২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আবারো বন্দুক নিয়ন্ত্রণের আহ্বান জানালেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন - ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন টেক্সাসের একটি মলে বন্দুকধারীসহ নয়জন নিহত হওয়ার প্রেক্ষাপটে বন্দুক নিয়ন্ত্রণ বিল পাস করার জন্য কংগ্রেসকে আহ্বান জানিয়েছেন।

বাইডেন এর আগেও একই ধরনের আবেদন করেছেন। তিনি বলেন, ডালাসের উত্তর শহরতলির অ্যালেন প্রিমিয়াম আউটলেটস মলে আততায়ী কৌশলগত গিয়ার পরে ছিল এবং একটি এআর ফিফটিন স্টাইলের অ্যাসল্ট অস্ত্রে সজ্জিত ছিল।

শনিবার পুলিশ জানিয়েছে, একজন পুলিশ কর্মকর্তা তাকে হত্যা করার আগে বন্দুকধারী শিশুসহ আটজনকে হত্যা এবং অন্তত সাতজনকে আহত করে।

বন্দুক সহিংসতা আর্কাইভ অনুসারে, ২০২৩ সালে এখন পর্যন্ত অন্তত ১৯৯টি মাস শ্যুটিং-এর ঘটনা ঘটেছে যা ২০১৬ সাল থেকে এই সময়ে সবচেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে ‘মাস’ শ্যুটিং-এর ঘটনা নিয়মিত হয়ে উঠেছে। অলাভজনক গোষ্ঠী মাস শ্যুটিং-এর সংজ্ঞা সম্পর্কে বলেন, যে শ্যুটিং-এ শ্যুটার ব্যতীত চার বা ততোধিক মানুষ আহত বা নিহত হয়, সেটিই মাস শ্যুটিং।

অ্যালেন ট্রাজেডি যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণ নিয়ে উত্তপ্ত বিতর্কের পুনরাবির্ভাব ঘটিয়েছিল। এটি টেক্সাসের ক্লিভল্যান্ড শহরে মারাত্মক আরেকটি গোলাগুলির এক সপ্তাহ পরে ঘটেছিল।

যুক্তরাষ্ট্রের সংবিধানের দ্বিতীয় সংশোধনী অস্ত্র বহন করার অধিকার রক্ষা করে এবং এই সমস্যাটি অনেক রিপাবলিকানের জন্য একটি হট বাটন। রিপাবলিকানরা বন্দুক অধিকার গোষ্ঠী এবং নির্মাতাদের কাছ থেকে লাখ লাখ ডলার অনুদান পেয়ে থাকে।


আরো সংবাদ



premium cement
ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম

সকল