১৮ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১১ মহররম ১৪৪৬
`

দেশী-বিদেশী সন্ত্রাসীদের কাছ থেকে বড় রকমের ঝুঁকির আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র

দেশী-বিদেশী সন্ত্রাসীদের কাছ থেকে বড় রকমের ঝুঁকির আশঙ্কা করছে যুক্তরাষ্ট্র - ছবি : সংগৃহীত

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ বৃহস্পতিবার একটি হুমকি মূল্যায়ন প্রকাশ করেছে। এই মূল্যায়নে, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা আগামী বছর দেশী এবং বিদেশী সন্ত্রাসীদের কাছ থেকে ‘উচ্চ ঝুঁকি’ রয়েছে বলে সতর্ক করেছেন।

প্রতিবেদনে, ঝুঁকির কারণ হিসেবে ষড়যন্ত্র তত্ত্বের ব্যাপকতা, ব্যক্তিগত ক্ষোভের দিকে ইঙ্গিত করেছে। এতে বলা হয়েছে, অনেক দিন ধরে চলা বর্ণগত, জাতিগোষ্ঠীগত, ধর্মীয় এবং সরকারবিরোধী মতাদর্শ; যা নিয়মিত অনলাইন ফোরামে প্রচার করা হয়; সে সব মতাদর্শ, যুক্তরাষ্ট্রের মধ্যে অবস্থিত ছোট ছোট গোষ্ঠী এবং ব্যক্তিকে উস্কানি দেয়ার জন্য প্রচার করা হচ্ছে।

সর্বসাম্প্রতিক মূল্যায়নটি, ন্যাশনাল টেরোরিজম অ্যাডভাইজরি সিস্টেম বুলেটিনের সাথে সামঞ্জস্যপূর্ণ। ডিএইচএস গত মে মাসে ওই বুলেটিন প্রকাশ করেছিল। এতে সতর্ক করা হয়েছিল যে- যুক্তরাষ্ট্র একটি ‘উচ্চতর হুমকির পরিবেশে’ রয়েছে।

ঝুঁকির বিষয়ে যুক্তরাষ্ট্রের কিছু আইনপ্রণেতা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। বিশেষ করে, সিএনএনের আগস্টে সম্প্রচারিত প্রতিবেদনের পর তারা উদ্বেগ প্রকাশ করেন। ওই প্রতিবেদনে বলা হয়, চোরাকারবারীদের সহায়তায়, উজবেকিস্তান থেকে আইএস-এর সাথে যুক্ত ১২ জনের বেশি অভিবাসন প্রত্যাশী, আশ্রয় চাওয়ার জন্য দক্ষিণ সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে।

দেশী-বিদেশী সন্ত্রাসীদের হুমকি ছাড়াও, সর্বসাম্প্রতিক ডিএইচএস মূল্যায়নে ইরান সম্পর্কে নতুন করে সতর্কতার কথা উল্লেখ করে ডিপার্টমেন্ট অফ হোমল্যান্ড সিকিউরিটি।

এফবিআই কর্মকর্তারা এপ্রিল মাসে সতর্ক করেন যে- ইরান চীনের সাথে মিলিতভাবে যুক্তরাষ্ট্রের মাটিতে সুনির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে অভিযান পরিকল্পনা জোরদার করছে।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
‘যুদ্ধ শুরু হলে নিশ্চিতভাবে লেবানন হবে ইসরাইলের জন্য দোযখ’ ট্রাম্পকে হত্যাচেষ্টার ছবি যেভাবে নির্বাচনকে প্রভাবিত করতে পারে? ট্রাম্পের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ প্রত্যাখ্যান ইরানের কোটাবিরোধী আন্দোলনে রক্তাক্ত সহিংসতায় চট্টগ্রামে ৪ মামলা শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহবান পুলিশ সদর দফতরের কোটা আন্দোলনকারী ৬ শিক্ষার্থী হত্যার তীব্র নিন্দা জানিয়েছে হেফাজতে ইসলাম খাগড়াছড়িতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে শিশু নিহত, আহত মা ক্যাম্পাসে রাজনীতি নিষিদ্ধসহ শিক্ষার্থীদের ৬ দফা দাবি মেনে নেয়ার আশ্বাস জবি প্রশাসনের ছাত্রলীগ ও প্রশাসনের সাঁড়াশি অভিযান, ছাত্রশিবিরের তীব্র নিন্দা জাফর ইকবালের বই পুড়িয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ কোটা আন্দোলনে নিহতদের নাম বুকে লিখে তাজিয়ার আদলে প্রতিবাদী মিছিল

সকল