০৩ ডিসেম্বর ২০২০

একজন আত্মনির্ভরশীল নারী সবার অনুপ্রেরণা : ফারহানা রুমি, তরুণ নারী উদ্যোক্তা ও সংগঠক, পরিচালক, হাজী মো: দেলোয়ার হোসেন ফাউন্ডেশন

-

নারীদের ক্ষমতায়ন মানে পুরুষদের কোনো কিছু থেকে বঞ্চিত করা নয়। বরং নারীদের যোগ্যতা সম্পর্কে বোঝার ক্ষমতা তৈরিতে সাহায্য করা। নারীকে একজন মানুষ হিসেবে গড়ে তুলতে উৎসাহিত করা। দুর্গম কঠিন পথ চলায় নারীর পাশে থেকে তাকে সাহসী হয়ে উঠতে উদ্বুদ্ধ করা। সে ক্ষেত্রে একজন নারী নিজেকে মূল্যায়ন করতে পারছে। যার ফলে তার পরিবার, সন্তান এবং দেশের জন্য নারীরা অবদান রাখতে পারছে। একজন আত্মনির্ভরশীল নারী শুধু নিজের জন্য নয় বরং অন্যের জন্যও অনুপ্রেরণা। আত্মনির্ভরশীল হওয়া মানে শুধু স্বাবলম্বী হওয়া বা নিজের জীবন ধারণের খরচ নিজে বহন করা নয়; এর মানে একজন নারী কী করবেন আর কী করবেন না সেই সিদ্ধান্ত নেয়ার অধিকার আয়ত্ত করা। আর্থিক দিকের পাশাপাশি মানসিক দিক থেকেও নিজেকে সহায়তা করার সামর্থ্য গড়ে তোলাই স্বাধীনতার বহিঃপ্রকাশ। আত্মনির্ভর হওয়ার পূর্বশর্ত হলো আত্মবিশ্বাস গড়ে তোলা। নিজের এবং নিজের কাজের ওপর বিশ্বাস রাখা সব ধরনের অবস্থায় একাই নিজেকে সামলানোর জন্য যথেষ্ট মনমানসিকতা গড়ে তুলতে হবে। মানসিকতার পাশাপাশি শারীরিকভাবেও প্রস্তুত রাখতে হবে যাতে নারীরা যেকোনো বিপদে রুখে দাঁড়াতে পারে। কথাগুলো বলেছেন ফারহানা রুমি।
ফারহানা রুমি জারাফ বিউটি লাউঞ্জ অ্যান্ড ফিটনেস সেন্টারের সিইও। একই সাথে জারাফ বুটিক হাউজের কর্ণধার। হাজী মো: দেলোয়ার হোসেন ফাউন্ডেশনের একজন পরিচালক। তরুণ উদ্যোক্তা ফারহানা রুমি নিজের ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি সমাজসেবা কর্মসূচিগুলোও পরিচালনা করে থাকেন। একজন নারীই পারে তার আশপাশের নারীদের পাশে দাঁড়াতে, তাদের দুর্গম পথ চলায় সঙ্গী হতে। ফারহানা রুমি মনে করেন, যদি লক্ষ্য থাকে অটুট, বিশ্বাস থাকে হৃদয়েÑ বিজয় একদিন হবেই। যেকোনো কাজ যদি সঠিকভাবে করা যায় তবে সফলতা আসতে বাধ্য। হালছাড়া যাবে না।

 


আরো সংবাদ

গায়ে বোরকা কানে দুল, নদীতে ভাসছে লাশ করোনা লড়াইয়ে বাংলাদেশের সাথে জাপানের কার্যক্রম অব্যাহত থাকবে : জাপানী পররাষ্ট্রমন্ত্রী নারীর ক্ষমতা মূল্যায়নে পুরুষের রান্নার প্রতিযোগিতা নয়া দিগন্তে সংবাদ প্রকাশের পর পবিপ্রবিতে বিতর্কিত নিয়োগ কার্যক্রম স্থগিত ঘর থেকে মা ও শিশুকন্যার লাশ উদ্ধার, বাবা পলাতক করোনায় আরো ৩৫ জনের মৃত্যু ভারতে ‘লাভ-জিহাদ’ বিরোধী আইনে প্রথম গ্রেফতার ২০১৯ সালের সেরা চলচ্চিত্র যৌথ ভাবে ‘ন ডরাই ‘ ও ‘ফাগুন হাওয়ায়’ মীমাংসিত বিষয় নিয়ে আপোষ করার কোনো সুযোগ নেই : ভাস্কর্য ইস্যুতে কাদের মাদক মামলায় পাপিয়া দম্পতির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি ১২ জানুয়ারি চীনা কোম্পানির জন্য বন্ধ হচ্ছে মার্কিন স্টক এক্সচেঞ্জের দরজা!

সকল

ইসলাম ধর্মের অপব্যাখ্যা : সম্মিলিত ইসলামী জোট সভাপতির বিরুদ্ধে মামলা (১৯৬৩৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (১৬৯৪৩)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (১৪৪৯৩)জাতীয় সঙ্কট নিয়ে ৫ ডিসেম্বর শীর্ষ আলেমদের বৈঠক (১২৪২৯)সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭৪৬)বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি (৬২৩৭)আইএইএ’র বেশিরভাগ পরিদর্শক সিআইএ’র গুপ্তচর : ইরান (৫৮৯৭)ভাস্কর্য নিয়ে ভুল ব্যাখ্যা বন্ধ করে ক্ষমা না চাইলে জনগণ জবাব দেবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী (৪৫৯৩)৬১ পৌরসভার ভোট ১৬ জানুয়ারী (৩৯০৩)কৃষকদের পাশে দাঁড়াতে গিয়ে আটক শাহিনবাগের ‘দাদি’ বিলকিস (৩৮৯০)