২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

চিরায়ত বুয়া

-

একজন নারীকে বলা হয় সংসারের গিন্নী-কর্ত্রী, রানী বা মহারানী। কিন্তু এর পেছনেও যে একটি চিরায়ত শব্দ লুকানো থাকে সেটি আর কেউ বলে না। অথচ সভ্যতার সূতিকাগার আল্লাহর এ মহান সৃষ্টি মা-মেয়ে, বোন-জায়া কত রূপেই যে একটা সংসারকে স্বর্গের সুখ দিয়ে যাচ্ছেÑ সে কথা বলাই বাহুল্য। আসলে ভূমিকা না বাড়িয়ে আমি বলতে চাচ্ছি নারীর প্রচ্ছন্ন অথচ লুকানো সেই পরিচিতিটা সম্পর্কেই।
যারা আমরা নিত্য ছুটা বুয়া দিয়ে ঘরের কাজগুলো সম্পাদন করে থাকি তাদের অনেক ভোগান্তিও ভুগতে হয় হরহামেশাই। আমাদের হেল্পিংহ্যান্ড এই মহারানীরা প্রায়ই অ্যাবসেন্ট থাকে, না বলে কয়েই। বিশেষ করে ঢাকায় তো এটা অহরহ ব্যাপার। কিন্তু যখন দিনের পর দিন এভাবে না জানিয়ে অনুপস্থিতি চলতে থাকে তখন? আর সে সময়ের একটি স্মৃতিই আজ আমায় নাড়া দিয়েছে।
কারণ স্মৃতি এমনই এক জিনিস যা কখনো কাঁদায়, কখনো হাসায়, কখনো বিষণœতা কখনো মধুরতা আবার অম্লমধুর মেশানোও আছে কিছু। আমি আজ যে বিষয়টি বর্ণনা করব সেটি কোন পর্যায়ে পড়বে তা পাঠক আপনারাই বিবেচনা করবেন । তো বলেই ফেলি ।
একবার আমার হেল্পিংহ্যান্ড ক’দিন ধরেই আসেনি। সিংকে থালাবাটি জমে গেছে অনেক। ছেলে বলল, মা তুমি ধরো না, আমি ধুয়ে দেবো, তোমার ঠাণ্ডা বেড়ে যাবে। কিন্তু পরদিন সকাল পর্যন্ত ওই একই অবস্থা । ছেলে হয়তো অনভ্যাসে ভুলে গেছে, মহারানীও আসেনি। আমার তো আর সয় না। নিজেই শুরু ‘করলাম। শব্দ শুনে ছেলে রুম থেকে বলছিল, মা, বুয়া পেয়েছ? আমি উত্তরে বললাম, হ্যাঁ। ওদিক থেকে প্রশ্ন এলো কে? পাঁচ বাচ্চার মা। পেটেভাতে আছে । বেতন চায় না। শুনে আমার ছেলে আর ছেলের বাবা দুইজনই দুই রুম থেকে তাড়াতাড়ি বেরিয়ে এসে চোখ ছানাবড়া করে পরখ করতে গিয়ে বোকা বনে যায়...। তাই তো বলছিলাম অগতির গতি এই গৃহিণীরাই চিরায়ত বুয়া ।


আরো সংবাদ



premium cement
চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১

সকল