতা তৈরিতে সাহায্য করা। নারীকে একজন মানুষ হিসেবে গড়ে তুলতে উৎসাহিত করা। দুর্গম কঠিন পথ চলায় নারীর পাশে থেকে তাকে সাহসী হয়ে উঠতে উদ্বুদ্ধ করা। সে ক্ষেত্রে একজন নারী নিজেকে মূল্যায়ন করতে পারছে। যার ফলে তার পরিবার, সন্তান এবং দেশের জন্য নারীরা অবদান রাখতে পারছে। একজন আত্মনির্ভরশীল নারী শুধু নিজের জন্য নয় বরং অন্যের জন্যও অনুপ্রেরণা। আত্মনির্ভরশীল হওয়া মানে শুধু স্বাবলম্বী হওয়া বা নিজের জীবন ধারণের খরচ নিজে বহন করা নয়; এর মানে একজন নারী কী করবেন আর কী করবেন না সেই সিদ্ধান্ত নেয়ার অধিকার আয়ত্ত করা। আর্থিক দিকের পাশাপাশি মানসিক দিক থেকেও নিজেকে সহায়তা করার সামর্থ্য গড়ে তোলাই স্বাধীনতার বহিঃপ্রকাশ। আত্মনির্ভর হওয়ার পূর্বশর্ত হলো আত্মবিশ্বাস গড়ে তোলা। নিজের এবং নিজের কাজের ওপর বিশ্বাস রাখা সব ধরনের অবস্থায় একাই নিজেকে সামলানোর জন্য যথেষ্ট মনমানসিকতা গড়ে তুলতে হবে। মানসিকতার পাশাপাশি শারীরিকভাবেও প্রস্তুত রাখতে হবে যাতে নারীরা যেকোনো বিপদে রুখে দাঁড়াতে পারে। কথাগুলো বলেছেন ফারহানা রুমি।
ফারহানা রুমি জারাফ বিউটি লাউঞ্জ অ্যান্ড ফিটনেস সেন্টারের সিইও। একই সাথে জারাফ বুটিক হাউজের কর্ণধার। হাজী মো: দেলোয়ার হোসেন ফাউন্ডেশনের একজন পরিচালক। তরুণ উদ্যোক্তা ফারহানা রুমি নিজের ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি সমাজসেবা কর্মসূচিগুলোও পরিচালনা করে থাকেন। একজন নারীই পারে তার আশপাশের নারীদের পাশে দাঁড়াতে, তাদের দুর্গম পথ চলায় সঙ্গী হতে। ফারহানা রুমি মনে করেন, যদি লক্ষ্য থাকে অটুট, বিশ্বাস থাকে হৃদয়েÑ বিজয় একদিন হবেই। যেকোনো কাজ যদি সঠিকভাবে করা যায় তবে সফলতা আসতে বাধ্য। হালছাড়া যাবে না।

 


আরো সংবাদ

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪৬৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪৪৮৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১৩৫০৯)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৪২১)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৮৭০)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫৩৭১)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৪৭২৯)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৬০৬)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৮৭)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৭৯৫)