১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নারী দিবস আজ

-

জলবায়ু পরিবর্তনের ফলে অভিযোজন ও টেকসই ভবিষ্যতের ক্ষেত্রে প্রতিক্রিয়া বিষয়ে নারী নেতৃত্বকে স্বীকৃতি দিয়ে মঙ্গলবার সারা বিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস।

এবারের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য হচ্ছে 'টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য।’

ইউএন উইমেন এক বিবৃতিতে জানিয়েছে, ২০২২ সালে জলবায়ু পরিবর্তনের প্রেক্ষাপটে লিঙ্গ সমতা অর্জনের জন্য পরিবেশগত ও দুর্যোগ ঝুঁকি হ্রাস গুরুত্বপূর্ণ। যা একবিংশ শতাব্দীর সবচেয়ে বড় বৈশ্বিক চ্যালেঞ্জগুলোর একটি।

ইউএন উইমেন বিবৃতিতে আরো বলেছে, ‘লিঙ্গ সমতা ছাড়া টেকসই ও সমতাভিত্তিক ভবিষ্যত আমাদের নাগালের বাইরে থেকে যাবে।’ আন্তর্জাতিক নারী দিবস ২০২২-এর প্রচারের থিম হল হ্যাশট্যাগ ব্রেক দ্য বায়াস।

সমতার জন্য নারীদের আন্দোলন ও সংগ্রামকে উদযাপন করতে প্রতি বছর ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়।

দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

দিবসটি উপলক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে এ বছর পাঁচ নারীকে ‘জয়িতা পুরস্কার’ দেয়া হবে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এ বছর জয়িতা পুরস্কারপ্রাপ্তরা হলেন অর্থনৈতিক ক্ষেত্রে সাফল্যের জন্য রাজশাহী বিভাগের সিরাজগঞ্জ উপজেলার সানজিদা আক্তার শিমু, শিক্ষা খাতে অবদানের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. হোসনে আরা আরজু, সফল মা হিসেবে চট্টগ্রাম বিভাগের খোশনাহার বেগম, নিপীড়নের বিরুদ্ধে লড়াইয়ের জন্য বরিশাল বিভাগের জেসমিন আক্তার এবং সামাজিক উন্নয়নে অবদানের জন্য রংপুর বিভাগের রোকেয়া বেগম।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে বিশ্বের সকল নারীকে শুভেচ্ছা জানিয়েছেন।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের

সকল