২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাষ্ট্রের পরমাণু চুল্লি থেকে ৪ লাখ গ্যালন তেজস্ক্রিয় পানি নির্গত

যুক্তরাষ্ট্রের পরমাণু চুল্লি থেকে ৪ লাখ গ্যালন তেজস্ক্রিয় পানি নির্গত। - ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পরমাণু চুল্লি থেকে এখনো পর্যন্ত চার লাখ গ্যালন তেজস্ক্রিয় পানি নির্গত হয়েছে। যুক্তরাষ্ট্রের মিনেসোটা প্রদেশের ওই পরমাণু চুল্লি থেকে বেরোনো তেজস্ক্রিয় পদার্থ উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছিল স্থানীয় প্রশাসনের কাছে। মিনেসোটার দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের (এমপিসিএ) তরফে জানা গেছে, ওই পরমাণু চুল্লি থেকে ট্রিটিয়ামের মতো তেজস্ক্রিয় পদার্থ পানিতে মিশেছে।

গত নভেম্বর মাসে যুক্তরাষ্ট্রের পরমাণু নিয়ন্ত্রক সংস্থা ওই পরমাণু চুল্লির দূষণ নিয়ে একটি সমীক্ষা চালায়। চার মাস পর ওই সমীক্ষার রিপোর্ট প্রকাশ করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, প্রতিদিনই মিনেসোটার মন্টিসেলো অঞ্চলের ওই পরমাণু চুল্লি থেকে তেজস্ক্রিয় পানি স্থানীয় জলাশয়ে গিয়ে পড়ছে। তবে চার লাখ গ্যালনের অঙ্ক শুনে উদ্বিগ্ন ওই দেশের পরিবেশবিদদের একাংশ।

ওই রিপোর্টে বলা হয়েছে, পরমাণু চুল্লিটি থেকে যাতে আর কোনো দূষিত পদার্থ না বেরোয়, সেই ব্যবস্থা করা হয়েছে। নিকটবর্তী মিসিসিপি নদীতেও দূষিত পানি মিশছে কি না, তা নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছিল। তবে রিপোর্ট তৈরির কাজে নিযুক্ত বিশেষজ্ঞরা জানিয়েছেন, দূষিত পানি মিসিসিপিতে পড়েনি। এমনকি ভূগর্ভস্থ পানির নমুনা পরীক্ষা করেও দেখা গেছে, সেখানে দূষণের মাত্রা বিপদসীমার ওপরে ওঠেনি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement