১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

শতাব্দীর ভয়ঙ্করতম দাবানলে পুড়ছে এলাকার পর এলাকা...

শতাব্দীর ভয়ঙ্করতম দাবানলে পুড়ছে এলাকার পর এলাকা... - ছবি : সংগৃহীত

ভয়াবহ আগুন কানাডার বনাঞ্চলে। শুধু কানাডায় নয়, এর প্রভাব পড়ছে উত্তর আমেরিকার বিস্তীর্ণ অঞ্চলেও। এর জেরে দু'দেশের প্রায় ১০ কোটি মানুষ সমস্যায় পড়েছেন। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই আগুনকে 'ইতিহাসের সবথেকে ভয়াবহ দাবানল' হিসেবে উল্লেখ করেছেন। কানাডার দক্ষিণ অংশে রয়েছে বিস্তীর্ণ বনাঞ্চল। সেই বনাঞ্চলের প্রায় ৩৮ লাখ হেক্টর জঙ্গল এলাকায় লেগেছে আগুন।

কানাডার দাবানলে উত্তর আমেরিকার এই অবস্থা নিয়ে চিন্তিত আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। এ বিষয়ে তিনি কথা বলেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে। কত দ্রুত জঙ্গলের এই আগুনকে নিয়ন্ত্রণে আনা যায় সে ব্যাপারেও কথা হয়েছে দুদেশের রাষ্ট্রপ্রধানের।

কেন এই ভয়াবহ দাবানল?

কানাডা সরকারের তরফে জানানো হয়েছে, প্রবল গরমের জেরেই এই দাবানল।

কী বিপর্যয় ডেকে এনেছে এই দাবানল?
দাবানলের জেরে উত্তর আমেরিকার বিভিন্ন অংশে লাফিয়ে বেড়েছে দূষণ। নিউ ইয়র্ক শহরে দূষণের মাত্রা অস্বাভাবিক হারে বেড়ে গেছে। ওই শহরের বহু মানুষ সমস্যায় পড়েছেন। স্বাভাবিক জনজীবন ব্যাহত হচ্ছে। কানাডায় প্রায় ২০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। উত্তর আমেরিকার বিভিন্ন এলাকায় ধোঁয়ার পরিমাণ বেড়েছে। এর প্রভাব পড়েছে বিমান চলাচলেও। বহু এলাকায় দৃশ্যমানতা কমে যাওয়ায় বাতিল করা হয়েছে বিমান। বিভিন্ন জায়গায় বাতিল হয়েছে বেশ কিছু ম্যাচও।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement